কিছুক্ষণ পরই আইপিএলে মহারণ, জেনে নিন কেকেআর-চেন্নাইয়ের পাঁচটি তথ্য

কিছুক্ষণ পরই আইপিএলে মহারণ, জেনে নিন কেকেআর-চেন্নাইয়ের পাঁচটি তথ্য

অনলাইন ডেস্ক

আইপিএলের মেগা ফাইনাল আজ। শুক্রবার (১৫ অক্টোবার) বাংলাদেশ সময় আজ রাত ৮টায় ম্যাচটি শুরু হবে। আইপিএলের আগের ১৩টি আসরের শিরোপার ১০টিই গেছে তিন দলের ঘরে। মুম্বাই ইন্ডিয়ান্স জিতেছে ৫বার।

৩বার চেন্নাই সুপার কিংস এবং ২ বার কলকাতা নাইট রাইডার্স। আইপিএল ফাইনাল মানেই মুম্বাই ইন্ডিয়ান্স একটি প্রতিপক্ষ যেন নির্ধারিত হয়েই গিয়েছিল গত কয়েকবছর। এবার আর মুম্বাই নেই। বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকেই।
তবে এবারও ফাইনালে সেই তিন দলের বাকি দুটি- চেন্নাই সুপার কিংস এবং কলকাতা নাইট রাইডার্স।

কে হবে চ্যাম্পিয়ন? কার হাতে উঠবে আইপিএল শিরোপা? এসব প্রশ্নের উত্তর সময়ই বলে দেবে। হাই-ভোল্টেজ ম্যাচের আগে দেখে নেওয়া যাক ফাইনাল ঘিরে ৫টি গুরুত্বপূর্ণ তথ্য ও পরিসংখ্যান।

১. এবারের আইপিএলে রান তাড়া করে একটিও ম্যাচ হারেনি চেন্নাই। তারা ৬টি ম্যাচে পরে ব্যাট করছে। জয় তুলে নিয়েছে ৬টি ম্যাচেই। সুতরাং, কেকেআরের বিরুদ্ধে ফাইনালে পরে ব্যাট করলে ধোনিদের জয়ের সম্ভাবনা বেশি, এমনটা মনে হওয়াই স্বাভাবিক।

২. চলতি আইপিএলের আমিরশাহি লেগে যে ৬টি ম্যাচে প্রথমে বল করেছে কেকেআর, তার মধ্যে ৫টি ম্যাচে প্রতিপক্ষকে ১৪০ রানের মধ্যে বেঁধে রেখেছে। যদিও ফাইনালে চেন্নাইকে এত কম রানে বেঁধে রাখা মুশকিল হবে।

৩. দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শেষ ৮টি ম্যাচে পরে ব্যাট করা দল রান তাড়া করে জয় তুলে নিয়েছে। ট্রেন্ড বজায় থাকলে আইপিএল ফাইনালে পরে ব্যাট করা দলের জয়ের সম্ভাবনাই বেশি।

আরও পড়ুন


থেমে-থেমে জ্বর আসছে খালেদা জিয়ার, খাচ্ছেনও খুবই অল্প

কুমিল্লার ঘটনা উদ্দেশ্যমূলক ও পরিকল্পিত: রিজভী

যুক্তরাষ্ট্রে উড়াল দিলেন মৌসুমী, ভিসা মেলেনি ওমর সানীর

ক্ষমতায় যাওয়ার বিএনপির রঙিন খোয়াব অচিরেই দুঃস্বপ্নে পরিণত হবে: কাদের


৪. কেকেআরের দুই স্পিনার বরুণ চক্রবর্তী ও সুনীল নারিন দারুণ ফর্মে রয়েছেন। যদিও তাদের থেকেও কম রান দিয়ে বোলিং করেছেন মইন আলি। চলতি মৌসুমে স্পিনারদের মধ্যে মইনের ইকনমি রেট (৬.৪) সবথেকে ভালো।

৫. কেকেআর কখনও ফাইনালে হারেনি। আগের দুই বার ফাইনালে উঠে দুই বারই চ্যাম্পিয়ন হয়েছে কলকাতা। অন্যদিকে চেন্নাই এর আগে ৮ বার ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হয়েছে তিন বার। ফাইনালে হেরেছে পাঁচ বার।

news24bd.tv নাজিম