গাজীপুর সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি
Breaking News
গাজীপুর সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

গাজীপুর সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

অনলাইন ডেস্ক

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা পরিবারে আবারও এসেছে নতুন অতিথি। এরইমধ্যে শাবকটি উঠে দাঁড়িয়েছে। এখন সে মায়ের সামনে ঘোরা ফেরা করছে।

সোমবার (১৮ অক্টোবর) ভোরে শাবকটির জন্ম হয়। পার্কের কোর সাফারি পার্কে গতকাল সোমবার সকালেই জেব্রার পালে মায়ের সঙ্গে শাবকটিকে দেখা যায়। সদ্য জন্ম নেওয়া এই শাবকটিসহ এ পার্কে মোট জেব্রার সংখ্যা দাঁড়িয়েছে ৩১টি। এর মধ্যে ১৫টি পুরুষ ও ১৬টি মাদি জেব্রা।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, নির্দিষ্ট এলাকায় কয়েকটি পালে জেব্রাগুলো ঘুরে বেড়ায়। সদ্য জন্ম নেয়া শাবকটি সহ এ বছর জেব্রা পরিবারে ৮টি নতুন সদস্য এসেছে। নতুন শাবকটি পুরুষ। মা ও শাবক উভয়েই সুস্থ আছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনা করে খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভূষি দেওয়া হচ্ছে।

আরও পড়ুন

মনোনয়ন ফরমের আগেই ১০ হাজারে কিনতে হচ্ছে উপজেলা আ.লীগের দলীয় ফরম

ট্রলারে করে ঝুঁকি নিয়েই ফিরছে সেন্টমার্টিনে আটকা পর্যটকরা

মহেশখালীতে সাবেক যুবলীগ নেতাকে কুপিয়ে ও গুলি করে হত্যা

পূজামণ্ডপ কেন্দ্রিক ‘অপ্রীতিকর ঘটনায়’ ৭১ মামলায় আটক ৪৫০

তিনি জানান, পার্কের প্রাকৃতিক পরিবেশে দেশি-বিদেশি বিভিন্ন জাতের পশুপাখি থেকে নিয়মিত বাচ্চা পাওয়া যাচ্ছে। এ ধারাবাহিকতা বজায় থাকলে এ পার্ক থেকে এক সময় দেশে জেব্রার চাহিদা মেটানো সম্ভব হবে। জেব্রা আমদানির নির্ভরতাও কমে আসবে।

জেব্রাদের প্রধান খাবার ঘাস। আফ্রিকান এসব পুরুষ জেব্রা ৪ বছর বয়সে ও মাদি জেব্রা তিন বছরে প্রজননের উপযোগী হয়। প্রাকৃতিক পরিবেশে এরা ২০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।

news24bd.tv এসএম