শাজাহানপুরে ​গড়ে ওঠেছে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ নার্সারি পল্লী

শাজাহানপুরে ​গড়ে ওঠেছে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ নার্সারি পল্লী

Other

বগুড়ার শাজাহানপুরে শাহনগর এলাকায় ​গড়ে ওঠেছে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ নার্সারি পল্লী। যা ‘সবজির চারা নগর’ নামে খ্যাত। এখানে কর্মসংস্থান হয়েছে কয়েক হাজার মানুষের।  

স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের ২৫টি জেলায় যাচ্ছে এখানকার সবজি চারা।

সংশ্লিষ্টরা জানান, সারা বছরে ১০ কোটি টাকারও বেশি চারা বিক্রি হয় এখান থেকে।  

নেটঘেরা বিশেষ ধরনের ঘর। তার ভেতরে প্লাস্টিকের ট্রেতে বিশেষ ধরনের বেড। মাটির বদলে নারকেলের ছোবড়ার সঙ্গে জৈব সার মিশিয়ে তৈরি। এই বেডে মাটি ছাড়াই উৎপাদিত হচ্ছে হরেক সবজির লাখো চারা। এই পদ্ধতিতে উৎপাদিত চারা সুস্থ, সবল, রোগবালাইমুক্ত ও উচ্চ ফলনশীল হয়। ফলে অন্য চারার চেয়ে চাহিদাও বেশি।

শীতের সবজি চাষকে সামনে রেখে চারা উৎপাদনের এই কর্মযজ্ঞ বগুড়ার শাজাহানপুর উপজেলার চুপিনগর ইউনিয়নের শাহনগর এলাকার। একই এলাকার শতাধিক নার্সারিতে সনাতন পদ্ধতিতেও চারা উৎপাদন চলছে। এলাকাটি এখন ‘সবজির চারা নগর’ নামে খ্যাত। এখানে কাজ করে স্বাবলম্বী হয়েছেন এ অঞ্চলের কয়েক হাজার মানুষ।

আরও পড়ুন:


তাইওয়ানকে চীনের হাত থেকে রক্ষা করতে বদ্ধপরিকর যুক্তরাষ্ট্র

অভিযুক্ত ইকবালের সঙ্গে ছাত্রলীগ নেতা মিশু-রায়হান-অনিকের পরিচয় যেভাবে

রোহিঙ্গা ক্যাম্পে চাকরির সুযোগ, আবেদন অনলাইনে

আরও বিস্তৃতি বাড়াচ্ছে আইপিএল, আসছে নতুন দল


সারাবছর উৎপাদন হলেও জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত বিক্রি বেশি হয়।   এখান থেকে দেশের বিভিন্ন জেলায় চারা কিনে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা।

চারা উৎপাদনে উদ্যোক্তাদের প্রযুক্তিগত সহযোগিতা করছে স্থানীয় কৃষি বিভাগ। এখানকার দুই শতাধিক ছোট বড় নার্সারিতে বিভিন্ন জাতের মরিচ, ফুলকপি, বাধাকপি, টমেটো, বেগুন, পেঁপেসহ সবজির চারা উৎপাদন হয়।

news24bd.tv নাজিম

;