জানা গেল বিশ্বের সবচেয়ে ধনী বিশ্ববিদ্যালয়ের নাম
Breaking News
জানা গেল বিশ্বের সবচেয়ে ধনী বিশ্ববিদ্যালয়ের নাম

জানা গেল বিশ্বের সবচেয়ে ধনী বিশ্ববিদ্যালয়ের নাম

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে ধনী বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির বর্তমান সম্পদের পরিমাণ ৫৩ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। খবর রয়টার্সের।

চলতি বছরের জুনের হিসেবে এক বছরে বিশ্ববিদ্যালয়টির সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ৩৪ শতাংশ। তালিকায় আগে থেকেই শীর্ষে ছিল বিশ্ববিদ্যালয়টি।

এক প্রতিবেদনে রয়টার্স জানায়, প্রাইভেট ও পাবলিক মার্কেটের বিনিয়োগের ফলেই এবছর এতো মুনাফা অর্জন করতে পেরেছে বিশ্ববিদ্যালয়টি।  

বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বছরটিকে একটি 'অসামান্য' বছর হিসেবে উল্লেখ করেছেন। তবে প্রতিবছরই যে এমনটা হবে না এটাও মনে করিয়ে দিয়েছেন তারা।

news24bd.tv

হার্ভার্ডের প্রধান বিনিয়োগ কর্মকর্তা ও হার্ভার্ড ম্যানেজমেন্ট কোম্পানির প্রধান নির্বাহী এন পি নারভেকার বলেন, ঝুঁকিপূর্ণ বিনিয়োগ করলে চলতি বছরে হার্ভার্ডের আয় আরও বেশি হতে পারতো। তবে প্রতি বছর এমন আয় নাও হতে পারে বলেও যোগ করেন তিনি।

প্রসঙ্গত, গত বছর জুন পর্যন্ত এক বছরে করোনাভাইরাস অতিমারিতে বিশ্ববিদ্যালয়টির সম্পদ বৃদ্ধি পেয়েছিল ৭.৩ শতাংশ।

আরও পড়ুন:

এক বছরের চেষ্টায় নীলগিরিতে 'মানুষখেকো' বাঘ জীবিত আটক

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ফাইনালে কলকাতা-চেন্নাইয়ের সম্ভাব্য একাদশ, সাকিব থাকছেন কি?

আফগানিস্তানে শিয়া মসজিদে বোমা বিস্ফোরণ, নিহত ৩০


হার্ভার্ডের প্রতিদ্বন্দ্বী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৫৬ শতাংশ মুনাফা করেছে ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি অফ টেকনোলজি, তাদের সম্পদের পরিমাণ ২৭.২ বিলিয়ন ডলার। এছাড়া চলতি বছরে ৫২ শতাংশ মুনাফা নিয়ে ব্রাউন ইউনিভার্সিটির সম্পদ ৬.৯ বিলিয়ন ডলার বলে জানায় হার্ভার্ড।

news24bd.tv/ নকিব

;