কথা রাখছে না এ্যাংকর সিমেন্ট

অনলাইন ডেস্ক

কথা রাখছে না এ্যাংকর সিমেন্ট

হাবিব খান অনিক

বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বরিশাল অঞ্চলের বিভাগীয় বিক্রয় ব্যবস্থাপক (ডিএসএম) হাবিব খান অনিকের সড়ক দুর্ঘটনায় মৃত্যুতে তার পরিবারকে দেওয়া আশ্বাস রাখতে গড়িমসি করছে এ্যাংকর সিমেন্ট কর্তৃপক্ষ। 

এ্যাংকর সিমেন্টের ট্রাকের ধাক্কায় নিহতের ঘটনার পর তারা ক্ষতিপূরণ দিয়ে অনিকের পরিবারের পাশে দাঁড়াবে এমন আশ্বাসে কোন আইনি পদক্ষেপ না নিয়ে বিনা ময়নাতদন্তে লাশ দাফন করা হয়। কিন্তু লাশ দাফনের পর পাঁচদিন পেরিয়ে গেলেও গতকাল শনিবার পর্যন্ত এ্যাংকর সিমেন্ট কর্তৃপক্ষ তাদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি অস্বীকার করছেন।

নিহত হাবিব খান অনিক ফরিদপুরের বোয়ালমারী উপজেলার দ. শিবপুর গ্রামের মুদি দোকানি ফারুক খানের ছেলে। ১১ মাস আগে অনিক বিয়ে করেন। তাঁর স্ত্রী বর্তমানে তিন মাসের অন্তঃসত্ত্বা।

এর আগে গত সোমবার দুপুরে পেশাগত কাজে বরিশাল থেকে ঝালকাঠি যাওয়ার পথে রাজাপুর থানার নলবুনিয়া বাজার এলাকায় এ্যাংকর সিমেন্টের নীল রঙের ট্রাকের (বরিশাল মেট্রো-ট-১১-০০৪৭) ধাক্কায় বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজের একটি প্রাইভেটকার মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

প্রাইভেটকারে থাকা অনিক মাথায় গুরুতর আঘাত পান। পরে ওইদিন রাত সাড়ে ৯টার দিকে ঢাকা ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতলে চিকিৎসাধীন অবস্থায় অনিক মারা যান।  

এ ঘটনায় প্রাইভেটকার চালক হানিফ হাওলাদার ও শাহিনূর রহমান নামে দুইজন আহত হন। পরে পুলিশ দুর্ঘটনাস্থল থেকে দু’টি গাড়িই থানায় নিয়ে যায়। ঘটনার পর থেকেই এ্যাংকর সিমেন্টের ট্রাকচালক সুজন হাওলাদার পলাতক রয়েছেন।

এ বিষয়ে এ্যাংকর সিমেন্টের পরিবহন খাতের প্রধান আলী আহসান বলেন, দুর্ঘটনার পর নিহতের পরিবার ও বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কয়েকজন আমাদের কাছে এসেছিল। তাদের প্রস্তাবনা গ্রহণ করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি।তারা এ বিষয়টি বলতে পারবেন।

এ সময় কি প্রস্তাবনা দেওয়া হয়েছিল এবং তিনি কী আশ্বাস দিয়েছেন জানতে চাইলে তিনি কোন সুদুত্তর দিতে পারেননি। সব কিছু উর্ধ্বতন কর্তৃপক্ষ বলতে পারবে বলে দায় চাপিয়ে দেন।

এ বিষয়ে এ্যাংকর সিমেন্টের সিইও শাহেদ উদ্দিন (অবঃ মেজর) বলেন,  ‘এ বিষয়ে একটি মামলা হয়েছে। এ মুহূর্তে কোনো সিদ্ধান্ত নিলে ভুল হবে। এ জন্য আমরা একটু অপেক্ষা করছি থানা থেকে কি সিদ্ধান্ত আসে। আমাদের ট্রাকটি নিয়ে আসতে পারলে এবং কোন মামলা না  হলো আমরা ক্ষতি পূরণের কথা চিন্তা করতে পারতাম।’ 

মামলা তো ঘটনার তিনদিন পর হয়েছে আপনারা ক্ষতিপূরণ দিতে অস্বীকার করছেন তাই, ‘এমন প্রশ্নে তিনি বলেন, ঘটনার দিন রাতেই একটি সরকারবাদী অপমৃত্যুর মামলা হয়েছে।’ 

কিন্তু রাজাপুর থানা পুলিশ জানায় সেদিন কোন মামলা হয়নি। মামলা হয়েছে তিনদিন পর। 

 

আরও পড়ুন: নিজ দেশে ভারত-পাকিস্তান ম্যাচ না হওয়ার ব্যাখ্যা দিলেন সৌরভ

বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এজিএম মো. শাহীন বলেন, আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিহতের পরিবারকে সহায়তা করা হচ্ছে। যেহেতু পরিবারের একজন উপার্জনকারী ব্যক্তি নিহত হয়েছেন। তাই এ্যাংকর গ্রুপ প্রথমে সহায়তা করে মীমাংসার কথা বললেও এখন তারা মিথ্যাচার করছে। এটা মোটেও ঠিক হচ্ছে না।’ 

এদিকে এ্যাংকর সিমেন্ট কর্তৃপক্ষের গড়িমসি করায় ঘটনার তিন দিন পর গত শুক্রবার নিহতের চাচা সামাদ খান ঝালকাঠির রাজাপুর থানায় একটি মামলা দায়ের করেছেন জানিয়ে বলেন, দুর্ঘটনার পরই এ্যাংকর সিমেন্ট কর্তৃপক্ষ ক্ষতিপূরণের আশ্বাসে দিয়ে মীমাংসা করার কথা বললে কোন আইন পদক্ষেপ ছাড়াই আমরা লাশ দাফন করি। কিন্তু ঘটনার তিন দিন পর এ্যাংকর সিমেন্ট বলছে ক্ষতিপূরণ দিবে না। আমাদের পক্ষ থেকে যা করার করতে। তাই শুক্রবার একটি মামলা দায়ের করেছি।’

এ্যাংকর সিমেন্টের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাসের বিষয়টি নিশ্চিত করে রাজাপুর থানার ওসি মো. শহীদুল ইসলাম বলেন, ‘দুর্ঘটনার পর এ্যাংকর সিমেন্ট কর্তৃপক্ষ ক্ষতিপূরণের আশ্বাস দিয়েছিল। তবে নিহতের প্রতিষ্ঠানের চাহিদা মাফিক ক্ষতিপূরণ দিতে না চাওয়ায় বিষয়টি মীমাংসা হয়নি। তাই ঘটনার তিন দিন পর এ্যাংকর সিমেন্টের ট্রাক চালককে আসামি করে একটি মামলা হয়েছে। আমরা আসামিকে গ্রেপ্তার করার চেষ্টা করছি।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

চাকরি হারালেন সে-ই পাইলট

অনলাইন ডেস্ক

চাকরি হারালেন সে-ই পাইলট

বিমান।

পুরো বেতনের দাবিতে ‘কথা বলা’ বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাইলটদের সংগঠন বাংলাদেশ এয়ারলাইনস পাইলট অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি মাহবুবুর রহমানকে চাকরিচ্যুত করা হয়েছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোস্তফা কামালের স্বাক্ষর করা এক চিঠিতে তাঁকে চাকরিচ্যুতির বিষয়টি জানানো হয়।

ক্যাপ্টেন মাহবুবুর রহমান বিমানের বোয়িং ৭৮৭–এর পাইলট। তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।

আরও পড়ুন: 


পায়ের রগকাটা মরদেহ পড়ে আছে নদীর পাড়ে


 

করোনা মহামারির মধ্যে বিমানের পাইলটদের বেতন কেটে নেওয়া হয়। একপর্যায়ে বেতন কাটার হার কিছুটা কমানো হলেও পুরোপুরি সমন্বয় করা হয়নি। এ নিয়ে সরব ছিলেন বিমানের পাইলটরা। সেখানে বাপা সভাপতি মাহবুবুর রহমানও ভূমিকা রেখেছিলেন।

news24bd.tv /তৌহিদ

পরবর্তী খবর

দেশের বিভিন্ন হাসপাতালে আরও ১২১ ডেঙ্গু রোগী ভর্তি

অনলাইন ডেস্ক

দেশের বিভিন্ন হাসপাতালে আরও ১২১ ডেঙ্গু রোগী ভর্তি

ফাইল ছবি

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে আরও ১২১ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এ সময়ে কারও মৃত্যু হয়নি। আজ বুধবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে বলা হয়।

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ১২১ জন। এর মধ্যে ঢাকাতে ৩৯ জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ৮২ জন।

আরও পড়ুন


বাসে আগুন দেয়ার ঘটনায় মামলা, আসামি ৮ শতাধিক

টেস্ট ছাড়া কেউ দেশে এলে ১৪ দিনের কোয়ারেন্টিন: স্বাস্থ্যমন্ত্রী


বিবৃতিতে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে মোট ৩২১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার ৪৬টি হাসপাতালে ২৪৪ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে মোট ৭৭ জন রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ ১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ২৭ হাজার ৩৪৩ জন। 

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

১০ মাসে ১,১৮২টি ধর্ষণ সংক্রান্ত ঘটনা: মহিলা আইনজীবী সমিতি

অনলাইন ডেস্ক

১০ মাসে ১,১৮২টি ধর্ষণ সংক্রান্ত ঘটনা: মহিলা আইনজীবী সমিতি

জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির আয়োজনে যৌন হয়রানি প্রতিরোধ বিষয়ক গোলটেবিল আলোচনা।

দেশে চলতি বছরের প্রথম ১০ মাসে ধর্ষণ–সংক্রান্ত ১ হাজার ১৮২টি ঘটনা ঘটে বলে তথ্য জানিয়েছে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি (বিএনডব্লিউএলএ)।

সংস্থাটি জানায়, বছরের শুরুর ১০ মাসে ধর্ষণ হয়েছে ৯৫৫টি, দলবদ্ধ ধর্ষণ ২২০টি ও ধর্ষণের চেষ্টা ২৫৯টি। অর্থাৎ দিনে প্রায় চারটি ধর্ষণের ঘটনা ঘটে।

‌‘একই সময়ে রাস্তা, যানবাহন, শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মক্ষেত্র, এমনকি বাড়িতে দেশের প্রায় ৮৪ শতাংশ নারী যৌন হয়রানির শিকার হয়েছেন।’

চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত খবরের ভিত্তিতে এ পরিসংখ্যান দিয়েছে তারা।

রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আজ বুধবার সকালে গোলটেবিলে এসব তথ্য তুলে ধরেন বিএনডব্লিউএলএর সভাপতি আইনজীবী সালমা আলী।

‘বাংলাদেশে যৌন হয়রানি: বর্তমান প্রেক্ষাপট ও প্রতিরোধে করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় সালমা আলী বলেন, বর্তমানে দেশে নারীর প্রতি সহিংসতা প্রতিটি ক্ষেত্রেই উদ্বেগজনক হারে বেড়ে চলেছে। এখনই সময় নারীদের রুখে দাঁড়ানোর।

বিএনডব্লিউএলএর সাধারণ সম্পাদক আইনজীবী জোবায়দা পারভিন বলেন, অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনা ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করায় ধর্ষণ ও সহিংসতার ঘটনা বেড়ে চলেছে। বর্তমানে সংঘটিত সব যৌন হয়রানি ও সহিংসতায় দায়ী অপরাধীদের গ্রেপ্তার ও দ্রুত বিচার দাবি করেন তিনি।

যৌন হয়রানি নিয়ে নারীদের অসহায়ত্বের কথা তুলে ধরেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আক্তার।

তিনি বলেন, নারীরা যৌন হয়রানির শিকার হলেও চাকরি হারানো এবং সামাজিকভাবে হেয় হওয়ার ভয়ে অভিযোগ করতে পারেন না। এ ক্ষেত্রে নারীর প্রতি সবার ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখার ওপর গুরুত্ব দেন তিনি।

গণমাধ্যমকর্মী জাইমা ইসলাম বলেন, ‘আমরা প্রতিদিনই দেখছি, নারীরা কর্মক্ষেত্রে কোনো না কোনোভাবে যৌন হয়রানির শিকার হচ্ছেন। প্রতিটি কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি নিশ্চিত ও কার্যকর করা গেলে এই সহিংসতার ঘটনা রোধ করা সম্ভব।’

ফেয়ার ওয়ার ফাউন্ডেশনের প্রতিনিধি বাবলুর রহমান বলেন, নারী-পুরুষনির্বিশেষে সবাইকে সোচ্চার হতে হবে। দেশের বিদ্যমান আইনের প্রয়োগ ও নজরদারিও খুব জরুরি।

আরও পড়ুন: 


পায়ের রগকাটা মরদেহ পড়ে আছে নদীর পাড়ে


news24bd.tv /তৌহিদ

পরবর্তী খবর

মোংলা বন্দরের দুই সর্বোচ্চ সম্মাননা পেল বসুন্ধরা

অনলাইন ডেস্ক

মোংলা বন্দরের দুই সর্বোচ্চ সম্মাননা পেল বসুন্ধরা

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসার কাছ থেকে ক্রেস্ট গ্রহণ করছেন বসুন্ধরা গ্রুপের হিসাব বিভাগের প্রধান মো. রবিউল ইসলাম।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সর্বোচ্চ দুই সম্মাননা পেল বসুন্ধরা গ্রুপের দুই প্রতিষ্ঠান বসুন্ধরা শিপিং লি. ও বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড।

বন্দরের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে বিগত বছরে সর্বোচ্চ বন্দর ব্যবহারকারীদের ক্রেস্ট দিয়ে সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী। এতে সভাপতিত্ব করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা।

মোংলা বন্দরের সম্মাননা পেল বসুন্ধরা

বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড ‘সর্বোচ্চ সাধারণ পণ্য আমদানিকারক’ ক্যাটাগরিতে এবং বসুন্ধরা শিপিং লিমিটেড ‘সর্বোচ্চ বন্দর মাশুল প্রদানকারী শিপিং এজেন্ট’ ও সর্বোচ্চ সাধারণ পণ্যবাহী জাহাজ অনায়নকারী শিপিং এজেন্ট’ হিসেবে নির্বাচিত হয়।

আরও পড়ুন: 


পায়ের রগকাটা মরদেহ পড়ে আছে নদীর পাড়ে


মোংলা বন্দরের সম্মাননা পেল বসুন্ধরা

বসুন্ধরা গ্রুপের পক্ষে হিসাব বিভাগের প্রধান মো. রবিউল ইসলাম সম্মাননা ক্রেস্টগুলো গ্রহণ করেন।

ক্রেস্টগুলো হাতে তুলে দেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা।

news24bd.tv /তৌহিদ

পরবর্তী খবর

করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা জানালেন স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক

করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা জানালেন স্বাস্থ্য অধিদপ্তর

প্রতীকী ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৮৩ জনে। 

এ সময় নতুন করে করোনা ধরা পড়েছে আরও ২৮২ জনের শরীরে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৬ হাজার ৫৬৬ জনে।

আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন


বাসে আগুন দেয়ার ঘটনায় মামলা, আসামি ৮ শতাধিক

টেস্ট ছাড়া কেউ দেশে এলে ১৪ দিনের কোয়ারেন্টিন: স্বাস্থ্যমন্ত্রী


বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয় ১৮ হাজার ৮৫১টি। পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১ দশমিক ৫০ শতাংশ। এ সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৮৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪১ হাজার ৩৪৮  জন।

সবশেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের একজন পুরুষ ও অপরজন নারী। এ সময়ে ঢাকা ও খুলনা বিভাগে একজন করে মারা গেছেন। বাকি বিভাগগুলোতে ২৪ ঘণ্টায় কারো মৃত্যু হয়নি।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর