হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র
হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

সফলভাবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির সফল পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে রাশিয়া ও চীন এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। বৃহস্পতিবার মার্কিন নৌবাহিনী এই তথ্য নিশ্চিত করেছে। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলে হয়েছে, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে বুধবার মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি উৎক্ষেপণ কেন্দ্রে পরীক্ষাটি চালানো হয় দাবি করা হয়। একই দিনে চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়েও উদ্বেগ জানান প্রেসিডেন্ট জো বাইডেন।

দেখতে প্রচলিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতো দেখতে হলেও এই ক্ষেপণাস্ত্র শব্দের গতির পাঁচগুণ বেশি গতিতে সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে পারে।  

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ২০২৫ সালের মধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, এমনকি উত্তর কোরিয়া- এই সবগুলো দেশই গত এক মাসের মধ্যে তাদের ‘হাইপারসনিক’ অর্থাৎ শব্দের চেয়ে কয়েকগুণ দ্রুতগতিসম্পন্ন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

আরও পড়ুন:

জাপানী নারীদের দীর্ঘ যৌবনলাভের গোপন রহস্য

আগামী মাসেই ফেসবুকের প্রতিদ্বন্দ্বী নিয়ে আসছেন ট্রাম্প

পূজামণ্ডপে কোরআন শরিফ রেখে গদা নিয়ে যায় ইকবাল

মানবদেহে প্রতিস্থাপিত হল শূকরের কিডনী


গত আগস্টে চীনের পারমানবিক ক্ষমতাসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পরপরেই উদ্বিগ্ন হয়ে পড়ে যুক্তরাষ্ট্র। এর কিছুদিনের মধ্যেই যুক্তরাষ্ট্র নিজেই এ পরীক্ষা চালালো।

এর আগে উত্তর কোরিয়ার চালানো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ও ক্রুজ মিসাইল পরীক্ষার নিন্দা করে আসছিলো যুক্তরাষ্ট্র।

news24bd.tv/ নকিব

;