হ্যাঁ, এটা পুরুষদেরই বলছি

হ্যাঁ, এটা পুরুষদেরই বলছি

Other

এ সময় এসে নারীরা নিজের আত্মবিশ্বাস, যোগ্যতা আর ব্যক্তিত্ব নিয়ে এগিয়ে চলেছে সেটা বলার অপেক্ষা রাখে না। ঘর সামলে তাই বাইরে বেরোতে হচ্ছে কর্মক্ষেত্রে তাদের নিজের অবস্থানকে আরও দৃঢ় করতে। কিন্তু প্রতিনিয়ত নারীকে ঘরে-বাইরে, কর্মক্ষেত্রে, রাস্তায় আর এখন নতুন যোগ হয়েছে সোশ্যাল মিডিয়া যেখানে প্রায় প্রতি পদক্ষেপেই যেন বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার শিকার হতে হচ্ছে।

যেমন নারীর একা চলাচলে নিরাপত্তার অভাব।

আবার কর্মক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানেও নারীরা নানা রকম হয়রানির শিকার হচ্ছে। তাই ভালো শিক্ষাগত যোগ্যতা থাকার পরও চাকুরীক্ষেত্রে নিজেকে উপস্থাপন করার আগেই এখনো গুটিয়ে যায় অনেকেই শুধুমাত্র নিরাপত্তার কথা ভেবে। অনিরাপদ বলতে শুধুমাত্র যৌন হয়রানিকেই আমরা অভিহিত করতে পারি না, বরং যৌন হয়রানি মূলক ইঙ্গিত, ইভটিজিং, অশালীন মন্তব্য, তার উন্নতি নিয়ে কটুবাক্য এসব কিছুই নারীর জন্য অনিরাপত্তা নিশ্চিত করে।  

এরকম নানা বিভ্রান্তির শিকার হওয়ার ভয়ে অনেকেই নিজেকে কর্মক্ষেত্র থেকে দূরে থাকেন আর কেউ কেউ এসবের শিকার হয়েও চক্ষুলজ্জা, সমাজের অপ্রত্যাশিত দৃষ্টিভঙ্গি অথবা আয়ের উৎস হারানোর আশঙ্কায় চুপ করে যায়।

আর নতুন মাত্রা নিয়ে যোগ হওয়া সোশ্যাল মিডিয়ায় কোনো নারীর পোস্ট কারও মতের সাথে ভিন্ন হলেই আপনারা নেতিবাচক এবং আপত্তিজনক কমেন্টের বন্যা বইয়ে দেন। হ্যাঁ, এটা পুরুষদেরই বলছি। এবং তাদেরকেই যারা এগুলোর সাথে আষ্টেপৃষ্টে জড়িত।

কারণ একজন নারীকে সোশ্যাল মিডিয়ায় কমেন্টে যে ধরণের ভাষা প্রয়োগ করা হয়, কোনো নারী কি যেকোনো পুরুষের পোস্টে গালি বা অসম্মানজনক কোনো কথা বলে? সেটা যতই মতের অমিল হোক না কেন। বড়জোড় একটা যুক্তিসঙ্গত কথা বলে অথবা এড়িয়ে যায়। ব্যতিক্রম থাকলে সেটা খুবই সামান্য।

অনেকে আবার ভুয়া একাউন্ট ব্যবহার করে শুধুমাত্র এসব বলার জন্য বা লেখার জন্যই! এসব করার আগে নিজেদের সাধুবাদ নিয়ে প্রশ্ন জাগে না মনে? নিজে সাধু না হলে অন্যকে অসাধু বলা তো দূর, বিচার করার অধিকার কে দিয়েছে আপনাকে? কিন্তু এসব অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তো নিত্য ঘটনা হতে পারে না। নারীর নিরাপত্তায় কঠোর আইন রয়েছে।

সংবিধানের ২৯ (১) অনুচ্ছেদে আছে, "প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ বা পদ লাভের ক্ষেত্রে সকল নাগরিকের জন্য সমান সুযোগের সমতা থাকবে। "

সংবিধানের ২৯ (৩) অনুচ্ছেদে আছে, "কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ নারীপুরুষ ভেদ বা জন্মস্থানের কারণে কোন নাগরিক প্রজাতন্ত্রের কর্মের নিয়োগ বা পদলাভের অযোগ্য হইবেন না কিংবা সেই ক্ষেত্রে তাহার প্রতি বৈষম্য প্রদর্শন করা যাইবে না। "

আরও পড়ুন


লক্ষ্মীপুরে খোঁজ মিলছে না দুই কিশোরীর

আশুগঞ্জে অজ্ঞাত গাড়ির চাপায় দুই চালকল শ্রমিক নিহত

তিস্তার সব গেট খুলে দেওয়ায় বড় বন্যার আশঙ্কা

প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন ভ্রমণে নিষেধাজ্ঞা


১৯৯৫ সালে নারী ও শিশু নির্যাতন আইন পাস করা হয়। এ আইন পাসের পর নারী নির্যাতন কিছুটা বন্ধ হয়। পরে আইনটি বাতিলক্রমে ২০০০ সালে নতুন করে নারী ও শিশু নির্যাতন দমন আইন প্রণয়ন করা হয়। আইনটিকে আরো শক্তিশালী করতে ২০০৩ সালে নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন প্রণয়ন করা হয়।

অর্থাৎ সংবিধানের ও আইনের প্রতি সম্পুর্ণ বিশ্বস্ত থাকলে কোনও ক্ষেত্রে নারীর প্রতি কোনও রকম অবমাননাকর আচরণ, বৈষম্য বা বৈষম্যমূলক কোনও আচরণ করার সুযোগ নেই। এমনকি, নারী উন্নয়নের স্বার্থে বিশেষ বিবেচনায় কোনও উদ্যোগ নিলেও তা সংবিধান সমর্থন করে, কিন্তু এসব আইন থাকা সত্ত্বেও এখনো অনেক নারী বিভিন্নভাবে লাঞ্চিত ও নির্যাতনের শিকার হচ্ছেন।  

নারী অধিকার মানবাধিকার থেকে আলাদা কোনো বিষয় নয়। মানবাধিকারের প্রতিটি বিষয়েই নারী অধিকার ও নিরাপত্তাকে জোর দেওয়া হয়। সেই সাথে নারীদের জন্য আছে রয়েছে কিছু অধিকার যা একান্তভাবে নারীকে তার নিজস্ব মর্যাদা ও আত্মসম্মান নিয়ে বাঁচতে শেখায়। নারী অধিকার এমন একটি বিষয় যা সব বয়সের নারীর জন্য সমানভাবে প্রযোজ্য।

কিছু বিশেষায়িত অধিকার অন্তর্ভুক্ত রয়েছে তাতে। বিশেষায়িত অধিকারগুলো আইন, কিছু আঞ্চলিক সংস্কৃতি, শিক্ষা বা ধর্মীয় প্রতিষ্ঠান, জাতি, বর্ণ ও রাষ্ট্রভেদে ভিন্ন হতে পারে। আবার কিছু ক্ষেত্রে এ অধিকারগুলো সামাজিক কর্মকাণ্ড, মূল্যবোধ ও রীতি দ্বারা সিদ্ধ হতে পারে।

তবে, যেভাবেই আমরা দেখে থাকি না কেন, নারীর এই অধিকারগুলো তাকে তার নিজ সত্ত্বায় প্রস্ফুটিত করে তোলে, আত্মবিশ্বাসী করে তোলে। আর নারীরা এগিয়ে যাচ্ছে, পিছিয়ে নয়। যতবার রুখবেন তার চেয়ে কয়েকগুণ অদম্য হয়ে সামনে দাঁড়াবে। তাই সময় থাকতে চেপে যাওয়া বোধহয় ভালো। নিজে শোধরান, পারলে অন্যকেও শোধরানোর সুযোগ এবং সুপরামর্শ দিন।

এমি জান্নাত (সাংবাদিক)

লেখাটি ফেসবুক থেকে নেওয়া (মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/ কামরুল