কানাডায়  ‘মুক্তবিহঙ্গ’র নাটক “নওকর শয়তান মালিক হয়রান” মঞ্চস্থ

কানাডায় ‘মুক্তবিহঙ্গ’র নাটক “নওকর শয়তান মালিক হয়রান” মঞ্চস্থ

Other

কানাডার ক্যালগেরির নর্থ ইস্টের ফলকনরিজ কমিউনিটি এসোসিয়েশনে স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় মঞ্চস্থ হলো মুক্তবিহঙ্গ নাট্য সংগঠনের পঞ্চম প্রযোজনা কারলোগোলদনি’র কমেডি ‘দা সারভেন্ট অফ টু মাস্টার্স’ অবলম্বনে অসীম দাসের রচনায় নাটক ‘নওকর শয়তান মালিক হয়রান’। নাটকটির নির্দেশনায় ছিলেন জাহিদ হক।

আলবার্টা সরকারের বেঁধে দেয়া স্বাস্থ্যবিধি মেনে ক্যালগেরির প্রবাসী বাঙালিরা উপস্থিত হয়ে অনেক দিন পর এক ভিন্নধর্মী বিনোদনে মেতে উঠেছিল। করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে প্রবাসীরা প্রায় সবাই গূহবনদী থাকায় অনেকেই উচ্ছাস প্রকাশ করেছেন।

ক্যালগেরির আবু ইউসুফ জানালেন- খুব ভালো লাগছে। অনেকদিন পর কমিউনিটির সবাই কে দেখে। এ এক অন্য রকম অনুভুতি। করোনা মুক্ত হয়ে উঠুক বিশ্ব, এমনটাই আমাদের প্রত্যাশা।


 

মুক্তবিহঙ্গ এর সভাপতি জাহিদ হক বলেন, খুব ভালো লাগছে অনেকদিন পর মঞ্চ এ কাজ করে। সারা বিশ্ব করোনা মুক্ত হয়ে নতুন করে পূথিবী আবার জেগে উঠুক যাতে করে মঞ্চ এ নতুন নতুন কাজ করতে পারি। এ সময় উপস্থিত ছিলেন মৌ এবংতাশফিন হোসেন।


নাটকটির মিডিয়া পার্টনার চ্যানেল আই ও প্রবাস বাংলা ভয়েস।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মৌ ইসলাম, জাহিদ হক, তাশফিন হোসেন, সাবরিনা মারিয়াম আদিবা, টিনা দাস, রেশাদ মাসরুর, মাজ হক শুভজিত পাল, মইনুল ইসলাম রকি, মিনার হাসান, খাইরুন্নেসা মিম, নাহিয়ান ওয়াজিদা মীম। লাইটে আদি। সেটে মোশারফ মাসুদ।

সহযোগিতায় ছিলেন আবু ইউসুফ, হাসনান সিদ্দিক সানভী,অভিজিত সাহা, মোঃ শাহ্ আলম,নিগার সুলতানা,আবনার ইউসুফ, শারমিন চৌধুরী, অবন্তী,নীল এবং আভ্র আলম।

উল্লেখ্য শুধু বিনোদনই নয়, বাংলাদেশের পথশিশুদের গত চার বছর ধরে নিয়মিত আর্থিক সহযোগিতা দিয়ে আসছে মুক্তবিহঙ্গ। এ প্রযোজনা থেকে যে অর্থ সংগৃহীত হচ্ছে তার সবই চলে যায় বাংলাদেশের মিরপুরে অবস্থিত মায়ের আঁচল পথশিশু আশ্রয় কেন্দ্রে। গত বছরগুলোতে তারা পথ শিশুদের কম্পিউটার প্রশিক্ষণ এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য প্রায় তিন লাখ টাকা সহায়তা করেছেন।

আরও পড়ুন


বঙ্গবন্ধু যেতেই গুলি বন্ধ করল বিডিআর

মানুষের সঙ্গে যেভাবে কথা বলতেন বিশ্বনবী

সূরা বাকারা: আয়াত ১২৮-১৩৩, আল্লাহর নির্দেশ ও হয়রত ইব্রাহিম (আ.)

কলকাতা প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’


 

ইতোমধ্যে সংগঠনটি তাদের কার্যক্রমের স্বীকৃতি স্বরূপ আলবার্টার প্রফেসনাল থিয়েটারের মর্যাদা লাভ করেছে কানাডার গভর্মেন্ট অফ আলবার্টা থেকে। আর এরই পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে সিটি অফ ক্যালগেরি দশ বছরের জন্য মুক্তবিহঙ্গ ‘বেঙ্গলি থিয়েটার’- নামটি ক্যালগেরির ডাউনটাউন এ অবস্থিত পাবলিক লাইব্রেরিতে খোদাই করে লেখা থাকবে।

news24bd.tv/আলী