লঙ্কাবধে আজ মাঠে নামছে বাংলাদেশ

লঙ্কাবধে আজ মাঠে নামছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে আজ রোববার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এই ম্যাচের মাধ্যমেই বিশ্বকাপ মিশনের সুপার টুয়েলভ শুরু করবে এই দুই দল।

বাংলাদেশ সময় বিকাল ৪টায় সংযুক্ত আরব আমিরাতের শারজা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। এই ম্যাচে স্পিন বান্ধব কন্ডিশন থাকার জোর সম্ভাবনা রয়েছে।

সেক্ষেত্রে উপমহাদেশের দুটি দলই স্পিনে বাড়তি গুরুত্ব দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই দলের জন্যই এই ম্যাচ জয়ের ছন্দ ধরে রাখার লড়াই। প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে দুটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে মাহমুদুল্লাদের।

পরে ওমান ও পাপুয়া নিউগিনিকে উড়িয়ে সুপার টুয়েলভে জায়গা করে নেয় টাইগাররা। অন্যদিকে ‘এ’ গ্রুপে দাপটের সাথে তিনটি ম্যাচ জিতেই সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা।

এবারের বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পরস্পরের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সেই ম্যাচে লড়াকু পারফরম্যান্স উপহার দিলেও শেষপর্যন্ত বাংলাদেশ হেরে যায়। টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের জয়খরা কাটানোর পাশাপাশি এই ম্যাচটি তাই টাইগারদের প্রতিশোধ নেওয়ার সুযোগ।

জয়ের ছন্দ ধরে রাখতে দুই দলই উইনিং কম্বিনেশনে যথাসম্ভব আস্থা রাখতে চাইবে। তবে উইকেট স্পিন বান্ধব হলে বাংলাদেশের একাদশে দেখা যেতে পারে নাসুম আহমেদকে। চোটের কারণে লঙ্কান স্পিনার মাহিষ থিকশানা খেলতে না পারলে কপাল খুলতে পারে আকিলা ধনঞ্জয়ার।

আরও পড়ুন


দাঙ্গা বন্ধে নোয়াখালীতে ছাগল হারান মহাত্মা গান্ধী

সূরা বাকারা: আয়াত ১৪৩-১৪৭, পূর্ব-পশ্চিম আল্লাহরই মালিকানাধীন

বেপরোয়া রোহিঙ্গা সন্ত্রাসীরা অস্ত্র নিয়ে প্রকাশ্যে ঘুরছে ক্যাম্পে

দক্ষিণ কোরিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান


এই ফরম্যাটে দুর্বলতার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনো খুব ভালো করতে পারেনি বাংলাদেশ। ২০০৭ সালে বিশ্বকাপের প্রথম আসরে সুপার এইটে খেলতে পেরেছিল বাংলাদেশ। এরপর ২০০৯, ২০১০ ও ২০১২ সালের আসরে একটি জয়ও পায়নি টাইগাররা।   

২০১৪ আসরটি ১৬ দলের হওয়ায় জয় পায় বাংলাদেশ। গ্রুপ পর্বে ৩ খেলায় ২টি জয়ে  হয়েছিল গ্রুপ সেরা। এরপর সুপার টেনে ৪ ম্যাচের সবগুলোই হারে টাইগাররা।

একই ধরনের চিত্র ছিল ২০১৬ সালেও। প্রথম রাউন্ডে ৩ খেলায় ২ জয় পেয়েছিল বাংলাদেশ। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিলো। গ্রুপ সেরা হয়ে সুপার টেন-এ  উঠলেও, সেখানে কোন জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। সবগুলো ম্যাচই হারে টাইগাররা। সুপার টেন পর্বে ভারতের কাছে ১ রানে হার বাংলাদেশের জন্য ছিলো কষ্টদায়ক। শেষ তিন বলে তিন উইকেট হারায় তারা। যখন জয়ের জন্য দরকার ছিল তিন বলে মাত্র ২ রানের।

news24bd.tv এসএম