নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত
নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত

নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত

অনলাইন ডেস্ক

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত সাফ চ্যাম্পিয়নশিপে আবারো শ্রেষ্ঠত্বের মুকুট ভারতের। এ নিয়ে রেকর্ড আটবার শিরোপা জিতল তারা। শনিবার (১৬ অক্টোবর) ফাইনালে নেপালকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সুনীল ছেত্রীরা। এর আগে গত আসরে মালদ্বীপের কাছে হেরে রানার্স-আপ হয়েছিল ভারত।

  এর আগে ভারত সাফ চ্যাম্পিয়ন হয় ১৯৯৩, ১৯৯৭, ১৯৯৯, ২০০৫, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে। রানার্সআপ হয় ১৯৯৫, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালে।

ফাইনালে ভারতের হয়ে ১টি করে গোল করেন সুনিল ছেত্রি, সুরেশ ও সামাদ। তবে প্রথমার্ধে কোনো গোল করতে পারেনি ভারত। গোলশূন্যভাবেই বিরতিতে যায় দুই দল। সুনিল ছেত্রির সুযোগ নষ্টের ফলে লিড নিতে পারেনি ভারত। বেশ কয়েক দফায় ভারতের ছন্দবদ্ধ আক্রমণ প্রতিহত করে নেপাল।

ম্যাচের ৪৯ মিনিটে প্রথম গোল করেন সুনিল ছেত্রী। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮০তম গোল করে লিওনেল মেসিকে ছুঁলেন ছেত্রি। প্রিতম কোটালের ক্রস থেকে হেডে গোল করেন ছেত্রি।

এক মিনিট পর, ৫০ মিনিটে আবারও গোল। এবার গোলের ব্যবধান বাড়িয়ে ২-০ করেন সুরেশ সিং। ইয়াসিরের ক্রসে পা ছুঁয়ে নেপালের জালে বল জড়িয়ে দেন সুরেশ। ৫২ মিনিটে আরও একটি গোল করার সুযোগ পেয়েছিল ভারত। যদিও নেপাল ভারতের আক্রমণ প্রতিহত করে দেয়।

৮৬ মিনিটে পরিবর্তিত ফুটবলার হিসেবে মাঠে নামেন সাহাল আব্দুল সামাদ। ৯০ মিনিটে তিনি গোল করে ভারতকে ৩-০ ব্যবধানে জয় এন দেন।

ম্যাচ শুরুর আগে পরিসংখ্যান আর শক্তির বিচারে এগিয়ে থেকেই শুরু করেছিল ভারত। ২০১৩ সালে সবশেষ সাফে ভারতকে হারিয়েছিল নেপাল। এরপর আর কখনো হারাতে পারেনি। আজকের ম্যাচসহ মোট ২২ বার মুখোমুখিতে ভারত জিতেছে ১৬টি ম্যাচ। নেপাল জিতেছে মাত্র ২টি। ৪টি ম্যাচ ড্র হয়েছে।

আরও পড়ুন:


মিনিস্টারে বিশাল নিয়োগ , যোগ্যতা ৮ম শ্রেণী

বর্ডার গার্ড বাংলাদেশে চাকরি, যোগ্যতা এসএসসি

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে চাকরির সুযোগ, যোগ্যতা এইচএসসি

পল্লী বিদ্যুৎতে বড় নিয়োগ, যোগ্যতা এসএসসি


‌এদিকে, ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী টুর্নামেন্টের টপ স্কোরার। ৫ ম্যাচে করেছেন ৫ গোল।   এবারের সাফে রাউন্ড রবিন লিগ পর্বে চার ম্যাচে সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে ফাইনালে উঠেছে ভারত। শেষ ম্যাচে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে দুর্দান্ত খেলে ৩-১ গোলের জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছে তারা।

news24bd.tv/আলী

;