কলকাতা প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’

অনলাইন ডেস্ক

কলকাতা প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে কলকাতা প্রেস ক্লাবে উদ্বোধন হচ্ছে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’। আগামী ২৮ অক্টোবর বঙ্গবন্ধুর নামে ওই মিডিয়া সেন্টারের উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

মিডিয়া সেন্টারের আয়োজক কলকাতা প্রেস ক্লাব। ইতোমধ্যেই প্রায় সব আয়োজন শেষ পর্যায়ে। এই মিডিয়া সেন্টারেই থাকছে একটি গ্রন্থাগারও যেখানে থাকবে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সার্বিক উন্নয়ন সম্পর্কিত কিছু মূল্যবান বই- যেগুলো গণমাধ্যম কর্মীদের প্রভূত সহায়তা করবে। 

এ ব্যাপারে শনিবার কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন জানান বছরব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে জন্ম শতবর্ষ উদযাপন চলছে, তারই অংশ হিসেবে কলকাতা প্রেস ক্লাবের তরফে সেখানে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’ স্থাপনের ব্যাপারে প্রস্তাব দেওয়া হয়েছিল। এরপর সবদিক বিবেচনা করে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় তাতে অনুমোদন দেয়। আগামী ২৮ অক্টোবর তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ কলকাতায় আসবেন এবং ওইদিন তার হাত ধরেই কলকাতা প্রেস ক্লাবে উদ্বোধন হবে।’

সেন আরও বলেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে কলকাতা প্রেস ক্লাব এক গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল। তাই সেই প্রেস ক্লাবের প্রতি সম্মান ও মর্যাদা রেখেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন।

অন্যদিকে কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর জানান ‘খুব শিগগির প্রেস ক্লাব কলকাতাতে বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র নামে একটি কেন্দ্র স্থাপিত হতে চলেছে। যেখানে গণমাধ্যমের কর্মীরা বসে কাজ করতে পারবেন এবং ভিডিও জার্নালিস্টরা তাদের ছবি সম্পাদনা করতে পারবেন।’  

‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ সরকার কলকাতা প্রেস ক্লাবকে এই মিডিয়া সেন্টারটি উপহার দিচ্ছে।’ 

তার অভিমত ‘অতিমারি কিংবা যে কোন পরিস্থিতিতে গণমাধ্যমের কর্মীদের মুহূর্তের মধ্যেই তাদের সংবাদ প্রেরণ করতে হয়। সেক্ষেত্রে অত্যন্ত ঠাণ্ডা মাথায় বসে ভাবনা চিন্তা করে, পুরনো তথ্য ঘেঁটে সেই সংবাদ প্রেরণের ক্ষেত্রে একটা জায়গা প্রয়োজন। সেই ভাবনা থেকেই কলকাতার প্রাণকেন্দ্রে অবস্থিত প্রেস ক্লাব কলকাতায় নতুন এই মিডিয়া সেন্টার চালু হতে চলেছে-যাতে সংশ্লিষ্ট গণমাধ্যমের কর্মীরা নিজেদের অফিসে না গিয়েও এই মিডিয়া সেন্টারেই বসেই তাদের কাজ সেরে ফেলতে পারবেন। সেখানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সার্বিক উন্নয়ন সম্পর্কিত কিছু বই রাখার ব্যবস্থা করা হয়েছে। এর ফলে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে যারা আগ্রহী-সেই সব গণমাধ্যমের কর্মীদের কাজের ক্ষেত্রেও প্রভূত উপকারে আসবে।’  


অনলাইনে পণ্য ডেলিভারি বিলম্বে করা যাবে মামলা

স্বামীর দাবীতে প্রথম বউয়ের বাড়িতে দ্বিতীয় বউ

সামাজিক মাধ্যম ছাড়ার ঘোষণা আমিরের

সাধ্যের মধ্যে ৮ জিবি র‍্যামের রেডমি ফোন


মুক্তিযুদ্ধে প্রেস ক্লাবের অবদানের দিকটি তুলে ধরে প্রেস ক্লাব সভাপতি বলেন ‘আমরা সকলেই মুক্তিযুদ্ধের বিষয়টিতে সংবেদনশীল। এর আগে মুক্তিযুদ্ধের স্মরণে-যে সাংবাদিকরা মুক্তিযুদ্ধের ঘটনা নিয়ে প্রতিবেদন করেছিলেন- কলকাতা প্রেস ক্লাব তাদের রচনা সম্বলিত একটি স্মারক গ্রন্থ প্রকাশ করেছে। মুক্তিযুদ্ধ চলাকালীন সময় কলকাতার দুই প্রখ্যাত সাংবাদিক পেশার তাগিদে সরাসরি যুদ্ধক্ষেত্রে উপস্থিত ছিলেন যদিও তারা আর ফিরে আসেন নি। তাদের স্মরণেও কলকাতা প্রেস ক্লাবে শহিদ বেদী স্থাপিত হয়েছে। এরপর এই বঙ্গবন্ধু মিডিয়া সেন্টারটি স্থাপিত হতে চলেছে।’  

উল্লেখ্য, ইতোমধ্যেই ভারতের নয়াদিল্লীতে ‘প্রেস ক্লাব অব ইন্ডিয়া’য় বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার চালু হয়েছে। গত সেপ্টেম্বর মাসের গোড়ার দিকে দিল্লির রাইসিনা রোডে অবস্থিত ‘প্রেস ক্লাব অব ইন্ডিয়া’র দ্বিতীয় তলায় ওই মিডিয়া সেন্টারের উদ্বোধন করেন ড. হাছান মাহমুদ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

পদত্যাগের এক সপ্তাহের মধ্যেই পুনঃনির্বাচিত সুইডিশ প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

পদত্যাগের এক সপ্তাহের মধ্যেই পুনঃনির্বাচিত সুইডিশ প্রধানমন্ত্রী

ম্যাগডালিনা অ্যান্ডারসন

পদত্যাগ করার মাত্র এক সপ্তাহের মধ্যেই আবারও নির্বাচিত হলেন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালিনা অ্যান্ডারসন। তিনি দেশটির সোস্যাল ডেমোক্রেট দলের একজন নেতা।

সুইডিশ পার্লামেন্ট রিগসটাগে ৩৪৯ এমপির মধ্যে ম্যাগডালিনার পক্ষে ভোট পড়ে ১০১টি। না ভোট দেন ১৭৩ জন। 

তবে দেশটিতে জোট ভেঙে যাওয়ায় সংখ্যালঘু একদলীয় সরকার গঠন করতে হবে ম্যাগডেলিনাকে। 

আজ মঙ্গলবারই মন্ত্রীসভার নাম ঘোষণা করতে পারেন তিনি।

এর আগে, গত ২৪ নভেম্বর দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শিরোনামে আসেন ৫৭ বছর বয়সী এই রাজনীতিক। এর ১২ ঘণ্টা পরই জোট শরিককে হারানোর পর পদত্যাগ করেন।

এর আগে, গত ১০ নভেম্বর পদত্যাগ করেন সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন।

আরও পড়ুন:

হাফ ভাড়া কার্যকর করতে মালিক সমিতির শর্তসমূহ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ইচ্ছামৃত্যু চাইলেও নিতে হবে করোনার টিকা

অনলাইন ডেস্ক

ইচ্ছামৃত্যু চাইলেও নিতে হবে করোনার টিকা

প্রতীকী ছবি

আত্মহত্যার জন্য সহায়তা চাইলে জার্মানিতে এর বিধান রয়েছে। এটি দেশটির নাগরিকদের অন্যতম মৌলিক সাংবিধানিক অধিকার। তবে এখন থেকে কেউ আত্মহত্যা করতে চাইলেও বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের টিকা নিতে হবে!

আত্মহত্যায় সহায়তাকারী প্রতিষ্ঠান জার্মান ইউথেনেশিয়া অ্যাসোসিয়েশন ভিরিন স্টারবিহেলফ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

সংস্থাটি নতুন একটি নির্দেশনায় জানিয়েছে, যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন কিংবা করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন কেবল তাদের কেউ আত্মহত্যায় সহায়তা চাইলে সহযোগিতা করা হবে।

সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে, ‘ইচ্ছামৃত্যু চান আমাদের এমন সদস্যদের স্বেচ্ছামূলক প্রস্তুতি পরীক্ষার জন্য মানুষের ঘনিষ্ঠতা প্রয়োজন। তবে মানুষের ঘনিষ্ঠতা করোনাভাইরাস সংক্রমণের পূর্বশর্ত ও প্রজননক্ষেত্র। আজ থেকে টুজি বিধিনিষেধ (টিকা প্রাপ্ত বা সুস্থ হয়েছেন এমন ব্যক্তিরা ছাড় পাবেন) আমাদের অ্যাসোসিয়েশনে প্রযোজ্য যা পরিস্থিতি সম্পর্কিত ব্যবস্থাগুলোর পরিপূরক, যেমন বন্ধ ঘরে মুখোমুখি হওয়ার আগে দ্রুত পরীক্ষা।’

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

টুইটারের নতুন সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ

অনলাইন ডেস্ক

টুইটারের নতুন সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ

টুইটারের নতুন সিইও পরাগ আগরওয়াল

পদোন্নতি পেয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। তিনি এতদিন টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) হিসেবে কর্মরত ছিলেন। খবর টাইমস অফ ইন্ডিয়ার।

এর আগে টুইটারের সিইও জ্যাক ডরসি পদ থেকে সরে দাঁড়ান। তিনি বলেন, এখনই সময় সরে দাঁড়ানোর। আমিও প্রস্তুত সে জন্য।

ডরসির জায়গায় স্থলাভিষিক্ত হলেন ৩৭ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগারওয়াল। তিনি টুইটারের সবচেয়ে কম বয়সী সিইও হিসেবে নিযুক্ত হলেন। ২০১১ সালে টুইটারে যোগ দেন পরাগ। ২০১৭ সালে তাকে প্রধান প্রযুক্তি কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়।

উল্লেখ্য, ২০০৬ সালে সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম টুইটার গড়ে তোলেন ডরসি এবং এরপর বিভিন্ন মেয়াদে সিইও হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন:

রামপুরা ব্রিজ অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ, ভিডিও ভাইরাল

অনলাইন ডেস্ক

ফরাসি তরুণীর ইসলাম গ্রহণ, ভিডিও ভাইরাল

এলিসিয়া ট্রান্ট নামে এক ফরাসি তরুণী ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ইসলাম ধর্ম গ্রহণের রীতি অনুযায়ী তিনি কালেমা পাঠ করে মুসলমান হন।  ইসলাম গ্রহণ করার পর মুসলমান হতে পারার আনন্দে অঝোরে কেঁদেছেন এলিসিয়া। গত ২৬ নভেম্বর ফ্রান্সের একটি মসজিদে ইসলাম গ্রহণ করেন তিনি।

ইসলাম গ্রহণের সময়ের ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই শেয়ার করেছেন তিনি। আর মুহূর্তেই ওই ভিডিও ভাইরাল হয়েছে নেট পাড়ায়। সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের আবেগাপ্লুত করেছে ওই ভিডিওটি।

ভাইরাল সেই ভিডিওতে দেখা যায়, মসজিদের ইমামের বলার সঙ্গে সঙ্গে কালেমা পাঠ করেন এলিসিয়া। কালেমা পাঠ শেষে সেখানে উপস্থিত নারীরা 'আল্লাহু আকবর' বলে তাকবির দিলে এলিসিয়া আবেগ চেপে রাখতে পারেননি। খুশিতে কেঁদে ফেলেন তিনি।

এক টুইটার পোস্টে ভিডিও'র ক্যাপশনে এলিসিয়া লেখেন, আমার জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্ত সবার সঙ্গে ভাগাভাগি করে নিতে চাই।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


ভিডিওটি ইতোমধ্যে লক্ষাধিকবার দেখা হয়েছে। সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা এলিসিয়াকে অভিনন্দন জানান।

অভিনন্দনের জবাব দিতেও ভোলেননি এলিসিয়া। টুইট বার্তায় তিনি লেখেন, যারা আমাকে অভিনন্দন জানিয়ে মেসেজ দিয়েছেন সবার প্রতি কৃতজ্ঞ। 

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

গরুকে বিয়ে করে সংসার করছেন বৃদ্ধা!

অনলাইন ডেস্ক

গরুকে বিয়ে করে সংসার করছেন বৃদ্ধা!

গত বছরে স্বামীর মৃত্যু হয় ৭৪ বছরের বৃদ্ধার। কিন্তু স্বামী পাগল বৃদ্ধা যেন তার আদরের গরুটির মধ্যেই মৃত স্বামীর পুনর্জন্ম দেখতে পান। একদিন গরুটি তার মুখের কাছে মুখ এনে আদর করেছিলো। তখন থেকেই মহিলার মনে হতে থাকে মৃত স্বামীর পুনর্জন্ম হয়েছে গরুরূপে। সেই অনুভূতি গভীর হতেই আর দেরি করেননি ওই নারী। বিয়ে করেন সেই গরুকে। 

সম্প্রতি এ  ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ায়। কম্বোডিয়ার ক্রাতি প্রদেশে থাকেন খিম হাং নামের ওই বৃদ্ধা। স্বামী হারানোর পর শোকে কাতর বৃদ্ধার একটি বাছুর তার মুখের কাছে মুখ এনে আদর করেছিল। যদিও ওই মহিলার দাবি তাকে চুম্বন করেছিল গরুটি। তার পর থেকেই খিমের মনে হচ্ছে, এই গরুটিই তার মৃত স্বামী। এমন মনে হওয়ার পর গরুকে বিয়েও করেছেন ৭৪ বছরের খিম। গ্রামবাসীদের অনেকেই জানিয়েছেন তারা উপস্থিত ছিলেন খিমের সঙ্গে গরুর বিয়েতে।  আনন্দবাজার এই খবর দিয়েছে।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


 

গরুটিকে বিয়ে করে নিজের একতলা ঘরেই রেখেছেন খিম। নিয়মিত গোসল করানো, খেতে দেওয়ার পাশাপাশি স্বামী হিসাবেই তিনি যত্ন নিচ্ছেন গরুটির। এমনকি আরাম করে ঘুমের জন্য নরম বালিশ-বিছানার ব্যবস্থাও করেছেন গোরূপী ‘স্বামী’র জন্য।

ঘটনা নিয়ে সংবাদ সংস্থা রয়টার্সকে খিম বলেছেন, আমি মনে করি ওই গরু আমার স্বামী। কারণ ওই গরু আমার সঙ্গে একই আচরণ করে, যা স্বামী বেঁচে থাকার সময় করতেন।

 news24bd.tv/আলী

পরবর্তী খবর