২০ বিশ্ববিদ্যালয়ে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা

২০ বিশ্ববিদ্যালয়ে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক

দেশে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১২টা থেকে সারা দেশে একযোগে ২৬ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয় বিজ্ঞান বিভাগে ভর্তিচ্ছু ১ লাখ ৩১ হাজার ৯০১ পরীক্ষার্থী। এবার সব বিভাগ মিলিয়ে রয়েছে ২২ হাজার ১৩ আসন।

প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলে দুপুর ১টা পর্যন্ত।

‘গুচ্ছ’ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। বিভাগীয় অঞ্চলগুলোর কেন্দ্রে পরীক্ষা দিয়েও দেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের ভর্তির আশা করেন তারা। এতে তাদের সময় এবং অর্থ দুটোই সাশ্রয়ী হয়েছে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের এই দাবির প্রতি সমর্থন দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও। প্রথমবারের মতো সুষ্ঠু-সুন্দর পরিবেশে ‘গুচ্ছ’ পদ্ধতিতে অনুষ্ঠিত পরীক্ষায় স্বস্তি ছিল তাদেরও।

আরও পড়ুন:


‘পবিত্র কোরআন অবমাননার’ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

আমার পিছনে কোন রাজনৈতিক বংশের জোর ছিল না: মোদি

ক্যামেরার সামনেই বিরাট-আনুশকার কথা কাটাকাটি!

সরকারের মদদেই পূজা মণ্ডপে কোরআন অবমাননা: ফখরুল


এবার বিজ্ঞান বিভাগ অর্থাৎ ক ইউনিটে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ৩১ হাজার ৯০১ জন শিক্ষার্থী। এবার তিন ইউনিটে রয়েছে ২২ হাজার ১৩ আসন। আর এই আসনের বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৩২ হাজার ৪৫৫ পরীক্ষাথী। অর্থ্যাৎ প্রতি আসনের বিপরীতে প্রতিযোগিতা করবেন ১১ জন।

news24bd.tv নাজিম