জার্মানিতে বিশ্বের বৃহত্তম বইমেলা শুরু
জার্মানিতে বিশ্বের বৃহত্তম বইমেলা শুরু

জার্মানিতে বিশ্বের বৃহত্তম বইমেলা শুরু

অনলাইন ডেস্ক

জার্মানির ফ্রাঙ্কফুর্টে শুরু হয়েছে ৭৩তম ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলা। করোনা মহামারির কারণে এবারের বইমেলা পূর্বের তুলনায় অনেকটাই সীমিত পরিসরে অনুষ্ঠিত হচ্ছে। এবার ফ্রাঙ্কফুর্ট বইমেলার ৭৩তম আয়োজনে ৮০টি দেশ থেকে দুই হাজার প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

বিশ্বব্যাপী করোনা মহামারির কারনে গত বছর (২০২০) সালে ৭২তম বইমেলা অনুষ্ঠিত হয়েছিল শুধু মাত্র ভার্চুয়ালি।

সে বছর কবি, সাহিত্যিক আর প্রকাশকদের সর্ববৃহৎ এই মিলনমেলা বসার সুযোগ হয়নি। তাই এবার বইমেলার স্লোগান “রি কানেক্ট-ওয়েলকাম ব্যাক টু ফ্রাঙ্কফুর্ট”। ২০ অক্টোবর শুরু হয়ে ২৪ অক্টোবর পর্যন্ত চলবে এবারের বইমেলা।  

ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ সংগ্রাম ও ত্যাগের কথা স্মরণ করেন।  

আরও পড়ুন:


সারারাত যৌনকর্মে সময় না দেয়ায় হত্যা!

অপহরণ ও ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ১

লালমনিরহাটে বন্যায় বিধ্বস্ত হয়ে দুই উপজেলা বিদ্যুৎ বিহীন

পূজামণ্ডপে কোরআন রাখা কে এই ইকবাল?


জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির মুজিববর্ষ উপলক্ষে প্রকাশিত বিশেষ প্রকাশনা-পোস্টার-স্যুভেনির বাংলাদেশ স্টলে প্রদর্শিত হচ্ছে। এ বইমেলা উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতীয় বাস্তবায়ন কমিটি প্রকাশ করেছে কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী সম্পাদিত Bangabandhu Sheikh Mujib, Bangladesh and Frankfurt Book Fair  শীর্ষক একটি বিশেষ প্রকাশনা।  

 

;