কানাডায় খাবার পানিতে জ্বালানী তেলের উপস্থিতি

অনলাইন ডেস্ক

কানাডায় খাবার পানিতে জ্বালানী তেলের উপস্থিতি

কানাডার উত্তরাঞ্চলের ইকালুইট শহরে সাপ্লাইকৃত খাবার পানিতে তেলের উপস্থিতি পাওয়া গেছে। শুক্রবার এক পরীক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করে। খবর এনডিটিভির।

ইকালুইট সিটির প্রধান নির্বাহী অফিসার এমি এলগারসমা বলেন, নমুনা পরীক্ষায় শহরের একটি পানির ট্যাংকে অতিরিক্ত বিভিন্ন ধরণের জ্বালানী তেলের উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে। এটা অনেকটা ডিজেল বা কেরোসিনের মতো।

কানাডার উত্তরাঞ্চলের এই শহরটি গ্রীনল্যান্ড সীমান্তের কাছে অবস্থিত। কয়েক সপ্তাহ ধরেই স্থানীয় বাসিন্দারা খাবার পানীতে তেলের গন্ধ আসছে বলে অভিযোগ করছিল।

বৃহস্পতিবার রাতে রাজ্য কর্তৃপক্ষ এই ঘটনাকে 'স্টেট ইমারজেন্সি' ঘোষণা করে এবং খাওয়া ও রান্নার জন্যেও স্থানীয় বাসিন্দাদের সাপ্লাইয়ের পানি ব্যবহার করতে নিষেধ করা হয়। এমনকি এই পানি ফুটিয়ে পান করাও নিরাপদ নয় বলে জানানো হয়।

আরও পড়ুন:

কোহলিদের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়, চোখ কপালে উঠার মত বেতন?

প্রেমিকের সঙ্গে পূজা দেখতে গিয়ে অচেতন অবস্থা জঙ্গলে পড়েছিল তরুণী

বরিশালের ক্ষুদে বোলিং যাদুকর সাদিদে মুগ্ধ বিশ্ব, স্বপ্ন বড় হয়ে বিশ্বকাপ জয়ের

কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, জানালার কাঁচ ভেঙে শিশুসহ আহত ৩


কর্তৃপক্ষ ধারণা করছে মাটি বা পানি দূষণের মাধ্যমে পানির ট্যাংকে এই জ্বালানী প্রবেশ করেছে। দূষণ দূর করতে সম্পূর্ণ পানীয় ব্যবস্থা ঢেলে সাজানো হবে। পাশাপাশি চলতি দূষণের কারণ জানান জন্য তদন্ত চলছে।

শহরটির ননাভ্যু'র একটি হাসপাতালের চিফ মেডিকেল অফিসার ড. মাইকেল প্যাটারসন বলেন, যারা ওই পানি পান করেছিল তারা যেন ভবিষ্যতে কোন সমস্যার সম্মুখীন না হয় এটাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

টুইটারের নতুন সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ

অনলাইন ডেস্ক

টুইটারের নতুন সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ

টুইটারের নতুন সিইও পরাগ আগরওয়াল

পদোন্নতি পেয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। তিনি এতদিন টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) হিসেবে কর্মরত ছিলেন। খবর টাইমস অফ ইন্ডিয়ার।

এর আগে টুইটারের সিইও জ্যাক ডরসি পদ থেকে সরে দাঁড়ান। তিনি বলেন, এখনই সময় সরে দাঁড়ানোর। আমিও প্রস্তুত সে জন্য।

ডরসির জায়গায় স্থলাভিষিক্ত হলেন ৩৭ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগারওয়াল। তিনি টুইটারের সবচেয়ে কম বয়সী সিইও হিসেবে নিযুক্ত হলেন। ২০১১ সালে টুইটারে যোগ দেন পরাগ। ২০১৭ সালে তাকে প্রধান প্রযুক্তি কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়।

উল্লেখ্য, ২০০৬ সালে সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম টুইটার গড়ে তোলেন ডরসি এবং এরপর বিভিন্ন মেয়াদে সিইও হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন:

রামপুরা ব্রিজ অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ, ভিডিও ভাইরাল

অনলাইন ডেস্ক

ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ, ভিডিও ভাইরাল

এলিসিয়া ট্রান্ট নামে এক ফরাসি তরুণী ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ইসলাম ধর্ম গ্রহণের রীতি অনুযায়ী তিনি কালেমা পাঠ করে মুসলমান হন।  ইসলাম গ্রহণ করার পর মুসলমান হতে পারার আনন্দে অঝোরে কেঁদেছেন এলিসিয়া। গত ২৬ নভেম্বর ফ্রান্সের একটি মসজিদে ইসলাম গ্রহণ করেন তিনি।

ইসলাম গ্রহণের সময়ের ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই শেয়ার করেছেন তিনি। আর মুহূর্তেই ওই ভিডিও ভাইরাল হয়েছে নেট পাড়ায়। সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের আবেগাপ্লুত করেছে ওই ভিডিওটি।

ভাইরাল সেই ভিডিওতে দেখা যায়, মসজিদের ইমামের বলার সঙ্গে সঙ্গে কালেমা পাঠ করেন এলিসিয়া। কালেমা পাঠ শেষে সেখানে উপস্থিত নারীরা 'আল্লাহু আকবর' বলে তাকবির দিলে এলিসিয়া আবেগ চেপে রাখতে পারেননি। খুশিতে কেঁদে ফেলেন তিনি।

এক টুইটার পোস্টে ভিডিও'র ক্যাপশনে এলিসিয়া লেখেন, আমার জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্ত সবার সঙ্গে ভাগাভাগি করে নিতে চাই।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


ভিডিওটি ইতোমধ্যে লক্ষাধিকবার দেখা হয়েছে। সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা এলিসিয়াকে অভিনন্দন জানান।

অভিনন্দনের জবাব দিতেও ভোলেননি এলিসিয়া। টুইট বার্তায় তিনি লেখেন, যারা আমাকে অভিনন্দন জানিয়ে মেসেজ দিয়েছেন সবার প্রতি কৃতজ্ঞ। 

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

গরুকে বিয়ে করে সংসার করছেন বৃদ্ধা!

অনলাইন ডেস্ক

গরুকে বিয়ে করে সংসার করছেন বৃদ্ধা!

গত বছরে স্বামীর মৃত্যু হয় ৭৪ বছরের বৃদ্ধার। কিন্তু স্বামী পাগল বৃদ্ধা যেন তার আদরের গরুটির মধ্যেই মৃত স্বামীর পুনর্জন্ম দেখতে পান। একদিন গরুটি তার মুখের কাছে মুখ এনে আদর করেছিলো। তখন থেকেই মহিলার মনে হতে থাকে মৃত স্বামীর পুনর্জন্ম হয়েছে গরুরূপে। সেই অনুভূতি গভীর হতেই আর দেরি করেননি ওই নারী। বিয়ে করেন সেই গরুকে। 

সম্প্রতি এ  ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ায়। কম্বোডিয়ার ক্রাতি প্রদেশে থাকেন খিম হাং নামের ওই বৃদ্ধা। স্বামী হারানোর পর শোকে কাতর বৃদ্ধার একটি বাছুর তার মুখের কাছে মুখ এনে আদর করেছিল। যদিও ওই মহিলার দাবি তাকে চুম্বন করেছিল গরুটি। তার পর থেকেই খিমের মনে হচ্ছে, এই গরুটিই তার মৃত স্বামী। এমন মনে হওয়ার পর গরুকে বিয়েও করেছেন ৭৪ বছরের খিম। গ্রামবাসীদের অনেকেই জানিয়েছেন তারা উপস্থিত ছিলেন খিমের সঙ্গে গরুর বিয়েতে।  আনন্দবাজার এই খবর দিয়েছে।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


 

গরুটিকে বিয়ে করে নিজের একতলা ঘরেই রেখেছেন খিম। নিয়মিত গোসল করানো, খেতে দেওয়ার পাশাপাশি স্বামী হিসাবেই তিনি যত্ন নিচ্ছেন গরুটির। এমনকি আরাম করে ঘুমের জন্য নরম বালিশ-বিছানার ব্যবস্থাও করেছেন গোরূপী ‘স্বামী’র জন্য।

ঘটনা নিয়ে সংবাদ সংস্থা রয়টার্সকে খিম বলেছেন, আমি মনে করি ওই গরু আমার স্বামী। কারণ ওই গরু আমার সঙ্গে একই আচরণ করে, যা স্বামী বেঁচে থাকার সময় করতেন।

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

কাস্টমার কেয়ারে ফোন করতেই কেটে নেওয়া হলো ২ লক্ষ টাকা!

অনলাইন ডেস্ক

কাস্টমার কেয়ারে ফোন করতেই কেটে নেওয়া হলো ২ লক্ষ টাকা!

মুদি দোকানের সাত হাজার টাকা বাকি অনলাইনে দিতে যান প্রাক্তন এক ব্যাঙ্ককর্মী। তবে তাঁর অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হলেও লেনদেন সম্পন্ন হয়নি। আনন্দবাজার সূত্রে জানা যায়, গুগল সার্চ করে বিষয়টি নিয়ে ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে অভিযোগ জানান। কিন্তু সেখানে ফোন করতেই ঘটলো বিপত্তি।

উত্তরপাড়ার মাখলার বাসিন্দা স্নেহাশিস ঘোষ প্রাক্তন ব্যাঙ্ককর্মী। তার দাবি, পাড়ার দোকানের বাকি থাকা সাত হাজার টাকা আমি দোকানদারকে অনলাইনে পেমেন্ট করি। কিন্তু তা সম্পন্ন হয়নি। কিন্তু অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। আমি গুগল সার্চ করে কাস্টমার কেয়ারের নম্বর নিয়ে ফোন করি। ওরা ফোনে আমার সমস্ত তথ্য জেনে নেয়। তার পর অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেয় দু’লক্ষেরও বেশি টাকা। এমনটা হবে বুঝতে পারিনি।

আরও পড়ুন:

নির্বাচনে হেরে যাওয়ায় কম্বল ফেরত নিলেন প্রার্থী!

অভিবাসন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে কাজ করতে চায় ফ্রান্স

মাসুদের প্রেমিকা হতে যাচ্ছেন মিম

এ ব্যাপারে চন্দনননগর পুলিশ কমিশনারের সাইবার অপরাধ বিভাগে অভিযোগ জানিয়েছেন স্নেহাশিস। কোন কোন অ্যাকাউন্টে টাকা ঢুকেছে তা জানতে পারা গিয়েছে বলে জানিয়েছেন তিনি।

 news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

বাংলাদেশসহ যে দেশগুলোকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকাভুক্ত করল ভারত

অনলাইন ডেস্ক

বাংলাদেশসহ যে দেশগুলোকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকাভুক্ত করল ভারত

ভাইরাস টেস্ট।

যুক্তরাজ্য-ই‌উরোপ এবং বাংলাদেশ সহ আরও ১১টি দেশকে নিজেদের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে তালিকাভুক্ত করল ভারত। রোববার দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে ফিরে আসা এক ব্যক্তি করোনাভাইরাস পজিটিভ হন। আর এরপরই ভারত সরকার বাংলাদেশসহ প্রায় অনেকগুলো দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকাভুক্ত করা হয়।

দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, ওই রোগী কভিড-১৯-এর ওমিক্রন ভেরিয়েন্ট বহন করছিল কি-না তা নিশ্চিত হওয়া যায়নি। নতুন নির্দেশিকা অনুসারে যুক্তরাজ্যসহ ই‌উরোপের সব দেশ এবং সেই সঙ্গে অন্য ১১টি দেশ- বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইসরায়েল...ভারতের জন্য 'ঝুঁকিপূর্ণ' দেশ হিসেবে নতুনভাবে তালিকাভুক্ত হলো।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা সংশোধিত নির্দেশিকা অনুসারে- ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে ভ্রমণকারী বা ট্রানজিট করা যাত্রীদের ভারতে পৌঁছানোর সময় একটি আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে এবং বিমানবন্দর ত্যাগ করার আগে বা সংযোগকারী ফ্লাইট ওঠার আগে ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

যে সমস্ত ভ্রমণকারীরা পজিটিভ হবেন তাদের আইসোলেশনে নিয়ে চিকিৎসা দেওয়া হবে।

তাদের কেউ যদি ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্ত হন তবে 'নেগেটিভ' না হওয়া পর্যন্ত অবস্থান করতে হবে। যদি তারা অন্য কোনো ভেরিয়েন্টে আক্রান্ত হন, তবে চিকিৎসকের বিবেচনার ভিত্তিতে তাদের জন্য ব্যবস্থা নেওয়া হবে।

তালিকাভুক্ত দেশগুলো থেকে আসার পরে যারা নেগেটিভ হবেন তাদেরও হোম কোয়ারেন্টিনে থাকতে হবে এবং অষ্টম দিনে আরেকটি পরীক্ষা করতে হবে। যদি তখন তারা পজিটিভ হন, তবে তাদের কভিড-১৯ হেল্পলাইনে রিপোর্ট করতে হবে। তাদের গত ১৪ দিনের ভ্রমণের ইতিহাসও জানাতে হবে।

রোববার পর্যন্ত অন্তত ৯টি দেশ 'সুপার মিউটেটেড স্ট্রেইন' শনাক্ত করার বিষয়টি নিশ্চিত করেছে। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের বি.১.১.৫২৯ রূপটিকে 'উদ্বেগজনক ভেরিয়েন্ট' হিসাবে আখ্যা দেয়।

বিশ্বব্যাপী সরকারগুলো নতুন ওমিক্রন নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণ শুরু করেছে। সেই সঙ্গে বাংলাদেশের স্বাস্থ্য পরিষেবা অধিদপ্তরও (ডিজিএইচএস) রবিবার ভেরিয়েন্ট নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য একটি নির্দেশিকা ঘোষণা করেছে।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


news24bd.tv/ তৌহিদ

পরবর্তী খবর