অ্যালার্জি হওয়ার কারণ ও নিয়ন্ত্রণে রাখার উপায়
অ্যালার্জি হওয়ার কারণ ও  নিয়ন্ত্রণে রাখার উপায়

অ্যালার্জি হওয়ার কারণ ও নিয়ন্ত্রণে রাখার উপায়

অনলাইন ডেস্ক

অ্যালার্জির সমস্যায় ভুগছেন অনেকেই। কারও কারও ক্ষেত্রে অ্যালার্জি সামান্য অসুবিধা করে, কারও ক্ষেত্রে জীবনকে দুর্বিষহ করে তোলে। এ রোগের প্রকার ও ধরন অনেক বেশি, যেটি অন্য কোনো রোগের নেই।

অ্যালার্জি হওয়ার কারণ
অ্যালার্জি হওয়ার কারণ নির্দিষ্ট ছকে বাঁধা নয়।

আমরা প্রকৃতির মধ্যেই ডুবে আছি। পৃথিবীর আলো-বাতাস-পরিবেশ, সবকিছু থেকেই অ্যালার্জি হতে পারে। অনেকের ডাস্ট অ্যালার্জি আছে, যেটা ধুলাবালি থেকে হয়। গাছপালার রেণু, ধুলাবালি বিভিন্ন জিনিস বাতাসে ভেসে থাকে, এগুলো থেকে অ্যালার্জি হতে পারে। এমন কোনো জিনিস নেই বলা যেতে পারে যেটা থেকে অ্যালার্জি হবে না।

ত্বকের ওপর প্রভাব
করোনার বেলায় শেষ কথা বলে কিছু নেই। এখন এ মুহূর্তে যেটা বলছি, হয়তো আজ রাতেই সেটি উল্টে যেতে পারে। এখনো সব চিকিৎসক জানছে-শিখছে। কারণ, এটি নতুন একটি রোগ। করোনা ত্বকের যে খুব বেশি পরিবর্তন করে, তা নয়। তবে শরীরে চাকা চাকা বা লাল লাল ভাব পৃথিবীর বিভিন্ন দেশে রোগীর মধ্যে দেখা গেছে। আবার কিছু কিছু রোগীর বেলায় পাওয়া গেছে, পায়ের গোড়ালিতে বা সামনের পাতায়, আঙুলের ওপরে ব্যথাযুক্ত, লাল হয়ে গেছে, ফুলে গেছে। এ রকম কিছু পরিবর্তন অনেক রোগীর মধ্যে দেখা গেছে। আবার বাচ্চাদের বেলায় ত্বকে হামের মতো লালচে ভাব পাওয়া গেছে।

অ্যালার্জি নিয়ন্ত্রণ
যার ওষুধ ছাড়া নিয়ন্ত্রণে আসবে না, তাকে ওষুধ খেতে হবে। আর যদি নির্দিষ্ট কোনো কারণ জানা যায়, রোগী সন্দেহ করতে পারে; যেমন আপনি কোনো জিনিস খেলেন আর আপনার শরীর ফুলে গেল, চুলকাচ্ছে বা সমস্যা হচ্ছে; আপনি সেটি এক সপ্তাহের জন্য খাওয়া বন্ধ করতে পারেন। এক সপ্তাহ পর আবার খেলে যদি একই সমস্যা দেখা দেয়, তাহলে নিশ্চিত হওয়া যাবে ওই খাবারটিই সমস্যা করে। তাহলে সেটি এড়িয়ে যেতে হবে। এড়িয়ে যাওয়ায়ই রোগীর প্রথম ও প্রধান কাজ।

আরও পড়ুন:


ইভ্যালিকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের সর্বোচ্চ চেষ্টা করব: বিচারপতি মানিক

করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় কলেজছাত্রকে অপহরণ করে বিয়ে করলো তরুণী!

ডিএমপি কমিশনার ও র‍্যাব ডিজি’র পদোন্নতি


 

দ্বিতীয় হলো, জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বিছানা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বিছানার যে তোষক, অনেক সময় সেখানে ছোট ছোট কীটপতঙ্গ থাকে। তাই বিছানার তোষক কড়া রোদে এপিঠ-এপিঠ করে শুকাতে হবে। জীবনযাত্রার পরিবর্তন এনে আমাদের সার্বিকভাবে সুস্থ থাকতে হবে।  

এলার্জির কারণ এড়িয়ে চলা এই রোগের প্রধান চিকিৎসা। এই রোগের প্রধান ওষুধ হলো– অ্যান্টিহিস্টামিন, স্টেরয়েডজাতীয় নাকের স্প্রে। এ ছাড়া বয়সভেদে মন্টেলুকাস্টজাতীয় ট্যাবলেট বেশ কার্যকর।   তবে যে কোনো ওষুধ ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  

news24bd.tv/আলী

;