১২ হাজার রান ও ৬০০ উইকেটের একমাত্র দাবিদার সাকিব
১২ হাজার রান ও ৬০০ উইকেটের একমাত্র দাবিদার সাকিব

১২ হাজার রান ও ৬০০ উইকেটের একমাত্র দাবিদার সাকিব

অনলাইন ডেস্ক

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে মালিঙ্গার ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। গতকাল রবিবার স্কটল্যান্ডের মাইকেল লিস্কের উইকেট নিইয়েই অনন্য এক রেকর্ডের মালিক বনে যান সাকিব। শ্রীলঙ্কার সাবেক পেসার লাসিথ মালিঙ্গার ১০৭ টি-টোয়েন্টি উইকেটের রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা। এরফলে টি-টোয়েন্টিতে ১০৮তম উইকেট নিয়ে রেকর্ডের মুকুট পরেন সাকিব আল হাসান।

 

বাংলাদেশের হয়ে সংক্ষিপ্ততম ফরম্যাটে এটা তাঁর ৮৯তম ম্যাচ। আর মালিঙ্গা রেকর্ড গড়েছিলেন ৮৪ ম্যাচ খেলে। আন্তর্জাতিক ক্রিকেটে একই ঝুলিতে ১২ হাজার রান ও ৬০০ উইকেটের একমাত্র দাবিদার সাকিব আল হাসান।  

রবিবার স্কটল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচে এই মাইলফলক গড়েন বাংলাদেশি অলরাউন্ডার। সেই সঙ্গে আরেকটি রেকর্ডও নিজের করে নিয়েছেন সাকিব। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি এখন ৩৪ বছর বয়সী তারকা সাকিব আল হাসান।

স্কটিশদের বিপক্ষে ৪ ওভার বল করে ১৭ রান করে ২ উইকেট নেন সাকিব। ইনিংসের ১১তম ওভারে করেন জোড়া শিকার। রিচি বেরিংটনকে তুলে নেওয়ার পর মিচেল লিস্ককেও ফেরান এই বাঁহাতি স্পিনার। তাতেই ইতিহাসে নাম উঠে যায় সাকিবের।  

আন্তর্জাতিক টি-টোয়েন্টি অঙ্গনে সাকিবের উইকেট এখন ১০৮টি। আর আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০টি। তার মধ্যে ২১৫ উইকেট নিয়েছেন টেস্টে। ওয়ানডেতে তার শিকার ২৭৭ উইকেট।  

আরও পড়ুন


টি-টোয়েন্টিতে রেকর্ড, মালিঙ্গার ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলেন সাকিব

চিকিৎসকের আত্মহত্যা, লাশের পাশে পড়ে থাকা চিঠিতে যা লেখা ছিল

আরেক দফায় বেড়েছে ভোজ্য তেলের দাম, সয়াবিন লিটার প্রতি ১৬০ টাকা

বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ


ব্যাট হাতে টেস্টে সাকিবের রান ৩৯৩৩। ৬৬০০ রান করেছেন ওয়ানডেতে। টি-টোয়েন্টিতে করেছেন ১৭৮৩ রান।

উল্লেখ্য, ২০০৬ সালে অভিষেকের পর এখন পর্যন্ত ৮৯টি টি-টোয়েন্টি খেলেছেন সাকিব। খেলেছেন বাংলাদেশের হয়ে সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ। ৮৪ ম্যাচে ১০৭ উইকেট নিয়ে এত দিন টি-টোয়েন্টিতে সবচেয়ে সফল বোলার ছিলেন মালিঙ্গা। এবার তাকে টপকে রেকর্ডটি নিজের করে নিলেন সাকিব।  

news24bd.tv রিমু  

;