কোভিড থেকে সেরে ওঠার পর সমস্যা থাকতে পারে কতদিন?
কোভিড থেকে সেরে ওঠার পর সমস্যা থাকতে পারে কতদিন?

কোভিড থেকে সেরে ওঠার পর সমস্যা থাকতে পারে কতদিন?

অনলাইন ডেস্ক

কোভিড থেকে সেরে ওঠার পর ৬ মাস পর্যন্ত আপনার শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে অর্ধেকের বেশি সংখ্যক আক্রান্ত হওয়ার পরবর্তী ছয়মাস নানা জটিলতায় ভোগেন। যেগুলি লং কোভিড এফেক্ট নামেও বলা হয়।

এই সব উপসর্গের মধ্যে রয়েছে ক্লান্তি, মাথাঘোরা, বুক ধড়পড় করা, হাফিয়ে যাওয়া অথবা বুকে ব্যথার মতো একধিক উপসর্গ। সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে এমনই এক তথ্য। ডেইলি হান্টের খবরে এসব তথ্য জানা যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পেন স্টেট কলেজ অফ মেডিসিনের গবেষকরা তাদের গবেষণায় তুলে ধরেছেন কোভিড পরবর্তী ৬ মাস সময়কালে রোগীদের মধ্যে বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে। তাঁদের প্রতি বাড়তি যত্নের কথাও বলা হয়েছে গবেষণায়। এ ব্যাপারে সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রকেই এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।


আরও পড়ুন:

ইয়েমেনে বিমান হামলায় ১৬০ হুথি বিদ্রোহী নিহত

গাড়ি উৎপাদন কমাচ্ছে টয়োটা

ক্যাটরিনাকে বিয়ের প্রসঙ্গে এবার মুখ খুললেন ভিকি

আত্মহত্যার চেষ্টা করা ছাত্রী বোর্ড পরীক্ষায় প্রথম!


JAMA নেটওয়ার্ক ওপেন জার্নালে প্রকাশিত এই গবেষণায় মোট ৫৭ টি রিপোর্ট পর্যালোচনা করা হয়েছে। যার মধ্যে ডিসেম্বর ২০১৯ থেকে মার্চ ২০২১ পর্যন্ত কোভিড -১৯ রোগে আক্রান্ত ২৫০,৩৫১ টিকাহীন প্রাপ্তবয়স্ক এবং শিশুদের তথ্যও অন্তর্ভুক্ত করা হয়। গবেষণায় দেখা গেছে, কোভিড -১৯ রোগে আক্রান্তদের মধ্যে ৭৯ শতাংশ রোগীদের হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়। তাদের মধ্যে সকলেই উন্নত দেশের বাসিন্দা। তাদের বেশিরভাগ ছিলেন মধ্যবয়সী এবং ৫৬ শতাংশই পুরুষ।

news24bd.tv/এমি-জান্নাত 

;