নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত

অনলাইন ডেস্ক

নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত সাফ চ্যাম্পিয়নশিপে আবারো শ্রেষ্ঠত্বের মুকুট ভারতের। এ নিয়ে রেকর্ড আটবার শিরোপা জিতল তারা। শনিবার (১৬ অক্টোবর) ফাইনালে নেপালকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সুনীল ছেত্রীরা।এর আগে গত আসরে মালদ্বীপের কাছে হেরে রানার্স-আপ হয়েছিল ভারত।  এর আগে ভারত সাফ চ্যাম্পিয়ন হয় ১৯৯৩, ১৯৯৭, ১৯৯৯, ২০০৫, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে। রানার্সআপ হয় ১৯৯৫, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালে।

ফাইনালে ভারতের হয়ে ১টি করে গোল করেন সুনিল ছেত্রি, সুরেশ ও সামাদ। তবে প্রথমার্ধে কোনো গোল করতে পারেনি ভারত। গোলশূন্যভাবেই বিরতিতে যায় দুই দল। সুনিল ছেত্রির সুযোগ নষ্টের ফলে লিড নিতে পারেনি ভারত। বেশ কয়েক দফায় ভারতের ছন্দবদ্ধ আক্রমণ প্রতিহত করে নেপাল।

ম্যাচের ৪৯ মিনিটে প্রথম গোল করেন সুনিল ছেত্রী। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮০তম গোল করে লিওনেল মেসিকে ছুঁলেন ছেত্রি। প্রিতম কোটালের ক্রস থেকে হেডে গোল করেন ছেত্রি।

এক মিনিট পর, ৫০ মিনিটে আবারও গোল। এবার গোলের ব্যবধান বাড়িয়ে ২-০ করেন সুরেশ সিং। ইয়াসিরের ক্রসে পা ছুঁয়ে নেপালের জালে বল জড়িয়ে দেন সুরেশ। ৫২ মিনিটে আরও একটি গোল করার সুযোগ পেয়েছিল ভারত। যদিও নেপাল ভারতের আক্রমণ প্রতিহত করে দেয়।

৮৬ মিনিটে পরিবর্তিত ফুটবলার হিসেবে মাঠে নামেন সাহাল আব্দুল সামাদ। ৯০ মিনিটে তিনি গোল করে ভারতকে ৩-০ ব্যবধানে জয় এন দেন।

ম্যাচ শুরুর আগে পরিসংখ্যান আর শক্তির বিচারে এগিয়ে থেকেই শুরু করেছিল ভারত। ২০১৩ সালে সবশেষ সাফে ভারতকে হারিয়েছিল নেপাল। এরপর আর কখনো হারাতে পারেনি। আজকের ম্যাচসহ মোট ২২ বার মুখোমুখিতে ভারত জিতেছে ১৬টি ম্যাচ। নেপাল জিতেছে মাত্র ২টি। ৪টি ম্যাচ ড্র হয়েছে।

আরও পড়ুন:


মিনিস্টারে বিশাল নিয়োগ , যোগ্যতা ৮ম শ্রেণী

বর্ডার গার্ড বাংলাদেশে চাকরি, যোগ্যতা এসএসসি

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে চাকরির সুযোগ, যোগ্যতা এইচএসসি

পল্লী বিদ্যুৎতে বড় নিয়োগ, যোগ্যতা এসএসসি


‌এদিকে, ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী টুর্নামেন্টের টপ স্কোরার। ৫ ম্যাচে করেছেন ৫ গোল।  এবারের সাফে রাউন্ড রবিন লিগ পর্বে চার ম্যাচে সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে ফাইনালে উঠেছে ভারত। শেষ ম্যাচে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে দুর্দান্ত খেলে ৩-১ গোলের জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছে তারা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সপ্তমবারের মতো ডি’অর এর মালিক মেসি

অনলাইন ডেস্ক

সপ্তমবারের মতো ডি’অর এর মালিক মেসি

ব্যালন ডি’অর হাতে মেসি

ফুটবল যাদুকর আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। আরও একবার নিজেকে প্রমাণ করলেন এই বিশ্বতারকা। নিজেকে ফের অন্যন্য উচ্চতায় নিয়ে গেলেন মেসি। সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জিতলেন তিনি।

মঙ্গলবার (৩০ নভেম্বর) প্যারিসের থিয়েটার ডু চ্যাটেলেটে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করে এ পুরষ্কার হাতে তুলে নেন মেসি। খবর দ্যা গোল ডট কমের।

ফ্রান্স ম্যাগাজিনের জরিপে ২০১২ সালে বিশ্বের সেরা খেলোয়াড় হয়েছেন ৩৪ বছর বয়সী এ তারকা। ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেওয়া গত বছরের সেরা খেলোয়াড়ের এ পুরস্কার জয়ের দৌড়ে এগিয়ে ছিলেন পিএসজির আর্জেন্টাইন এ তারকা। রবার্ট লেওয়ানডস্কি এই পুরস্কার জয়ে ছিলেন মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী। লড়াইটা শুধু এই দুজনের মধ্যেই দেখেছেন বেশির ভাগ বিশ্লেষক।

শেষ পর্যন্ত ভোটাভুটিতে রবার্ট লেওয়ানডস্কিকে হারিয়ে নিজের সর্বোচ্চসংখ্যক ব্যালন ডি’অর জয়ের রেকর্ডকে আরও এক ধাপ উঁচুতে নিয়ে গেলেন মেসি।

২০২১ সালের গ্রহের সেরা খেলোয়াড় হিসাবে স্বীকৃতি পেয়ে, মেসি এখন চির প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের পাঁচবারের বিজয়ী রিশ্চিয়ানো রোনালদোর থেকে দুই ধাপের ব্যবধানে এগিয়ে রইলেন।

আরও পড়ুন


আটটি বাসে আগুন দিল উত্তেজিত জনতা

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ম্যান ইউ কোচ হলেন র‍্যাংনিক

অনলাইন ডেস্ক

ম্যান ইউ কোচ হলেন র‍্যাংনিক

ম্যানচেস্টার ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচ হচ্ছেন রালফ র‍্যাংনিক। কাজের ভিসার শর্ত সাপেক্ষে মৌসুম শেষ না হওয়া পর্যন্ত ম্যানেজার হিসেবে র‍্যাংনিককে নিয়োগ দিয়েছে দলটি।ইংলিশ প্রিমিয়ার লিগসহ চ্যাম্পিয়ন্স লিগে হতশ্রী পারফরমেন্সের কারণে চাকরি হারিয়েছেন ওলেগানার শোলশায়ার। ওলের জায়গায়ই স্থলাভিষিক্ত হলেন জার্মান এই কোচ।

ইউনাইটেডে যোগ দিয়ে বেশ উচ্ছ্বসিত র‍্যাংনিক বলেন, আমি ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিতে পেরে উচ্ছ্বসিত এবং একটি সফল মৌসুম করার দিকেই মনোনিবেশ করছি।

'দলটি প্রতিভায় পূর্ণ এবং তারুণ্য এবং অভিজ্ঞতার একটি দারুণ ভারসাম্য রয়েছে। আগামী ছয় মাস আমার প্রচেষ্টা থাকবে এই খেলোয়াড়দের ব্যক্তিগত ও দল হিসাবে তাদের সকল সহায়তা করা। এর বাইরে, আমি পরামর্শের ভিত্তিতে ক্লাবের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলো পূরণ করতেও উন্মুখ বলেও জানানি তিনি।

তবে ভিসাজনিত জটিলতার কারণে এখনই দলের সঙ্গে যোগ দিতে পারছেন না র‍্যাংনিক। দলের সঙ্গে যোগ দিলেই বর্তমানে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করা মাইকেল ক্যারিক কাজ করবেন তার পরামর্শক হিসেবে।

এর আগে রাশিয়ার ক্লাব লোকোমোটিভ মস্কোর স্পোর্টস অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেছেন র‍্যাংনিক। মাত্র ২৫ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করা র‍্যাংনিক কোচ হিসেবে দায়িত্ব পালন করেন স্টুটগার্ট, হফেনহাইম, শালকে ও হানোভারের।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ, টমাস টুখেল, নাগলসম্যানেরা যে গেগেনপ্রেসিং কৌশলের জন্য বিখ্যাত, তার আধুনিক যুগের কাণ্ডারি মানা হয় র‍্যাংনিককে। টমাস টুখেলকেও কোচিং ক্যারিয়ার শুরু হয়েছিল এই জার্মানের মাধ্যমেই।

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

কে পাচ্ছেন ফুটবল বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ডি’অর !

অনলাইন ডেস্ক

কে পাচ্ছেন ফুটবল বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ডি’অর !

লিওনেল মেসি

আর মাত্র কয়েক ঘণ্টা পরই জানা যাবে কার হাতে উঠছে ফুটবল বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ফিফা ব্যালন ডি’অর। 

আজ সোমবার (২৯ নভেম্বর) প্যারিসের চ্যাটেলেট থিয়েটার থেকে স্থানীয় সময় ৮টা এবং বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় জানা যাবে কে হচ্ছেন বিশ্ব ফুটবলের নতুন সেরা।

গুঞ্জন রয়েছে সপ্তমবারের মতো ফুটবলের সবচেয়ে মর্যাদার এই পুরস্কার জিততে চলেছে লিওনেল মেসি। তবে অনেকেই বলছেন ব্যালন ডি'অর জিতবেন রবার্ট লেওয়ানডোস্কি। এটা নিশ্চিতভাবেই বলা যায় এই দুজনের যে কোনো একজনের হাতেই হয়তো উঠতে যাচ্ছে এবারের ব্যালন ডি'অর।

আরও পড়ুন: 


নির্বাচনে সহিংসতা, বিজিবি সদস্যসহ নিহত ৯

নৌকার প্রার্থীকে হারাল তৃতীয় লিঙ্গের প্রার্থী

মাদারীপুরে ১৪ ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা


ফুটবল বিশ্বে এখন আলোচনার কেন্দ্রে ব্যালন ডি'অর। এক বছর বিরতির পর আবারো ফিরছে ফুটবলের সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই ঘোষণা করা হবে গ্রহের সেরা ফুটবলারের নাম।

এ বছরের ব্যালন ডি’অরের জন্য গত ৩০ অক্টোবর ঘোষণা করা হয় ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা। এরপর চলতি মাসের ২৪ নভেম্বর পর্যন্ত ভোটাভুটি চলে। এদিকে, যথারীতি ব্যালন ডি’অর নিয়ে অনেক গুঞ্জন শোনা গেলেও যারা পুরস্কার দেবে তারা যেন মুখে কুলুপ এঁটে রেখেছেন। সব রোমাঞ্চ জমা রেখেছেন গালা অনুষ্ঠানের জন্য। 

ব্যালন ডি'অরকে অনেকটা নিজেদের ব্যক্তিগত সম্পদ বানিয়ে ফেলেছেন লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো। মেসি সর্বোচ্চ ছয়বার এবং দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার পুরস্কারটি জিতেছেন রোনালদো।

অনেকেই বলছেন ২৮ বছর পর দেশকে কোনো শিরোপা এনে দেওয়া লিওনেল মেসির হাতেই উঠছে এবারের ব্যালন ডি’অর। এমনকি এরই মধ্যে তা জানিয়ে দেওয়া হয়েছে মেসিকে। বিষয়টি মেসিও শেয়ার করেছেন ঘনিষ্ঠ বন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গে। আবার কারো বাজি রবার্ট লেওয়ানডোস্কির পক্ষে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

শেখ রাসেলের শুভসূচনা

অনলাইন ডেস্ক

শেখ রাসেলের শুভসূচনা

স্বাধীনতা কাপে জয় দিয়ে শুভসূচনা করল শেখ রাসেল ক্রীড়া চক্র। আজ শনিবার উদ্বোধনী ম্যাচে উত্তর বারিধারা ক্লাবকে ১-০ গোলে হারিয়ে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ‘বি' গ্রুপের ম্যাচের দ্বিতীয়ার্ধে একমাত্র জয়সূচক গোলটি করেন মান্নাফ রাব্বী।

এদিন প্রথমার্ধে সুযোগ তৈরি করতে পারলেও ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোল পায়নি শেখ রাসেল। চতুর্দশ মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এইলতন দি সৌজা হেড পোস্টের বেশ বাইরে যায়। ৩৩তম মিনিটে সাদউদ্দিনের কাট ব্যাকের পর রাব্বীর ক্রসে গোলরক্ষককে একা পেয়েও ঠিকঠাক শট নিতে পারেননি জুয়েল। ফলে প্রথমার্ধ থাকে গোলশূন্য।  দ্বিতীয়ার্ধে উত্তর বারিধারার রক্ষণে আক্রমণ শানায় শেখ রাসেল। ৫৮তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখাও পায় ২০১২-১৩ মৌসুমে ঘরোয়া ট্রেবল জয়ীরা।

বাঁ দিক দিয়ে আক্রমণ ওঠা পর্তুগিজ ফরোয়ার্ড ইসমাইল রুতি দি সিলভার চিপ শট ছয় বক্সে ঢুকলে পোস্ট ছেড়ে কিছুটা বেরিয়ে আসেন গোলরক্ষক সাইফুল। এগিয়ে আসে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে বল জড়িয়ে দেন রাব্বী।

আরও পড়ুন:


দ. আফ্রিকার করোনার নতুন ধরন খুবই ভয়ঙ্কর : স্বাস্থ্যমন্ত্রী

একই ইউপিতে বাবা-ছেলে ও আপন দুই ভাই চেয়ারম্যান প্রার্থী!

বেগম জিয়ার জন্য আলাদা আইন করার সুযোগ নেই: হানিফ


 

গোল হজমের পর উত্তর বারিধারা ম্যাচে ফেরার চেষ্টা করলেও সফল হয়নি। ৭০তম মিনিটে কিরগিজস্তানের ডিফেন্ডার আইজার আকমেদভের হেড গোললাইন থেকে ফেরান জুবায়ের। এরপর রাকিব সরকারের জোরালো শট ফিরিয়ে দেন শেখ রাসেল গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। শেষ দিকে আলিসনের শট ফিরিয়ে ব্যবধান দ্বিগুণ হতে দেননি বারিধারা গোলরক্ষক সাইফুল।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মৃত্যুবার্ষিকীতে প্রকাশ পেল ম্যারাডোনার শেষ ইচ্ছা

অনলাইন ডেস্ক

মৃত্যুবার্ষিকীতে প্রকাশ পেল ম্যারাডোনার শেষ ইচ্ছা

ডিয়াগো ম্যারাডোনা

আর্জেন্টাইন ফুটবল মহাতারকা ডিয়াগো আরমান্দো ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষিকীতে তার শেষ ইচ্ছার কথা জানাল তার পরিবার। এর জন্য দেশটির বুয়েনস আয়ার্স সরকারের কাছে তারা আবেদন জানিয়েছে। 

একটি ইন্সটাগ্রাম পোস্টের মাধ্যমে এই খবর জানান তারা। ম্যারাডোনার পরিবার জানায়, তিনি চেয়েছিলেন তার নামে একটা মিউজিয়াম তৈরি হোক, যাতে তাকে সবাই সেখানে গিয়ে শ্রদ্ধা জানাতে পারে।

ইন্সটাগ্রাম পোস্টে তার পরিবার জানায়, ‘বুয়েনস আয়ার্স প্রশাসনের কাছে আমাদের অনুরোধ ম্যারাডোনা মেমোরিয়ালের জন্য একটি জমি দিতে। যেটি হবে নদীর পাশে ও প্রকৃতির কোলে।’

এই আবেদন জানিয়ে একটি চিঠিও লেখে তারা। তারা জানান, ‘ম্যারাডোনা চাইতেন একটি শান্তির জায়গা, যেখানে সবাই তাকে দেখতে যাবেন। নিজেদের ভালোবাসা ও শ্রদ্ধা নিবেদন করবেন।’

প্রসঙ্গত, গত ২৫ নভেম্বর ছিল ফুটবলের রাজপুত্র ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষিকী। তবে মৃত্যুকালে তার ইচ্ছা কী ছিল সেটা এতদিন অজানাই ছিল সবার কাছে।

আরও পড়ুন:

খোলামেলা দৃশ্যে জোর করে অভিনয় করানো হয়েছিল উরফিকে


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর