দ্রব্যমূল্যের উর্ধ্বগতি মধ্যে খাতুনগঞ্জে নষ্ট হচ্ছে পেঁয়াজ

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি মধ্যে খাতুনগঞ্জে নষ্ট হচ্ছে পেঁয়াজ

Other

অব্যবস্থাপনার কারণে চট্টগ্রামে মিয়ানমার থেকে আমদানি করা নষ্ট পেঁয়াজ যখন ফেলে দেয়া হচ্ছে ময়লার ভাগাড়ে। তখন ঢাকার বাজারে এখনো পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি।  

রোববার (১৭ অক্টোবর) বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজের দাম পাইকারি ও খুচরা বাজারে কোনভাবেই ১০ টাকার বেশি ব্যবধান হতে পারে না। এর ব্যত্যয় হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

 

এদিকে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফসিসিআইও বলছে পেঁয়াজের দাম বাড়ার পেছনে বড় কারণ ছিল কোন একটি মহলের কারসাজি।  

দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জে মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজের অধিকাংশের ঠিকানা সিটি করপোরেশনের ময়লার ভাগাড়। সমুদ্রপথে বাংলাদেশে আসতে সময় বেশি লাগায় গরমে নষ্ট হওয়া এসব পেঁয়াজ অনেকে পানির দামে বিক্রি করলেও তার বেশিরভাগই নষ্ট হয়েছে।

চট্টগ্রামের বাজারে অব্যবস্থাপনার কারণে যখন পেঁয়াজ নষ্ট হচ্ছে তখন রাজধানীতে পেঁয়াজ কিনতে হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি। ফলে দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ। রোববার ঢাকা চেম্বার আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে পেঁয়াজের লাগামহীন দাম নিয়ে বাণিজ্য মন্ত্রী বলেন, পাইকারি ও খুচরা বাজারের সাথে দামের ব্যবধান ১০ টাকার বেশি হতে পারে না কোনভাবেই।

আরও পড়ুন:


‘পবিত্র কোরআন অবমাননার’ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

আমার পিছনে কোন রাজনৈতিক বংশের জোর ছিল না: মোদি

ক্যামেরার সামনেই বিরাট-আনুশকার কথা কাটাকাটি!

সরকারের মদদেই পূজা মণ্ডপে কোরআন অবমাননা: ফখরুল


এদিকে, রোববার, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভার আয়োজন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মন্তব্য করেন কোন একটি মহলের কারসাজিতেই দাম বেড়েছে পেঁয়াজের।

তবে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধের পর পেঁয়াজ আমদানির ক্ষেত্রে বিদ্যমান পাঁচ শতাংশ শুল্কহার প্রত্যাহার করে নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড ; যা কার্যকর হচ্ছে রোববার থেকে। যদিও আমদানিতে শুল্ক কমানোর ঘোষণা দেওয়ার  সাথেই পেঁয়াজের দাম কেজিতে কমে আসে অন্তত ১০ টাকা।

news24bd.tv নাজিম