দক্ষিণাঞ্চলের মানুষে স্বপ্নের পায়রা সেতুর উদ্বোধন রোববার
Breaking News
দক্ষিণাঞ্চলের মানুষে স্বপ্নের পায়রা সেতুর উদ্বোধন রোববার

দক্ষিণাঞ্চলের মানুষে স্বপ্নের পায়রা সেতুর উদ্বোধন রোববার

Other

আগামী ২৪ অক্টোবর (রোববার) পটুয়াখালী-বরিশাল-কুয়াকাটা মহাসড়কের পায়রা নদীর লেবুখালী পয়েন্টে নির্মিত দৃষ্টি নন্দন পায়রা সেতু জনসাধারণের পারাপারের জন্য খুলে দেয়া হবে। সেতুটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ তথ্য নিশ্চিত করেছেন পায়রা সেতুর প্রকল্প পরিচালক প্রকৌশলী আবদুল হালিম। এই সেতুটি যাতায়াতের জন্য খুলে দেয়া হলে কুয়াকাটার থেকে রাজধানী ঢাকাসহ সারা দেশের সাথে দক্ষিণাঞ্চলের যোগাযোগের নতুন অধ্যায়ের সূচনা হবে।

জানা যায়, বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের দুমকি উপজেলার লেবুখালীতে পায়রা নদীর উপর ২০১৬ সালে লেবুখালী-পায়রা সেতুর নির্মাণ কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। ইতোমধ্যে মূল সেতুর শত ভাগ কাজ শেষ হয়েছে। এই সেতুতে বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। বিশেষ করে নদীর মধ্যে এবং পাশে থাকা পিয়ারে যাতে কোন নৌ যান ধাক্কা দিতে না পারে সে জন্য পিয়ারের পাশে নিরাপত্তা পিলার স্থাপন করা হচ্ছে। এ ছাড়া বজ্রপাত কিংবা ভূমিকম্পের মত প্রাকৃতিক দূর্যোগে সেতুর কোন ক্ষতি হলো কিনা সেটি মনিটরিং করারও ব্যবস্থা রাখা হয়েছে।

চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান ‘লনজিয়ান রোড এন্ড ব্রীজ কনেস্টাকশন’ এর নির্মাণ কাজ সম্পন্ন করেছে। ১ হাজার ৪৭০ মিটার দৈঘ্য এবং ১৯.৭৬ মিটার প্রস্থের এই ব্রীজটি এক্সট্রা ডোজ ক্যাবল দিয়ে দুই পাশে সংযুক্ত করা হয়েছে। ফলে নদীর মাঝ খানে একটি মাত্র পিলার ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন

ঠাকুরগাঁওয়ে অসময়ের বৃষ্টিতে আমন ধান ও সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি

যমুনায় ধরা পড়ল ৩১ কেজির জোড়া বাঘাইড়, কেজি হাজার টাকা

নাটোরে কলেজ এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক এখন দোকান কর্মচারী

সামাজিক দ্বন্দ্বে শৈলকুপায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর ভেঙ্গে দিল প্রতিপক্ষরা

এক্সট্রা ডোজ ক্যাবেল সিস্টেম এ তৈরী করা এই সেতুটি দৃষ্টি নন্দন। যা ইতিমধ্যেই ভ্রমন পিপাষুদের নজর কেরেছে। তাই এটি হয়েছে উঠেছে ভ্রমন স্পট। কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভলপমেন্ট, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এবং বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে ব্রীজের নির্মান ব্যায় ধরা হয়েছে ১ হাজার ৪শ কোটি টাকা।

এদিকে পায়রা সেতু এখন নতুন একটি বিনোদন স্পটে পরিনত হয়েছে। প্রতিদিন বিকেল ও সন্ধ্যার পরে স্থানীয়রা এবং আশপাশের জেলা থেকে সেতুর দু’পাড়ে এ্যাপ্রোচ সড়কে ভীড় করে দর্শনার্থীরা।

news24bd.tv এসএম