অনিয়ন্ত্রিত পতিতাবৃত্তি বন্ধ করতে চান স্পেনের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

অনিয়ন্ত্রিত পতিতাবৃত্তি বন্ধ করতে চান স্পেনের প্রধানমন্ত্রী

স্পেনে পতিতাবৃত্তি বিলুপ্তির প্রতিশ্রুতি দিয়েছেন দেশটিরর প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি বলেন  এ ধরনের কাজ নারীদের দাস করে রেখেছে।

গতকাল রোববার ভ্যালেন্সিয়ায় তার দল সোশ্যালিস্ট পার্টির তিন দিনের কংগ্রেস শেষে সমর্থকদের উদ্দেশে দেয়া এক ভাষণে এমন প্রতিশ্রুতি দেন তিনি। বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সানচেজ বলেন, পতিতাবৃত্তির  মাধ্যমে নারীকে ‘দাসে’ পরিণত করা হয়েছে। ১৯৯৫ সালে স্পেনে পতিতাবৃত্তিকে আইনি বৈধতা দেয়া হয়েছিল। ২০১৬ সালে জাতিসংঘের এক হিসাবে বলা হয়, ওই সময় দেশটির সেক্স ইন্ডাস্ট্রির আকার ছিল ৪২০ কোটি ডলার। ২০০৯ সালের এক জরিপে দেখা যায়, স্পেনে প্রতি তিন জনে একজন পুরুষ যৌনতার জন্য অর্থ ব্যয় করেন।

ওই বছরের আরেক জরিপে দেখা যায়, এই হার অনেক বেশি। সে দেশের ৩৯ শতাংশ পুরুষ টাকার বিনিময়ে নারীদের সঙ্গে সম্পর্কে জড়ান। ২০১১ সালে জাতিসংঘ জানায়, বিশ্বে পতিতাবৃত্তিতে স্পেন তৃতীয় অবস্থানে রয়েছে। স্পেনের আগে শুধু থাইল্যান্ড এবং পুয়ের্তো রিকো রয়েছে।

পতিতাবৃত্তি বর্তমানে স্পেনে অনিয়ন্ত্রিত এবং যারা তাদের নিজস্ব ইচ্ছায় অর্থের বিনিময়ে যৌন সেবা প্রদান করে তাদের জন্য কোনো শাস্তির বিধান নেই; যতক্ষণ না তারা জনপরিসরে এটি করে।


আরও পড়ুন

অবরোধ তুলে নিলো ঢাবি শিক্ষার্থীরা

বঙ্গবন্ধু যেতেই গুলি বন্ধ করল বিডিআর

মানুষের সঙ্গে যেভাবে কথা বলতেন বিশ্বনবী

সূরা বাকারা: আয়াত ১২৮-১৩৩, আল্লাহর নির্দেশ ও হয়রত ইব্রাহিম (আ.)


স্পেনে বর্তমানে প্রায় তিন লাখ যৌনকর্মী রয়েছে। ২০১৯ সালে সানচেজের পার্টি নির্বাচনের আগে মেনিফেস্টো প্রকাশ করেছিল। তাতে পতিতাবৃত্তি নিষিদ্ধ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এটাকে নারী ভোটারদের আকৃষ্ট করার পদক্ষেপ হিসেবে দেখা হয়েছিল।

news24bd.tv/এমি-জান্নাত 

পরবর্তী খবর

মালিতে বাসে জঙ্গি হামলায় নিহত ৩১ যাত্রী

অনলাইন ডেস্ক

মালিতে বাসে জঙ্গি হামলায় নিহত ৩১ যাত্রী

ছবি: রয়টার্স

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে জঙ্গি হামলায় একটি বাসে অন্তত ৩১ যাত্রী নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। জানা গেছে, নিহতদের বেশিভারগই নারী। তারা মার্কেটে কাজ করতো। 

গতকাল শুক্রবার মালির মোপতি প্রদেশে এই ঘটনা ঘটেছে।

এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, যাত্রীবাহী বাসটি মালির মোপতি প্রদেশের মধ্যাঞ্চলের গ্রাম সংঘো থেকে ১০ কিলোমিটার দূরে বান্দিয়াগারা শহরের একটি বাজারের দিকে যাচ্ছিল। এসময় একদল সশস্ত্র জঙ্গি বাসটি থামিয়ে তাতে বন্দুক হামলা চালায়। এতে বাসে থাকা ৩১ যাত্রী নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন অনেকে।

আরও পড়ুন:


আজ আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'


তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।  

এদিকে, এটি জঙ্গি গোষ্ঠীর কাজ বলে দেশটির সরকারের ধারণা। আর যে এলাকায় হামলার ঘটনা ঘটেছে সেখানে আল কায়েদা ও ইসলামিক স্টেটের তৎপরতা রয়েছে। 

news24bd.tv রিমু      

পরবর্তী খবর

আজ আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'

অনলাইন ডেস্ক

আজ আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'

ঘূর্ণিঝড়

ভারতের আন্দামান দ্বীপপুঞ্জের অদূরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ এরিমধ্যে ঘূর্ণিঝড় জাওয়াদে পরিণত হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ শনিবার উত্তর অন্ধ্র প্রদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। 

বর্তমানে এটি অবস্থান করছে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে।

পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পুরী ছুঁয়ে জাওয়াদ পশ্চিমবঙ্গের দিকেই এগিয়ে আসতে পারে। ঠিক কোথায় আছড়ে পড়বে, তা এখনও নিশ্চিতভাবে জানায় নি ভারতের আবহাওয়া অফিস।

আরও পড়ুন:


কুমিল্লায় জোড়া খুন: নেপথ্যে কারা, জানতে চায় পরিবার


তবে, এটি স্থলভাগে আঘাত হানতে পারে গভীর নিম্নচাপ হিসাবে। এছাড়া, আগামীকাল রবিরাব (৫ ডিসেম্বর) তা পুরী উপকূলে পৌঁছতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের।

এদিকে, উড়িষ্যা সরকার নিম্নচাপ জাওয়াদের বিরূপ প্রভাব এড়াতে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছে। প্রস্তুত রাখা হয়েছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী, ফায়ার সার্ভিসসহ ২৬৬টি টিম। 

news24bd.tv রিমু      

পরবর্তী খবর

ডেল্টার চেয়ে তিনগুণ ওমিক্রন, ঝুঁকিতে বাংলাদেশও

অনলাইন ডেস্ক

ডেল্টার চেয়ে তিনগুণ ওমিক্রন, ঝুঁকিতে বাংলাদেশও

করোনার নতুন ধরন ওমিক্রন সংক্রমিত হওয়ার শঙ্কা ডেল্টার চেয়ে তিনগুণ বেশি। দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীদের এক গবেষণায় এমন দাবি করা হয়েছে।

ভারতসহ ৩০টির বেশি দেশে ছড়িয়েছে ওমিক্রন। ঝুঁকিতে রয়েছে বাংলাদেশও। এ অবস্থায় এশিয়া অঞ্চলে ওমিক্রন মোকাবিলায় এখনই ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ধারণার চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনার ওমিক্রন ধরন। এরইমধ্যে নতুন এই ধরনটি ছড়িয়েছে বিভিন্ন দেশে। 

এবার অতি সংক্রামকের চেয়েও ভয়াবহ ও উদ্বেগের তথ্য জানালেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা।

গবেষণায় বলা হয়েছে, ডেলটা ও বেটা ধরনের তুলনায় ওমিক্রনের পুনরায় সংক্রমিত হওয়ার ঝুঁকি তিন গুণ বেশি। আগে আক্রান্ত ব্যক্তির শরীরে গড়ে ওঠা প্রতিরোধব্যবস্থাও ভেঙে দিতে সক্ষম ওমিক্রন ধরন।

গেল নভেম্বর পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় করোনা শনাক্ত হয়েছে ২৮ লাখ মানুষের। এরমধ্যে ৩৫ হাজার ৬৭০ জন পুনরায় সংক্রমিত হয়েছেন বলে মনে করছেন গবেষকরা। পুনরায় সংক্রমিতদের বেশিরভাগই আগে ডেলটা ধরনে আক্রান্ত হয়েছিলেন।

ভারতে ওমিক্রন শনাক্তের পর সংক্রমণের উচ্চ ঝুঁকিতে প্রতিবেশি দেশগুলোও। এশিয়া প্রশান্ত অঞ্চলের দেশগুলোতে ওমিক্রন মোকাবিলায় এখন থেকেই সর্বাত্মক প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: 


৪ অভিজ্ঞ ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে লড়বে পাকিস্তান


news24bd.tv/ তৌহিদ

পরবর্তী খবর

এবার বিমান ঠেলে নিয়ে যাওয়ার ভিডিও ভাইরাল!

অনলাইন ডেস্ক

এবার বিমান ঠেলে নিয়ে যাওয়ার ভিডিও ভাইরাল!

বিমান ঠেলে নেওয়ার ঘটনা দেখেছেন কখনও? বুধবার (১ ডিসেম্বর) নেপালের বাজিরা বিমানবন্দরে দেখা যায় এমন ঘটনা।

নেপাল নিউজ ও এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বাজিরা বিমানবন্দরের রানওয়েতে আটকে থাকা বিমান ঠেলে নিয়ে যান যাত্রীরা। এ ঘটনার ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।  

প্রতিবেদনে বলা হয়, রানওয়েতে অবতরণের পর চাকা ফেটে যায় বিমানটির। তবে এতে আরোহীদের কোনো ক্ষতি হয়নি। চাকা ফেটে যাওয়ায় কোনোভাবেই সরানো যাচ্ছিল না বিমানটি। সেটি রানওয়েতে আটকে থাকায় অন্য বিমান অবতরণেও অসুবিধা হচ্ছিল। তাই যাত্রীরা সবাই নেমে বিমানটিকে ঠেলে নির্দিষ্ট স্থানে নিয়ে যান।  

আরও পড়ুন


যৌনাঙ্গের মুখে আঠা দিয়ে বন্ধ করে বান্ধবীর সঙ্গে মিলন, যুবকের মৃত্যু


ইয়োতি এয়ারলাইন্সের মুখপাত্র সুরেন্দ্র বরতৌল জানান, এয়ার ৯এন-এভিই বিমানটি হুমলার সিমকোট থেকে বাজুরা বিমানবন্দরে অবতরণ করেছিল। তখনই এই বিমানের টায়ার ফেটে যায়। অন্য একটি বিমান তখন রানওয়েতে নামার জন্য তৈরি হচ্ছিল। কিন্তু এ ঘটনায় ওই বিমানটিও অবতরণ করতে পারেনি।  

তিনি জানান, ওই বিমানটিকে সরিয়ে নিয়ে যাওয়ার পর তার চাকা সারানো হয়। তারপর অন্য বিমানটিও নিরাপদে অবতরণ করে। এ ঘটনায় বেশ কিছুক্ষণ বিমান ওঠানামা বন্ধ ছিল ওই বিমানবন্দরে। 

ভিডিও 

#โหนกระแส This view is of Bajura Airport in Nepal. Where passengers are seen pushing the plane of Tara Airlines. The plane broke down on the runway itself, which is being removed by the passengers. #Nepal #macg #MUFC #CriticalRole #SpotifyWrapped pic.twitter.com/0Kn6ZecrXH

— Asia News (@asianewsteam) December 3, 2021

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

যৌনাঙ্গের মুখে

আঠা দিয়ে বন্ধ করে বান্ধবীর সঙ্গে মিলন, যুবকের মৃত্যু

অনলাইন ডেস্ক

আঠা দিয়ে বন্ধ করে বান্ধবীর সঙ্গে মিলন, যুবকের মৃত্যু

প্রতীকী ছবি

বান্ধবীর সঙ্গে মিলনের সময়ে হাতের কাছে পাওয়া গেল না কন্ডোম। তাই কড়া আঠা দিয়ে যৌনাঙ্গের মুখ বন্ধ করে দিলেন যুবক। তাতেই মৃত্যু। এমনই সন্দেহ পুলিশের। সম্প্রতি এমনই ঘটেছে ভারতের গুজরাতের আহমেদাবাদে। খবর আনন্দবাজারের।

প্রাথমিক তদন্তে জানা গেছে, সলমন মির্জা (২৫) নামের এই যুবক তাঁর বান্ধবীর সঙ্গে এক হোটেলে যান। তাঁদের দুই জনেরই নানা ধরনের মাদকে আসক্তির কথা জানা গেছে। 

আরও পড়ুন


আজও নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা


হোটেলে পৌঁছে তাঁরা মাদক গ্রহণ শুরু করেন। সেই সময়ে যৌনসম্পর্কে লিপ্ত হতে যান তাঁরা। কিন্তু আবিষ্কার করেন, তাঁদের কাছে কোনও নিরোধক নেই। তখনই সলমন আঠা দিয়ে নিজের যৌনাঙ্গের মুখ বন্ধ করে নেন।

পুলিশের সন্দেহ, নেশার প্রয়োজনেই সলমন এই আঠা ব্যবহার করতেন। যৌনাঙ্গে এই কড়া আঠা ব্যবহার করে তাঁরা যৌনসম্পর্কে লিপ্ত হন। এর পরেই সলমন অসুস্থ হয়ে পড়েন। পরের দিন তাঁকে রাস্তার পাশে অসুস্থ অবস্থায় স্থানীয় এক ব্যক্তি পান। 

প্রথমে তিনি সলমনকে নিজের বাড়িতে নিয়ে যান। ক্রমশ তাঁর অবস্থার অবনতি হতে থাকে। তখন তাঁকে স্থানীয় এক হাসপাতালে নিয়ে যাওয়া হলে, সেখানেই মারা যান সলমন।

পরে সলমনের এক আত্মীয়ার অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে পুলিশ। প্রাথমিক তদন্ত থেকে পুলিশের অনুমান, যৌনাঙ্গের মুখ আঠা লাগিয়ে বন্ধ করে রাখায় সলমনের শরীর খারাপ হতে শুরু করে এবং তা থেকেই মৃত্যু।

news24bd.tv/

পরবর্তী খবর