রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

অনলাইন ডেস্ক

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

বিটকয়েন বিশ্বের সবথেকে বড় ক্রিপ্টোকারেন্সি। গত ৬ মাসে প্রথমবারের মতো শুক্রবার (১৫ অক্টোবর) বিটকয়েনের দাম ৬০ হাজার ডলার ছুঁয়েছে।

এপ্রিল মাসের পর থেকে এটির দাম ৬০ হাজার ডলারের কাছে ঘেঁষতে পারেনি। তবে এবার ৪.৫ শতাংশ দাম বাড়ায় বর্তমান দাম দাঁড়িয়েছে ৫৯ হাজার ৩০ ডলারে। রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। 

এতে আরও বলা হয়েছে, ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) আগামী সপ্তাহে প্রথম ইউএস বিটকয়েন ফিউচার ইটিএফ (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) ট্রেডিং শুরু করার অনুমতি দিতে প্রস্তুত, এমন ইঙ্গিত পাওয়ার কারণেই বিটকয়েনের দর ঊর্ধ্বমুখী।

আরও পড়ুন:


আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন

মোবাইলে টুজি সচল, থ্রিজি ও ফোরজির জন্য নেটিজেনদের আক্ষেপ

সন্তান জন্ম দিয়েই মারা গেলেন নির্যাতনের শিকার গায়ে আগুন দেয়া সেই কিশোরী

নতুন সুখবর দিলেন জয়া


গত ২০ সেপ্টেম্বরের পর থেকেই দামের এই ঊর্ধ্বমুখিতা দেখা গেছে। বিটকয়েনের ইতিহাসের এর সর্বোচ্চ দাম উঠেছিল ৬৪ হাজার ৮৯৫ ডলারে। বর্তমানে সেই রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে রয়েছে বিটকয়েনের দাম। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

আম নয়, রাজশাহীর প্রধান অর্থকরী ফসল পান

অনলাইন ডেস্ক

রাজশাহীর প্রধান অর্থকরী ফসল পান

আম নয়, রাজশাহীর প্রধান অর্থকরী ফসল পান। বরজে পান আছে মানে, ব্যাংকে টাকা আছে। তবে আমের মতো আলোচনা আর গবেষণা নেই পান নিয়ে। কৃষি ও অর্থনীতিবিদরা বলছেন, সারা দেশে জায়গা না থাকায় পান আলোচনায় আসে না।

আমের নাম বললে সবার আগে আসে রাজশাহীর নাম। আমের পরিচয়েই রাজশাহীর পরিচয়। তবে কৃষি বিভাগ বলছে, বছরে রাজশাহীতে আম থেকে যে আয় হয়, এর দ্বিগুণ আয় হয় পান থেকে।

রাজশাহীতে পান চাষ দিন দিন বাড়ছে। রাজশাহীর পানের চাহিদাও আছে সারা দেশে। অন্য ফসলের চেয়ে পান চাষে লাভ বেশি হওয়ায় কৃষকরা পান চাষে ঝুঁকছেন। রাজশাহীতে পান চাষ হয় ৪৪৯৯ হেক্টর জমিতে। পান চাষের সঙ্গে জড়িত কৃষক ৭২ হাজার ৭৬৪ বছরে উৎপাদিত পানের দাম ১ হাজার ৮৬৭ কোটি ৫০ লাখ টাকা।


আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনায়েত উল্লাহ

কুমিল্লায় কাউন্সিলর হত্যা: ৬ হামলাকারী শনাক্ত


রাজশাহীর আম নিয়ে যতো মাতামাতি, পান নিয়ে ততোটা নেই। আম নিয়ে যতো গবেষণা, তাও হয় না পান নিয়ে। এ জন্য পানের এই অর্থনৈতিক গুরুত্ব আলোচনায় আসে না-বলছেন অর্থনীতিবিদরা। চাহিদা ও সুযোগ থাকায় পান নিয়ে গবেষণা ও বাজার সম্প্রসারণে কৃষি বিভাগকে উদ্যোগী হওয়ার পরামর্শ অর্থনীতিবিদদের।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়লো ১ মাস

অনলাইন ডেস্ক

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়লো ১ মাস

আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন গণমাধ্যমে এ তথ্য জানান।

এর আগে গত ১৬ নভেম্বর এক সভা শেষে রাজস্ব বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আর বাড়ানো হবে না। সেই হিসেবে ৩০ নভেম্বর অর্থাৎ আজ রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ছিল। 

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনায়েত উল্লাহ

কুমিল্লায় কাউন্সিলর হত্যা: ৬ হামলাকারী শনাক্ত


 

 এনবিআর সূত্রে জানা গেছে, জুলাই থেকে নভেম্বর পর্যন্ত ১৪ লাখের বেশি রিটার্ন জমা পড়েছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বসুন্ধরার সঙ্গে জয়ার চুক্তি

অনলাইন ডেস্ক

বসুন্ধরার সঙ্গে জয়ার চুক্তি

বসুন্ধরা এলপি গ্যাসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তি স্বাক্ষর করেছেন জনপ্রিয় মডেল ও অভিনেত্রী জয়া আহসান।

দেশের এক নম্বর এলপি গ্যাস বসুন্ধরা এলপি গ্যাসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তি স্বাক্ষর করেছেন জনপ্রিয় মডেল ও অভিনেত্রী জয়া আহসান। আজ মঙ্গলবার বসুন্ধরা গ্রুপের হেডকোয়ার্টার-২-এর কনফারেন্স রুমে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের চিফ অপারেটিং অফিসার ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং (সেক্টর-এ) এম এম জসীম উদ্দীন, চিফ ফিন্যান্সিয়াল অফিসার, বসুন্ধরা এলপি গ্যাস মাহবুব আলম, হেড অব সেলস, বসুন্ধরা এলপি গ্যাস জাকারিয়া জালাল, হেড অব এইচ আর সাদ তানভীর, জেনারেল ম্যানেজার সাপ্লাই চেইন সরোয়ার হোসেন সোহাগ প্রমুখ।

চুক্তি স্বাক্ষর প্রসঙ্গে এম এম জসীম উদ্দীন বলেন, কাজের প্রতি জয়ার নিবেদন, যত্ন ও পরিশ্রম অনুসরণীয়, ঠিক তেমনি শীর্ষস্থান ধরে রাখতে বসুন্ধরা এলপি গ্যাস সদা সচেষ্ট। আমাদের দর্শন ও অর্জনের সঙ্গে একাত্ম হয়েই আমাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে যুক্ত হয়েছেন। তাঁর গ্রহণযোগ্যতা ও কাজের প্রতি সততা তাঁর অভিনয় দক্ষতার মতোই মনোমুগ্ধকর। তাঁর উপস্থিতি আমাদের ব্র্যান্ড ভ্যালু ও বাজারে আমাদের অবস্থানে নতুন এক মাত্রা যোগ করবে।

মাহবুব আলম বলেন, দেশসেরা এলপি গ্লাস ব্র্যান্ড বসুন্ধরা এলপি গ্যাস সফলতার সঙ্গে মানুষের পাশে আছে দীর্ঘ সময় ধরে। মানের ব্যাপারে বসুন্ধরা এলপি গ্যাস বরাবরই আপসহীন, ব্র্যান্ড কমিউনিকেশন্সের ব্যাপারেও আমরা আপসহীন। আর তাই দেশজুড়ে সবার ভরসা এই বসুন্ধরা এলপি গ্যাস।

সাদ তানভীর বলেন, জয়া আহসানের মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গুণী অভিনেত্রীকে আমাদের সঙ্গে পেয়ে আমরা সত্যিই আনন্দিত এবং আমরা আশা রাখি, একসঙ্গে আমরা স্বাচ্ছন্দ্যের সঙ্গে এগিয়ে যাব আরো বহুদূর।

জাকারিয়া জালাল বলেন, দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। নিজের অভিনয় ও সৌন্দর্য দিয়ে জায়গা করে নিয়েছেন ফ্যানদের মনে। ভার্সেটাইল এই অভিনেত্রী এখন থেকে আমাদের বিভিন্ন ক্যাম্পেইন, এনগেজমেন্ট সেশন ও অন্যান্য প্রচারণামূলক কাজে সম্পৃক্ত থাকবেন ও বিভিন্ন প্রচারণা কার্যক্রমে অংশগ্রহণ করবেন। আমাদের সুদৃঢ় বিশ্বাস, এর মাধ্যমে আমাদের পণ্য এখন ক্রেতাদের কাছে আরো ভালো আবেদন তৈরি করতে পারবে।

জয়া আহসান জানান, এলপিজি ব্র্যান্ড হিসেবে বসুন্ধরা এলপি গ্যাসের রয়েছে দেশজুড়ে সুনাম, দেশের অন্যতম কয়েকটি ব্র্যান্ডের মধ্যে বসুন্ধরা এলপি গ্যাস একটি। এই ব্র্যান্ডকে মানুষের কাছে নতুন করে পরিচয় করানোর কিছু নেই। এলপিজি সেক্টরে এমন একটি স্বীকৃত ও ভালোবাসার ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি সত্যিই আনন্দিত এবং আমি আশাবাদী এটি আমাকে ফ্যানদের সঙ্গে সম্পৃক্ত হওয়ার ক্ষেত্রে একটি অভিজ্ঞতা প্রদান করবে। তাদের সঙ্গে যুক্ত হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

প্রসঙ্গত, গত ২০ বছরের অধিক সময় ধরে গৌরবের সঙ্গে শীর্ষস্থান দখল করে আছে দেশসেরা ব্র্যান্ড বসুন্ধরা এলপি গ্যাস। সমগ্র দেশজুড়ে বসুন্ধরা এলপি গ্যাসের রয়েছে বিস্তৃত নেটওয়ার্ক ও অগণিত শুভানুধ্যায়ী, ডিলার, গ্রাহক ও ডিস্ট্রিবিউটর।

আরও পড়ুন: 


জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম না ফেরার দেশে


news24bd.tv/ তৌহিদ

পরবর্তী খবর

বাংলাদেশকে ১ হাজার ২৭৫ কোটি টাকা ঋণ দেবে এডিবি

অনলাইন ডেস্ক

বাংলাদেশকে ১ হাজার ২৭৫ কোটি টাকা ঋণ দেবে এডিবি

ফাইল ছবি

বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টিতে ১৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা স্থানীয় মুদ্রায় প্রতি ডলার ৮৫ টাকা ধরে দাঁড়ায় প্রায় ১ হাজার ২৭৫ কোটি টাকা। ঋণের এ অর্থ কুটির, মাইক্রো এবং ছোট আকারের উদ্যোগের প্রচার এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য ব্যয় করা হবে। 

সোমবার (২৯ নভেম্বর) শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এ সংক্রান্ত ঋণচুক্তি সই হয়েছে। সরকারের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এডিমং গিনটিং চুক্তিতে সই করেন। করোনা মহামারির পরে আর্থ-সামাজিক পুনরুদ্ধারের অংশ হিসেবে এ ঋণ দিচ্ছে সংস্থাটি। 


আরও পড়ুন:

দেশে করোনায় ২৪ ঘণ্টায় মারা যাওয়া সবাই পুরুষ

খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের বক্তব্যকে গুরুত্ব দিন: সরকারকে রিজভী

ফাঁকিবাজ সরকার বলেই সত্য বললেও মানুষ বিশ্বাস করেনা: মান্না


ইআরডি সচিব বলেন, এডিবির ঋণ কোভিড-১৯ মহামারির সংকট মোকাবিলায় সহায়তা করবে। ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক পুনরুদ্ধারে সহায়তা করার জন্য সরকারের প্রচেষ্টাকে এগিয়ে নেবে।

প্রকল্পটির আওতায় ২০২৫ সালের মধ্যে কমপক্ষে ৪৫ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তার জন্য নারীদের অগ্রাধিকার দেওয়া হবে। নারীদের জন্য ২০ শতাংশ ঋণ নির্ধারণ করা হয়েছে। কর্মসূচির আওতায় ৯০ হাজার মানুষকে প্রযুক্তিগত প্রশিক্ষণ দেওয়া হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বাংলাদেশ জুয়েলার্স সমিতির নতুন সভাপতি সায়েম সোবহান আনভীর

অনলাইন ডেস্ক

বাংলাদেশ জুয়েলার্স সমিতির নতুন সভাপতি সায়েম সোবহান আনভীর

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর

বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) সভাপতি নির্বাচিত হয়েছেন সায়েম সোবহান আনভীর। তিনি দেশের ইতিহাসে প্রথম বেসরকারিখাতে গোল্ড রিফাইনারি স্থাপনের উদ্যোক্তা এবং সর্ববৃহৎ শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক।

বসুন্ধরা গোল্ড রিফাইনারি লিমিটেড ও আরিশা জুয়েলার্স লিমিটেডের এই ব্যবস্থাপনা পরিচালক স্বপ্ন দেখছেন বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে উৎপাদিত সোনার গহনা অচিরেই বিশ্ববাজারে রপ্তানি হবে। দেশের খ্যাতনামা উদ্যোমী শিল্পদ্যোক্তা সায়েম সোবহান আনভীর তার নেতৃত্বাধীন পুরো প্যানেলকে নির্বাচিত করায় সারা দেশের জুয়েলারি ব্যবসায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এই নির্বাচনে ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগরওয়াল সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

সোমবার (২৯ নভেম্বর) বিকাল ৫টায় রাজধানীর বায়তুল মোকারম মার্কেটে বাজুস কার্যালয়ে সংগঠনটির ৩৫ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির ২০২১-২০২৩ মেয়াদে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়।

বাজুস নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন রিহ্যাব সভাপতি ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই পরিচালক আলমগীর শামসুল আলামিন কাজল।

নির্বাচন বোর্ডের সদস্য ছিলেন এফবিসিসিআইর আরেক পরিচালক মো. ইকবাল হোসেন চৌধুরী ও ঢাকা চেম্বারের পরিচালক হোসেন এ শিকদার। তাদের স্বাক্ষরিত নির্বাচনের চূড়ান্ত লিখিত ফল সংগঠনটির নোটিশ বোর্ডে সোমবার প্রকাশ করা হয়। বাজুস নির্বাচনে আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন এফবিসিসিআইয়ের সহসভাপতি আমিন হেলালী। আপিল বোর্ডের দুই সদস্য ছিলেন এফবিসিসিআইয়ের দুই পরিচালক ড. কাজী এরতেজা হাসান ও এম. জি. আর. নাসির মজুমদার।

বাংলাদেশ জুয়েলারি সমিতি- বাজুস নির্বাচন বোর্ডের তথ্যনুযায়ী, সংগঠনটির ২০২১- ২০২৩ মেয়াদে নবনির্বাচিত সভাপতি বসুন্ধরা গোল্ড রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের সঙ্গে নির্বাচিত ৭ জন সহসভাপতি হলেন- ক্রমানুসারে মেসার্স দি আপন জুয়েলার্সের কর্ণধার গুলজার আহমেদ, নিউ জেনারেল জুয়েলার্স লিমিটেডের আনোয়ার হোসেন, অলংকার নিকেতন (প্রা:) লিমিটেডের এম. এ. হান্নান আজদ, জড়োয়া হাউজ (প্রা:) লিমিটেডের বাদল চন্দ্র রায়, সিরাজ জুয়েলার্সের ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন, এল. রহমান জুয়েলার্সের মো. আনিসুর রহমান দুলাল এবং দি আমিন জুয়েলার্সের কাজী নাজনীন ইসলাম নিপা।

বাংলাদেশ জুয়েলারি সমিতি- বাজুসের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটিতে টানা চতুর্থবারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও এফবিসিসিআই পরিচালক এবং সংগঠনটির সাবেক সহসভাপতি দিলীপ কুমার আগরওয়াল। এই কমিটিতে নির্বাচিত ৯ জন সহ-সম্পাদক হলেন- ক্রমানুসারে গোল্ড ওয়ার্ল্ডের কর্ণধার মাসুদুর রহমান, ফেন্সী ডায়মন্ডের সমিত ঘোষ অপু, ভেনাস ডায়মন্ড কালেকশনের বিধান মালাকার, মেসার্স রিজভী জুয়েলার্সের মো. জয়নাল আবেদীন খোকন, নিউ সোনারতরী জুয়েলার্সের মো. লিটন হাওলাদার, মেসার্স বৈশাখী জুয়েলার্সের নারায়ণ চন্দ্র দে, মনি মালা জুয়েলার্সের মো. তাজুল ইসলাম লাভলু, গোল্ড কিং জুয়েলার্সের এনামুল হক ভুঞা লিটন এবং পূরবী জুয়েলার্স (প্রা:) লিমিটেডের মুক্তা ঘোষ।

বাংলাদেশ জুয়েলারি সমিতি- বাজুসের নবনির্বাচিত কমিটিতে কোষাধ্যক্ষ হিসেবে নির্বাচিত হয়েছেন মেসার্স কুন্দন জুয়েলারি হাউজ ও জায়া গোল্ডের কর্ণধার উত্তম বণিক। একইসঙ্গে নবনির্বাচিত কমিটিতে ১৬ জন সদস্য হলেন- ক্রমানুসারে গ্রামীণ ডায়মন্ড হাউজের কর্ণধার ও বাজুসের সাবেক সভাপতি ডা. দিলীপ কুমার রায়, শারমিন জুয়েলার্স ও ডায়মন্ড অ্যান্ড ডিভাসের কর্ণধার এবং বাজুসের বিদায়ী সভাপতি এনামুল হক খান দোলন, সুলতানা জুয়েলার্স (প্রা:) লিমিটেডের মোহাম্মদ বাবুল মিয়া, দি ডায়মন্ড সী’র মো. ইমরান চৌধুরী, পি.সি. চন্দ্র জুয়েলার্সের পবিত্র চন্দ্র ঘোষ, জুয়েলারি হাউজের মো. রিপনুল হাসান, রহমান জুয়েলার্সের আলহাজ্ব মো. মজিবুর রহমান খান, মেসার্স লিলি জুয়েলার্সের বাবলু দত্ত, রজনীগন্ধা জুয়েলার্স লিমিটেডের মো. শহিদুল ইসলাম (এম.ডি.), দি পার্ল ওয়েসিস জুয়েলার্সের জয়দেব সাহা, মেসার্স সাজনী জুয়েলার্সের ইকবাল উদ্দিন, শতরূপা জুয়েলার্সের কার্তিক কর্মকার, আফতাব জুয়েলার্সের উত্তম ঘোষ, শৈলী জুয়েলার্সের মো. ফেরদৌস আলম শাহীন, জারা গোল্ডের কাজী নাজনীন হোসেন জারা এবং রয়েল মালাবার জুয়েলার্স (বিডি) লিমিটেডের মো. আসলাম খান।

আরও পড়ুন:

এবার জাহাঙ্গীরের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর