সশরীরে আজ থেকে জাহাঙ্গীরনগরে ক্লাস-পরীক্ষা শুরু
Breaking News
সশরীরে আজ থেকে জাহাঙ্গীরনগরে ক্লাস-পরীক্ষা শুরু

সশরীরে আজ থেকে জাহাঙ্গীরনগরে ক্লাস-পরীক্ষা শুরু

অনলাইন ডেস্ক

স্বাস্থবিধি মেনে দেড় বছরেরও বেশি সময় পর আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগে সশরীরে ক্লাস ও পরীক্ষা শুরু হয়েছে।

এছাড়াও আজ থেকে সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত সপ্তাহে পাঁচ দিন বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম চলবে। শিক্ষার্থীরা এক ডোজ টিকা নেওয়ার শর্তে ও ভ্যাকসিন সনদ প্রদান সাপেক্ষে ক্লাস করার সুযোগ পাচ্ছেন। দীর্ঘদিন পর সশরীরে ক্লাস শুরু হওয়ায় উচ্ছ্বসিত শিক্ষার্থীরাও। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে এরইমধ্যে অনলাইনে যেসব বিভাগের পরীক্ষা ইতিমধ্যে শুরু হয়েছে, সে সব পরীক্ষা সশরীর উপস্থিতির মাধ্যমে সম্পন্ন করার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২১ অক্টোবর বিশ্ববিদ্যালয় খুলে যাওয়ার পর ইতিমধ্যে শুরু হওয়া পরীক্ষাগুলো দুর্যোগকালীন পরীক্ষা অধ্যাদেশ ২০২১ (এক্সামিনেশন অর্ডিন্যান্স ডিউরিং ডিজাস্টার-২০২১) এর কাঠামোতেই অনলাইন মাধ্যমের পরিবর্তে সশরীর উপস্থিতির মাধ্যমে সম্পন্ন করতে হবে। তবে ১০ নম্বরের অ্যাসাইনমেন্ট অনলাইনে সফট কপি বা অফলাইনে হার্ড কপিতে জমা দেওয়া যাবে। এছাড়া ১০ নম্বরের লিখিত পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের বড় কোনো শ্রেণিকক্ষ বা গ্যালারি বা একাধিক শ্রেণিকক্ষে স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করার কথা বলা হয়েছে।

আরও পড়ুন


যশোরের দুঃখ ভবদহে আবার জলাবদ্ধতা, তলিয়ে গেছে অনেক গ্রাম

কানাডায় কনসাল জেনারেল নাইম উদ্দিনকে বিদায় সংবর্ধনা

বাংলাদেশ টিমের সংবাদ সম্মেলন বয়কটের কারণ জানাল সাংবাদিকরা

শীর্ষে উঠার লড়াই, পিএনজির বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ


বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৩০ নভেম্বরের মধ্যে যেসব বিভাগ পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে প্রশ্নপত্র প্রণয়নের জন্য পরীক্ষকদের অনুরোধ করার কথা জানাবে, সেসব পরীক্ষা দুর্যোগকালীন পরীক্ষা অধ্যাদেশ অনুযায়ী সম্পন্ন করতে হবে। সে ক্ষেত্রে পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয় থেকে প্রশ্নকর্তাদের প্রশ্ন পাঠানোর অনুরোধ করার দিন থেকে ৪৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট পরীক্ষা শুরু করতে হবে। এছাড়া ৩০ নভেম্বরের পর যেসব পরীক্ষার কার্যক্রম শুরু হবে, সেসব পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আগের নিয়মেই অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০২০ সালের মার্চে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে অন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জাবি একাডেমিক কার্যক্রম ও আবাসিক হল বন্ধ করে।

news24bd.tv এসএম