ক্রিকেট ব্যাটের আকৃতি ও ওজন কেমন হবে?
আইসিসির নির্দেশনা

ক্রিকেট ব্যাটের আকৃতি ও ওজন কেমন হবে?

অনলাইন ডেস্ক

ক্রিকেটকে ব্যাট-বলের খেলা বলা হয় থাকে।  এই খেলার জন্য বেশ কিছু অত্যাবশ্যকীয় সরঞ্জাম প্রয়োজন হয়। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সরঞ্জামের মধ্যে নিঃসন্দেহে ব্যাট অন্যতম।

ব্যাটকে বলা হয়ে থাকে ক্রিকেটের মৌলিক সরঞ্জাম।

পেশাদার ক্রিকেটে ব্যাট সাধারণত উইলো কাঠ দিয়ে তৈরি করা হয়। এটি সাধারণত বিভিন্ন আকার ও ওজনে পাওয়া যায়। বিভিন্ন কোম্পানি বছরের পর বছর ধরে ক্রিকেট ব্যাট নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে আসছে।  

news24bd.tv

বিভিন্ন সময়ে খেলোয়াড়েরা ক্রিকেট ব্যাটের আকার আকৃতি ও উপাদানের পরিবর্তন করে ক্রিকেটে অতিরিক্ত সুবিধা নেয়ার চেষ্টা করেছে।

ফলে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ক্রিকেট ব্যাট সংক্রান্ত বেশ কিছু আইন প্রণয়ন করে। সর্বশেষ ২০১৭ সালের অক্টোবরে আইসিসি ক্রিকেট ব্যাট সংক্রান্ত একটি আইন প্রণয়ন করে।

এখানে ক্রিকেট ব্যাট নিয়ে এসব আইনগুলো নিয়ে আলোচনা করা হলো-

- ক্রিকেট আইনের ৫ নম্বর আইনে বলা হয়েছে, ক্রিকেট ব্যাটের দৈর্ঘ্য ৩৮ ইঞ্চির (৯৬৫ মিলিমিটার) বেশি হবে না। এছাড়া ব্যাট চওড়ায় সর্বোচ্চ ৪.২৫ ইঞ্চি (১০৮ মিলিমিটার) এবং পুরুত্বের দিক থেকে সর্বোচ্চ ২.৬৪ ইঞ্চি (৬৭ মিলিমিটার) পর্যন্ত হতে হবে।

- সাধারণত ক্রিকেট ব্যাটের ওজন ২.৭ পাউন্ড থেকে ৩ পাউন্ড (১.২ কিলোগ্রাম থেকে ১.৪ কিলোগ্রাম) পর্যন্ত হয়ে থাকে। তবে এর ওজন নিয়ে নির্দিষ্ট কোন বাধ্যবাধকতা নেই।

- ২০১৭ সালের আইনে ব্যাটের আকৃতির বিষয়ে সুনির্দিষ্ট আইন করে দেয়া হয়। ব্যাটের দৈর্ঘ্য, প্রস্থ, পুরুত্ব নিয়ে আইন আরও কঠোর করা হয়।

- মাঠে খেলা চলাকালীন যেকোন সময়ে আম্পায়ার ব্যাটের আকার-আকৃতি চেক করতে পারবে।

আরও পড়ুন:

পূজামণ্ডপে কোরআন রাখা কে এই ইকবাল?

আগামী মাসেই ফেসবুকের প্রতিদ্বন্দ্বী নিয়ে আসছেন ট্রাম্প

পূজামণ্ডপে কোরআন শরিফ রেখে গদা নিয়ে যায় ইকবাল

সুপার টুয়েলভে যেতে পাপুয়া নিউগিনি ম্যাচে মাহমুদউল্লাহর চাওয়া!


- ক্রিকেট ব্যাট উৎপাদক কোম্পানিভেদে বিভিন্ন সাইজের হয়ে থাকে। সাধারণত শিশুদের জন্য ০ থেকে ৬ পর্যন্ত সাইজের, এবং যুবক ও প্রাপ্তবয়স্কদের সাইজের হয়ে থাকে।

- প্রাপ্তবয়স্কদের ব্যাটের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় 'শর্ট হ্যান্ডেল' ধরণের ব্যাট। তবে 'লং হ্যান্ডেল' ব্যাটও আইসিসির নিয়ম বহির্ভূত নয়।

news24bd.tv/ নকিব