চুয়াডাঙ্গার তরুণ উদ্ভাবন করেছেন মৎস্য চাষের নিরাপত্তাযন্ত্র

চুয়াডাঙ্গার তরুণ উদ্ভাবন করেছেন মৎস্য চাষের নিরাপত্তাযন্ত্র

Other

আধুনিক মৎস্য চাষকে সহজ করতে ‘পন্ডগার্ড’ নামের একটি যন্ত্র উদ্ভাবন করেছেন চুয়াডাঙ্গার তরুণ উদ্ভাবক আহমেদুল কবীর উপল। এর ফলে দেশের মৎস্যচাষে যান্ত্রিকীকরণ আরো একধাপ এগিয়ে যাবে। কমে আসবে শ্রমিক নির্ভরতা। সাশ্রয় হবে খরচ।

সরকারি-বেসরকারি সহযোগিতায় যন্ত্রটি মৎস্যচাষীদের কাছে পৌঁছে দেয়া গেলে মাছ উৎপাদনে আরো সমৃদ্ধ হবে বাংলাদেশ।

আইপি ক্যামেরা, ব্যাটারি, সোলার প্যানেলের সাথে কিছু যন্ত্র আর অ্যাপভিত্তিক প্রযুক্তির সমন্বয়ে তৈরি হয়েছে ‘পন্ডগার্ড’। যন্ত্রে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য ব্যবহার করা হয়েছে সোলার সিস্টেম। যন্ত্রটি নিভৃতপল্লীতে থাকা মাছের খামারের নিরাপত্তায় ব্যবহার করা যাবে।

বাড়িতে বসেই দূরের মৎস্য প্রকল্পে করা যাবে নজরদারি। ফলে কমে আসবে শ্রমিক নির্ভরতা।

উদ্ভাবক জানান, বর্তমানে যন্ত্রটি কেবল নিরাপত্তা বিধানে কার্যকর হবে। পরবর্তিতে এটি আরো উন্নয়নের মাধ্যমে সংয়ক্রিয়ভাবে মাছের খাবার প্রদান করবে। একই সাথে পানির গুণগত মান নির্ণয় এবং ব্যবহারকারীকে বার্তা প্রেরণ করবে। যা ডিজিটাল পদ্ধতিতে সারাদেশের পানি গবেষণায়ও কাজে আসবে।

আরও পড়ুন


দ্রব্যমূল্য: টিসিবির পণ্য কিনতে দীর্ঘ লাইন

ফকির লালন সাঁইয়ের তিরোধান দিবস আজ, হচ্ছে না বাউল মেলা

পাত্র দেখানোর কথা বলে তরুণীকে আটকে রেখে ৩ দিন ধরে লাগাতার ধর্ষণ ঘটকের

চাকরির কথা বলে তরুণীকে হোটেলে নিয়ে পতিতাবৃত্তিতে বাধ্য করে নূর


উদ্ভাবকের মতে, ‘পন্ডগার্ডে’ ব্যবহৃত লাইটগুলি আলোকফাঁদ হিসেবে কাজ করছে। এতে একদিকে জলাশয় সংলগ্ন জমির কীটপতঙ্গ বিনাখরচে নিধন হচ্ছে। অন্যদিকে মাছের প্রোটিনের চাহিদাও মিটছে বিনামূল্যে।

জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল বলেন, আহমেদুল কবীর উপল ইতিমধ্যে বেশ কিছু পরিবেশবান্ধব ও সাশ্রয়ী যন্ত্র উদ্ভাবন করে নীতিনির্ধারকদের নজরে এসেছেন। তার উদ্ভাবিত ‘সোলারবোট’ সরকারের এটুআই প্রকল্পে ব্যাপক প্রসংশিত হয়।

news24bd.tv এসএম