শেয়ারবাজারে টানা দরপতন, হঠাৎ কি হলো?

শেয়ারবাজারে টানা দরপতন, হঠাৎ কি হলো?

অনলাইন ডেস্ক

টানা সাত কার্যদিবসে সাড়ে তিনশ পয়েন্ট কমেছে প্রধান পুঁজিবাজার ডিএসইর সূচক। গুজব আর আতংক ছড়িয়ে ফায়দা নেয়ার চেষ্টা করছে একটি মহল, এমনটাই বলছেন বাজার সংশ্লিষ্টরা। অবশ্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান বলছেন, স্বাভাবিক দর সংশোধন হচ্ছে পুঁজিবাজারে। তবে যারা গুজব রটিয়ে বিনিয়োগকারিদের ক্ষতি করছে তাদেরকে কোন ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি তার।

 

হঠাৎ কি হলো পুঁজিবাজারে? এমন প্রশ্ন এখন বিনিয়োগকারিদের মুখে মুখে। গেলো এক বছরে এমন পরিস্থিতি দেখেনি তারা। সূচক ও শেয়ারের টানা দরপতনে তাই অনেকটাই দিশেহারা ক্ষুদ্র বিনিয়োগকারিরা।

গেলো দশ অক্টোবর ৭ হাজার ৩৬৭ পয়েন্টে দিন শেষ করেছিলো দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ এর প্রধান সূচক।

তবে তারপর থেকেই শুরু হয় দরপতন। শুরুতে সূচক পতন কিছুটা কম হলেও সবশেষ দুই কার্যদিবসেই প্রায় দুইশ পয়েন্ট পতন হয়েছে ডিএসইএক্স। মঙ্গলবার বাজারে ছড়িয়ে দেয়া হয় বেশ কিছু গুজব। যার মধ্যে বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগের গুজব ছড়াতেও কার্পন্য করেনি চক্রটি।

সূচক ও শেয়ার দরের সাথে গেলো সাত দিনে প্রায় ১৮ হাজার কোটি টাকার বাজার মূলধন খোয়া গেছে। ৫ লাখ ৮৪ হাজার থেকে বর্তমানে বাজার মূলধন দাঁড়ড়িয়েছ ৫ লাখ ৬৬ হাজারে। তবে ক্ষুদ্র বিনিয়োগকারিদের আতংকিত হয়ে শেয়ার বিক্রি না করতে আহ্বান জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত।

আরও পড়ুন:


৬ মাস ধরে জেলে থাকা বিএনপির ৩ নেতা পূজামন্ডপের হামলার আসামি

বিশ্বে সংক্রমণ ও মৃত্যু বেড়েছে , ২০২২ সাল পর্যন্ত থাকতে পারে করোনা মহামারি

পূজামণ্ডপে কোরআন রাখা কে এই ইকবাল?

পূজামণ্ডপে কোরআন শরিফ রেখে গদা নিয়ে যায় ইকবাল


তিনি বলেন, বিদেশ থেকে কিছু লোক গুজব ছড়ানোর চেষ্টা করছে। যারা গুজব ছড়াচ্ছে তাদেরকে আইনের আওতায় আনা হবে।   

খুব শীঘ্রই পুঁজিবাজার ইতিবাচক ধারায় ফিরবে বলেও আশাবাদি বিএসইসির চেয়ারম্যান।  

news24bd.tv রিমু    

এই রকম আরও টপিক