সিরিয়ায় ইরানের অবস্থানে হামলার হুঁশিয়ারি নেতানিয়াহুর

সিরিয়ায় ইরানের অবস্থানে হামলার হুঁশিয়ারি নেতানিয়াহুর

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সিরিয়ায় ইরানের সামরিক অবস্থানে আঘাত হানার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি বলেছেন, সিরিয়ার যে স্থানেই ইরানের সামরিক উপদেষ্টারা দেশটির সেনাবাহিনীকে সহযোগিতা দেবে সেখানেই আঘাত হানা হবে।

বুধবার নেতানিয়াহু এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ইরানকে সফল হতে দেবে না উল্লেখ করে তিনি বলেন, কেবল সিরিয়ার গোলান মালভূমি নয় দেশটির যে স্থানেই ইরানের সেনাবাহিনী অবস্থান করুক না কেন আমরা তাদের সে চেষ্টা সফল হতে দেব না।

দামেস্ক সরকারের অনুরোধে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে দেশটিকে সামরিক পরামর্শ দিয়ে আসছে ইরান। সিরিয়ার সেনাবাহিনীর সাঁড়াশি অভিযানে পর্যুদস্ত হয়ে পড়া এসব সন্ত্রাসীকে উজ্জিবিত করতে সেনারা প্রায় সময়ই সিরিয়ার সামরিক অবস্থানে হামলা চালিয়ে আসছে। বিশেষ করে গত বছরের শেষের দিকে সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের পরাজয়ের পর সিরিয় বাহিনীর ওপর ইসরাইলি সেনাদের বিমান হামলা উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে। দায়েশের পরাজয়ের সঙ্গে সঙ্গে সিরিয়ায় অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর মনোবলও ভেঙে পড়েছে।

এদিকে, নেতানিয়হু অন্য এক মন্তব্যে ঘোষণা দেন যে  সিরিয়ায় ইরানের সামরিক উপদেষ্টাদের অবস্থান এবং ২০১৫ সালের পরমাণু সমঝোতা বিষয়ে আলোচনা করতে তিনি আগামী সপ্তাহে জার্মানি, ব্রিটেন এবং ফ্রান্স সফর করবেন।  

তিনি বলেন, আমি এ অঞ্চলের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে ইউরোপীয় নেতাদের অবহিত করব। বিশেষ করে তার ভাষায় সিরিয়াসহ অন্যান্য স্থানে ইরানের আগ্রাসন বন্ধের জন্য করণীয় প্রচেষ্টা নিয়ে তাদের সঙ্গে আলোচনা করব। ইরানকে কিছুতেই পরমাণু অস্ত্রের অধিকারী হতে দেব না।

অথচ মধ্যপ্রাচ্যের একমাত্র দেশ হিসেবে ইসরাইলের হাতে শতাধিক পরমাণু অস্ত্র রয়েছে বলে মনে করা হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর