কার্পেট পরিষ্কার পদ্ধতি
কার্পেট পরিষ্কার পদ্ধতি

কার্পেট পরিষ্কার পদ্ধতি

অনলাইন ডেস্ক

কার্পেট হল মেঝের আচ্ছাদন। ঘর সাজাতে বর্ণিল নকশার কার্পেটের জুড়ি নেই। বর্ষা বা গরমকালে দরকার না হলেও শীতে ঠান্ডা মেঝে ঢেকে রাখতে কার্পেটের তুলনা হয় না।

কার্পেট ঘরের সৌন্দর্য বাড়ালেও এতে ধুলাবালি জমে বেশি।

এছাড়া পোকার আক্রমণ, তেলের ছোপ ও যত্নের অভাবে অকালেই কার্পেট হয়ে যেতে পারে মলিন। কার্পেটের যত্ন ও পরিষ্কার পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে জমে থাকা ময়লা পরিষ্কার করুন। ব্রাশ বা ঝাড়ু দিয়েও পরিষ্কার করতে পারেন।

কার্পেট পরিষ্কার করার সময় প্রথমে কর্নার থেকে শুরু করে মাঝের অংশ পরিষ্কার করুন। কার্পেটের ওপর যদি চা বা কফি পড়ে তাহলে চিন্তার কিছু নেই। প্রথমে দাগের ওপর গরম দুধ ঢেলে দিন। এবার তুলার সাহায্যে ঘষতে থাকুন, দাগ হালকা হয়ে যাবে।

দাগ যখন হালকা হবে তখন তুলা পানিতে ভিজিয়ে আবার ঘষুন দাগ উঠে যাবে। বছরে অন্তত দুবার কার্পেট রোদে দিন।

কার্পেটে যদি তেল মশলাযুক্ত দাগ থাকে তাহলে এক টেবিল চামচ হোয়াইট ভিনেগার, বেকিং সোডা ও দু’কাপ হালকা গরম পানি এক সঙ্গে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর কার্পেটের যে অংশে দাগ রয়েছে সেখানে নরম ব্রাশ দিয়ে তৈরি করা পেস্ট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভেজা তোয়ালে দিয়ে হালকাভাবে ঘষে নিন, দাগ সহজে উঠে যাবে।

আরও পড়ুন:


তাইওয়ানকে চীনের হাত থেকে রক্ষা করতে বদ্ধপরিকর যুক্তরাষ্ট্র

অভিযুক্ত ইকবালের সঙ্গে ছাত্রলীগ নেতা মিশু-রায়হান-অনিকের পরিচয় যেভাবে

রোহিঙ্গা ক্যাম্পে চাকরির সুযোগ, আবেদন অনলাইনে

আরও বিস্তৃতি বাড়াচ্ছে আইপিএল, আসছে নতুন দল


কার্পেট থেকে দুর্গন্ধ ছড়ালে বেকিং সোডা ছড়িয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে ক্লিন করে নিন, নোংরা ও দুর্গন্ধ দু-ই চলে যাবে।

কার্পেট স্টোর করার সময় সাদা পরিষ্কার সুতির কাপড়ে জড়িয়ে এর ভেতরে ন্যাপথলিন বা শুকনা নিমপাতা দিয়ে স্টোর করুন। এতে অনেক দিন কার্পেট ভালো থাকবে।

news24bd.tv নাজিম

;