বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কার জন্য করা নিয়ম বদলালো আইসিসি!
বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কার জন্য করা নিয়ম বদলালো আইসিসি!

বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কার জন্য করা নিয়ম বদলালো আইসিসি!

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভে আগেই একটি পা দিয়ে রেখেছে স্কটল্যান্ড। অন্যদিকে বিশ্বকাপে টিকে থাকতে হলে গতকালকের ম্যাচ জিততেই হতো টাইগারদের। এই কঠিন সমিকরণে দাড়িয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের প্রথম রাউন্ডের ম্যাচে ওমানের মুখোমুখি হয় বাংলাদেশ। নিজেদের বাঁচা মরার লড়াইয়ে ওমানকে ২৬ রান হারায় টাইগাররা।

ওমানের বিপক্ষে স্বস্তিতে নেই টাইগাররা।  

এদিকে আইসিসি বিশ্বকাপ শুরুর ৩ দিন পর বাংলাদেশ ও শ্রীলঙ্কার জন্য করা নিয়ম বদলেছে! আইসিসির পক্ষ থেকে পাটানো এক মেইলে ‘গ্রুপ সিডিং’ নিয়ে এমন সংশোধনের কথা  জানানো হয়েছে।

বাংলাদেশ এখন প্রথম রাউন্ডে কেবল গ্রুপ চ্যাম্পিয়ন হলেই পড়বে গ্রুপ-১-এ। যেখানে আগে থেকেই আছে ভারত-পাকিস্তান-আফগানিস্তান ও নিউজিল্যান্ড। রানার্সআপ হলে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার গ্রুপে যাবে বাংলাদেশ দল।

আইসিসি জানিয়েছে, প্রথম রাউন্ডে অবস্থানের ভিত্তিতেই করা হবে গ্রুফ সিডিং। নতুন নিয়ম অনুযায়ী প্রথম পর্বে দ্বিতীয় হয়ে সুপার টুয়েলভে উঠলে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজের গ্রুপে পড়বে বাংলাদেশ।

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ হেরে যাওয়ায় প্রথম পর্বে ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশের জন্য কিছুটা কঠিন।  

বাংলাদেশকে ‘বি-১’ ধরে বিশ্বকাপের টিকেট কাটা দর্শকদের বেলায় কি সিদ্ধান্ত নেয়া হবে তা জানায়নি সংস্থাটি। কেনো এমন বদল করা হলো, আগের ঘোষণায় কোনো ভুল ছিল কিনা, এসব বিষয়ে কোনো কিছুই পরিষ্কার করেনি আইসিসি।

এর আগে অগাস্টে টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশের দিনই আইসিসি জানিয়েছিল, বাংলাদেশ-শ্রীলঙ্কা যেকোনোভাবে প্রথম রাউন্ডে পার হতে পারলেই ‘বি-১’ ও ‘এ-১’ হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ রানার্সআপ হলেও ‘বি-১’ হিসেবে সুপার টুয়েলভে ‘গ্রুপ-২’ তে পড়ার কথা বাংলাদেশের। কিন্তু সংশোধনী পাঠিয়ে আইসিসি জানিয়েছে এমনটি হচ্ছে না। টুর্নামেন্টের তিনদিন পার হওয়ার পর বদলে ফেলা হয়েছে গ্রুপ সিডিং।

 ২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান পয়েন্ট টেবিলে  তৃতীয়। । নেট রান রেট: ০.৫০০

শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে টানা দুটি ম্যাচ হারা পাপুয়া নিউ গিনির সঙ্গে। যদি টাইগাররা তিন বা তার বেশি রানে জিতে যায়, তাহলে নিশ্চিতভাবে উঠে যাবে পরের ধাপে। অন্য ম্যাচের ফলের দিকে তাকাতে হবে না।

আরও পড়ুন


বঙ্গবন্ধু যেতেই গুলি বন্ধ করল বিডিআর

মানুষের সঙ্গে যেভাবে কথা বলতেন বিশ্বনবী

সূরা বাকারা: আয়াত ১২৮-১৩৩, আল্লাহর নির্দেশ ও হয়রত ইব্রাহিম (আ.)

কলকাতা প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’


আর স্কটল্যান্ড জিতলে ওমানকে নিতে হবে বিদায়। কিন্তু ওমান যদি এক রানেও জিতে যায় তাহলে স্কটল্যান্ডকে তাদের নেট রান নিয়ে যাবে গ্রুপের তিন নম্বরে।

যদি ওমান ১০ রানে জিতে যায়, বাংলাদেশকে গ্রুপের চ্যাম্পিয়ন হতে ১৫ বা তার বেশি রানে জিততে হবে।

আর বাংলাদেশ যদি পাপুয়া নিউ গিনির কাছে হেরে যায়, তাদের আশা করতে হবে যেন ওমান স্কটল্যান্ডের কাছে হেরে যায় এবং নেট রান রেটে বাংলাদেশের চেয়ে পিছিয়ে থাকে। ধরুন যদি বাংলাদেশ ১০ রানে হারে, তাহলে ওমানকে অন্তত ১৩ রানে হারতে হবে, তাহলে বাংলাদেশ নেট রান রেটে এগিয়ে থাকবে।

news24bd.tv/আলী