বরিশালের ক্ষুদে বোলিং যাদুকর সাদিদে মুগ্ধ বিশ্ব, স্বপ্ন বড় হয়ে বিশ্বকাপ জয়ের

বরিশালের ক্ষুদে বোলিং যাদুকর সাদিদে মুগ্ধ বিশ্ব, স্বপ্ন বড় হয়ে বিশ্বকাপ জয়ের

Other

মাত্র ৬ বছর বয়সে ক্রিকেট দুনিয়ায় হৈচৈ ফেলে দিয়েছে বরিশালের ক্ষুদে ক্রিকেটার আসাদুজ্জামান সাদিদ। তার যাদুকরি লেগ স্পিন বোলিং নজরে পড়েছে ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারের। সাদিদের বোলিং নৈপুন্য নিজের ভেরিফায়েড টুইটারে পোস্ট করেছেন শচীন।

টেন্ডুলকারের ওই পেজে সাদিদের বোলিং দেখে মুগ্ধ হয়ে আশাব্যাঞ্জক কমেন্টস করেছেন আরও কয়েকজন খ্যাতনামা ক্রিকেটার।

এ কারণে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে না খেলেও রাতারাতি বিখ্যাত বনে গেছেন প্রথম শ্রেণির ছাত্র সাদিদ।

এখন তার বাড়িতে ভিড় করছে গণমাধ্যম। তাকে দেখতে আসছেন দূরদূরান্তের মানুষ। বড় হয়ে বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলতে চান তিনি।

সাদিদের এই নৈপুণ্যে খুশী তার পরিবার। এই ধারাবাহিকতা বজায় রাখতে চান তারা। তাকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন স্থানীয় ক্রীড়া সংগঠকরা।  

সাদিদ থাকেন বরিশাল নগরীর ৪ নম্বর ওয়ার্ডের মহাবাজ এলাকায় নানা মো. লতিফুর রহমানের বাড়িতে। সংলগ্ন উলালঘুনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র সে। তার মা গৃহিণী। ২০১৫ সালের ডিসেম্বরে সাদিদের জন্মের ৬ মাস পর মা জুম্মাতুন্নেছার সাথে বাবা সৌদি প্রবাসী ঝালকাঠীর মনিরুজ্জামান সুমনের বিচ্ছেদ হয়। এরপর থেকে নানা বাড়িতেই বেড়ে উঠছে সাদিদ। তার এক মামা সিরাজুল ইসলাম শুভর স্বপ্ন ছিলো বড় ক্রিকেটার হয়ে জাতীয় দলে খেলা। নানা কারণে সেটা হয়ে ওঠেনি তার। এ কারণে নিজের স্বপ্নের জাল বুনছেন ভাগ্নে সাদিদকে ঘিরে। ৩ বছর বয়স থেকেই ক্রিকেট আসক্তি হয় সাদিদের। করোনাকালে নিজ বাড়ির আঙিনায় নিজের ভাগ্নেকে ঝালিয়ে নেন শুভ। একই রিস্টে লেগ স্পিন এবং গুগলী বল করে ব্যাটসম্যানদের একের পর এক কাবু বানাচ্ছেন ক্ষুদে সাদিদ। ব্যাটিংও করেন মারকুটে।

মামা শুভ বলেন, সাদিদের বোলিং-ব্যাটিংয়ের ভুল-ত্রুটি শুধরে দেয়ার জন্য তার বোলিং-ব্যাটিংয়ের কয়েকটি ভিডিও ক্লিপ তৈরী করেন শুভ। ভিডিও দেখিয়ে ভাগ্নের ভুল শুধরে দেয়ার পর সেগুলো নিজের ফেসবুকে পোস্ট করে তিনি। এই পোস্টে দৃষ্টি পড়ে জাতীয় দলের সাবেক ওপেনার শাহরিয়ার নাফিজের। তিনি তার ভেরিফায়েড ফেসবুক পেজে সাদিদের বোলিংয়ের ভিডিও ক্লিপ শেয়ার করেন। নাফিসের সামাজিক মাধ্যম থেকে সাদিদের বোলিং জাদু দেখে মুগ্ধ হন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার।

নিজের ভেরিফায়েড টুইটারে সাদিদের বোলিংয়ের ভিডিও ক্লিপ শেয়ার করে টেন্ডুলকার লিখেছেন, “অসাধারণ! এক বন্ধুর কাছ থেকে ভিডিওটা পেলাম। দুর্দান্ত! এ খেলার প্রতি ছেলেটার ভালোবাসা স্পষ্টই!” এতে ইতিবাচক মন্তব্য রশীদ খানসহ বিশ্বের খ্যাতনামা ক্রিকেটাররা। মূলত শচীনের টুইটের পরই সাদিদের বোলিং যাদু নিয়ে হৈ-চৈ শুরু হয় নেট দুনিয়ায়।

আরও পড়ুন


কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, জানালার কাঁচ ভেঙে শিশুসহ আহত ৩

ট্রফি জিতে অবসর নিয়ে যা বললেন ধোনি

শনিবার রাজধানীর যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

যে কারণে ম্যান্ডেলার জিনিসপত্র নিলামে উঠেছে


সাদিদের খালাতো বোন মোসাম্মত অনামিকা বলেন, ছোটবেলা থেকেই ক্রিকেটে মনযোগ সাদিদের। আফগানিস্তানের স্পিনার রশীদ খানের বোলিং অনুসরন করে। ভারতীয় অধিনায়ক ভিরাট কোহেলিকে খুব পছন্দ করে। সাদিক আল হাসানকে আদর্শ মানে। সাকিবের মতো অলরাউন্ডার হতে চায় সাদিদ। এই ধারাবাহিকতা বজায় রেখে আগামীতে সাদিদকে জাতীয় দলে দেখতে চান তারা।

আলোচিত বোলিং যাদুকর সাদিদ বলেন, ভিরাট কোহলী, ধোনি, রোহিত শর্মা, ম্যাক্সওয়েল ও এবি ডিভিলিয়ার্সের খেলা টিভিতে দেখে খেলা শিখেছেন। শচীন টেন্ডুলকার তার বোলিং দেখে প্রশংসা করায় সারা বিশ্বে পরিচিতি পেয়েছেন বলে খুব ভালো লাগছে তার। তার বোলিং দেখে কমেন্টস করায় শচীন ও রশীদ খানসহ অন্যান্যদের ধন্যবাদ জানান তিনি, একই সাথে চেয়েছেন তাদের দোয়াও। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন তার।   করতে চান বরিশালের ক্ষুদে বোলিং জাদুকর সাদিদ।

এদিকে সাদিদের বোলিং-ব্যাটিং নেট দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করায় তার বাড়ি ছুটে যান বরিশালের ক্রীড়া সংগঠকরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নব নির্বাচিত পরিচালক আলমগীর খান আলোও ফোন দিয়েছিলেন সাদিদের পরিবারে। এ সময় তাকে ক্রিকেট অনুশীলনসহ সব ধরনের সহযোগীতা করার প্রতিশ্রুতি দেন তারা।

উপযুক্ত বয়স হলে সাদিদকে বিকেএসপি ভর্তি করতে চায় তার পরিবার। সাকিব আল হাসানের ক্রিকেট একাডেমীতেও ভর্তি করার ইচ্ছে আছে তাদের।

news24bd.tv এসএম