শূন্যে ভাসমান অবস্থায় জরুরি অস্ত্রোপচার, অতঃপর পৃথিবীতে ফেরা
শূন্যে ভাসমান অবস্থায় জরুরি অস্ত্রোপচার, অতঃপর পৃথিবীতে ফেরা

শূন্যে ভাসমান অবস্থায় জরুরি অস্ত্রোপচার, অতঃপর পৃথিবীতে ফেরা

অনলাইন ডেস্ক

সাড়ে তিন ঘণ্টার মহাকাশ ভ্রমণের পর একজন মহাকাশচারী এবং দুজন রাশিয়ান চলচ্চিত্র নির্মাতাকে বহন করা একটি সোয়ুজ স্পেস ক্যাপসুল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে অবতরণ করেছে।

এনবিসি নিউজ জানায়, শনিবার সময় অনুযায়ী ১২টা ৩৫ (ইটি)-তে কাজখস্তানে অবতরণ করে ক্যাপসুলটি। এর আগে পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে লাল-সাদা ডোরাকাটা প্যারাশুটে চেপে নিচে নামে সেটি। এতে ছিলেন মহাকাশচারী ওলেগ নোভিতস্কি, অভিনেত্রী জুলিয়া পেরেসিল্ড এবং চলচ্চিত্র পরিচালক ক্লিম শিপেনকো।

পেরেসিল্ড এবং শিপেনকো 'চ্যালেঞ্জ' নামের একটি চলচ্চিত্রের ১২ দিনের কাজের জন্য ৫ অক্টোবর রকেটে স্পেস স্টেশনে যান। পেরেসিল্ড অভিনয় করবেন একজন সার্জন চরিত্রে। যিনি একজন ক্রুকে বাঁচানোর জন্য মহাকাশ স্পেস স্টেশনে ছুটে যান। কক্ষপথেই তার জরুরি অস্ত্রোপচার করা হয়।   যিনি মহাকাশ স্টেশনে ছয় মাসেরও বেশি সময় কাটানো নোভিতস্কি, 'চ্যালেঞ্জ' সিনেমায় অসুস্থ মহাকাশচারী চরিত্রে অভিনয় করেন।

অবতরণের পর গ্রাউন্ড ক্রুরা ক্যাপসুল থেকে তিনজনকে বের করেন এবং মাধ্যাকর্ষণের টানে সামঞ্জস্য করার সাথে সাথে তাদের পাশে রাখা আসনে বসান। এরপর তাদের পরীক্ষার জন্য মেডিক্যাল টেন্টে নিয়ে যাওয়া হয়।  

পেরেসিল্ড হেসে সাদা ফুলের একটি বড় তোড়া হাতে নিলেন। এ সময় সাংবাদিকরা তার চারপাশে ঘিরে থাকেন।

তিনি বলেন, আজ মনটা একটু খারাপ। স্টেট টিভিকে  পেরেসিল্ড বলেন, ১২ দিন মহাকাশ পরিভ্রমণ আনেক বড় ব্যাপার। তার পর যখন সব শেষ হয়ে গেল- আমার একেবারেই ফিরতে ইচ্ছে হচ্ছিল না'।


আরও পড়ুন:

ইয়েমেনে বিমান হামলায় ১৬০ হুথি বিদ্রোহী নিহত

গাড়ি উৎপাদন কমাচ্ছে টয়োটা

ক্যাটরিনাকে বিয়ের প্রসঙ্গে এবার মুখ খুললেন ভিকি

আত্মহত্যার চেষ্টা করা ছাত্রী বোর্ড পরীক্ষায় প্রথম!


মেডিক্যাল টেন্টে স্থানান্তরপ্রক্রিয়া ১০ মিনিট দেরি হওয়ার ফাঁকে ক্রুরা আসনে বসে থাকা পেরেসিল্ড এবং নোভিতস্কির বেশ কটি ছবি তোলেন- যা সিনেমায় অন্তর্ভুক্ত করা হবে।

ছবিটি মুক্তির তারিখ এখনো জানা যায়নি। জানা গেছে, পৃথিবীতে আরো কিছু দৃশ্যের শুটিং বাকি আছে।

news24bd.tv/এমি-জান্নাত 

;