ম্যান্ডেলার ব্যবহৃত যেসব ব্যক্তিগত জিনিসপত্র নিলামে, দাম কত?

ম্যান্ডেলার ব্যবহৃত যেসব ব্যক্তিগত জিনিসপত্র নিলামে, দাম কত?

অনলাইন ডেস্ক

আগামী ১১ ডিসেম্বর অনলাইনে ও সরাসরি নিলামে তোলা হবে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী নেতা ও প্রয়াত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার ব্যক্তিগত কিছু জিনিসপত্র। নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গার্নসি এ নিলাম আয়োজন করবে বলে জানিয়েছে তার পরিবার। তবে দাম কত ধরা হবে সে বিষয়ে তেমন কিছু জানা যায় নি।  

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, নেলসন ম্যান্ডেলার ব্যবহৃত প্রায় ১০০ জিনিসপত্র নিলামে তোলা হবে।

এর মধ্যে রয়েছে রঙিন প্যাটার্নযুক্ত মাদিবা শার্ট, যা তিনি বিশেষ অনুষ্ঠানে পরতেন। এই শার্ট পরেই তিনি ১৯৯৮ এবং ২০০৩ সালে ব্রিটেনের রানী এলিজাবেথের সঙ্গে দেখা করেছিলেন।

নিলামে অন্য যেসব জিনিস তোলা হচ্ছে, তার মধ্যে থাকছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অন্য রাষ্ট্রপ্রধানদের উপহার, ম্যান্ডেলার চশমা, ব্রিফকেস ও প্যান্ট। ১৯৭৬ সালে রোবেন দ্বীপে বন্দী থাকার সময় তিনি যে চার পৃষ্ঠার চিঠি লিখেছিলেন, সেটিও নিলামে তোলা হচ্ছে।

আরও পড়ুন:


যে কারণে ম্যান্ডেলার জিনিসপত্র নিলামে উঠেছে

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন

মোবাইলে টুজি সচল, থ্রিজি ও ফোরজির জন্য নেটিজেনদের আক্ষেপ


মূলত, নেলসন ম্যান্ডেলার সম্মানে ইস্টার্ন কেপ প্রদেশের প্রত্যন্ত কুনু গ্রামের নেলসন ম্যান্ডেলা ফ্রিডম গার্ডেন গড়ে তোলা হয়েছে। তার তহবিল জোগাতেই প্রায় ১০০ রকমের জিনিস নিলামে তোলা হচ্ছে।   

উল্লেখ্য, ২০১৩ সালে জোহানেসবার্গে ৯৫ বছর বয়সে নেলসন ম্যান্ডেলা মৃত্যুবরণ করেন। দক্ষিণ আফ্রিকার কুনুতে ফ্রিডম গার্ডেনে তাকে সমাধিস্থ করা হয়েছে।  

news24bd.tv রিমু