শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | আপডেট ১৫ মিনিট আগে

মিয়ানমারে মুসলমান নয়, সংখ্যালঘুর উপর নির্যাতন হচ্ছে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

মিয়ানমারে মুসলমান নয়, সংখ্যালঘুর উপর নির্যাতন হচ্ছে

মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতন মানবতার সর্বোচ্চ সীমা লঙ্ঘন করেছে বলে মন্তব্য করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবির) উপাচার্য ড. এম ওয়াহিদুজ্জামান।  তিনি বলেন, এই নির্যাতন শুধু মুসলমানের উপর নির্যাতন নয়, এটা সংখ্যালঘুর ওপর নির্যাতন। একটা নৃতাত্ত্বিক গোষ্ঠির ওপর নির্যাতন। মুসলমানদের পাশাপাশি খ্রিস্টান ও হিন্দুরাও নির্যাতিত হচ্ছেন। এই প্রচারণাটা ভালোভাবে আনা দরকার।

আজ শনিবার সকালে ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের কনফারেন্স রুমে 'রোহিঙ্গা সংকটের শেষ কোথায়' শীর্ষক এক গোল টেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি।

দেশের আলোচিত এই ইস্যু নিয়ে বৈঠকটির আয়োজন করেছে বাংলাদেশ প্রতিদিন ও নিউজটোয়েন্টিফোর।  

বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামের সঞ্চালনায় উপাচার্য ড. এম ওয়াহিদুজ্জামান বলেন, একটা বিষয়ে আমরা ভুল করছি। আমরা বলছি মুসলমানের ওপর নির্যাতন। কিন্তু এটা শুধু মুসলমান নয়, এই নির্যাতন সংখ্যালঘুদের উপর।  এটা একটা মানবিক বিপর্যয়। এই বিপর্যয় থেকে রক্ষা পেতে হলে পার্শ্ববর্তী দেশ ভারতের ও চীনের সহযোগিতা নিতে হবে। এক্ষেত্রে ভারতের সহযোগিতা নেওয়া বেশি সহজ হবে। আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করতে হবে যে, এখানে সংখ্যালঘু গোষ্ঠির ওপর নির্যাতন চলছে। এদেরকে নির্দিষ্ট ক্যাম্প করে সেখানে রাখার ব্যবস্থা করা দরকার যাতে ছড়িয়ে পড়তে না পারে।

মন্তব্য