ভারত-পাকিস্তান ম্যাচের বিতর্কিত কিছু ঘটনা

ভারত-পাকিস্তান ম্যাচের বিতর্কিত কিছু ঘটনা

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ বাংলাদেশ সময়ে রাত ৮টায় মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। এই ম্যাচ নিয়ে দু'পক্ষের সমর্থকদের মধ্যে উৎসাহ, উন্মাদনার কোন অভাব নেই। তবে পাকিস্তানের বিরুদ্ধে দ্বৈরথে যোজন যোজন ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত। এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের ৫ ম্যাচের ৫টিতেই জিতেছে তারা।

শুধুমাত্র খেলার বাইরে এই ম্যাচের যে একটি আলাদা উত্তেজনা আছে তা বলাই বাহুল্য। ম্যাচের আগে পাকিস্তান অধিনায়ক বাবর আজম অবশ্য দাবি করেছেন, তারা ভারতকে হারানোর বিষয়ে আত্মবিশ্বাসী। এর আগেও দুই দেশের মধ্যে লড়াইয়ে বহু বিতর্কিত ঘটনাই এর আগে ঘটে গিয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক কয়েকটি ঘটনা-

২০১০ এশিয়া কাপ, গৌতম গম্ভীর বনাম কামরান আকমল:

২৬৮ রান তাড়া করতে নেমে ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর যথেষ্ট ভাল ব্যাট করে ভারতকে জয়ের লক্ষ্যে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন।

উইকেটের পিছনে দাঁড়িয়ে অনবরত অ্যাপিল করে গম্ভীরকে বিরক্ত করছিলেন কামরান। পানি পানের বিরতির সময়ে এই বিষয়টি নিয়েও গম্ভীর এবং কামরানের ঝামেলা বাঁধে। পরবর্তীতে ধোনির হস্তক্ষেপে বিষয়টি খারাপ পরিস্থিতিতে পৌছায়নি। সে দিন গম্ভীর ৮৩ রানের একটি অসাধারণ ইনিংস খেলেছিলেন।

২০১০ এশিয়া কাপ, হরভজন বনাম শোয়েব আখতার:

জয়ের জন্য ২৬৮ রান তাড়া করতে গিয়ে ৪৭ তম ওভারে শোয়েবকে লং অনের উপর দিয়ে ছয় মারেন হরভজন। এরপর হরভজনের পাঁজর লক্ষ্য করে একের পর এক বাউন্সার বল করেন শোয়েব। ম্যাচের শেষ বলের ঠিক আগের বলে মোহাম্মদ আমিরকে ছয় মেরে শোয়েবের উদ্দেশ্য হরভজন তাঁর খুশির সেলিব্রেশান পৌঁছে দিলে, শোয়েব তাচ্ছিল্যের ভঙ্গিমায় তাঁকে ড্রেসিংরুমের দিকে হাত দেখান।

১৯৯৬ বিশ্বকাপ, ভেঙ্কটেশ প্রসাদ বনাম আমির সোহেল:

ব্যাঙ্গালোরে ভারত প্রথমে ব্যাট করে ২৮৭ রান করেছিল। নভজ্যোৎ সিং সিধু ৯৩ রান করার পাশাপাশি অজয় জাদেজা ২৫ বলে ৪৫ রানের অসাধারণ এক ইনিংস খেলেন। রান তাড়া করতে নেমে পাকিস্তান অসাধারণ শুরু করে। প্রথম ১০ ওভারে ৮৪ রান যোগ করেন আনোয়ার এবং আমির সোহেল। আনোয়ার ৪৮ রানে আউট হওয়ার পরেও আক্রমণাত্মক খেলা চালিয়ে যাচ্ছিলেন সোহেল। প্রসাদকে কভার অঞ্চল দিয়ে একটি চার মারার পরেই সোহেল তাঁকে আঙুল দেখিয়ে বাউন্ডারির বাইরে থেকে বলটি কুড়িয়ে আনতে বলেন। পরের বলেই সোহেলের স্ট্যাম্প ছিটকে দিয়ে প্রসাদ তাঁকে ড্রেসিংরুমের দিকে ইঙ্গিত করেন।

১৯৯২ বিশ্বকাপ, কিরণ মোরে বনাম জাভেদ মিয়াঁদাদ:

১৯৯২ সালে সিডনিতে ভারত বনাম পাকিস্তান ম্যাচ চলাকালীন মিয়াঁদাদ এবং ভারতের উইকেট রক্ষক কিরণ মোরের মধ্যে ঘটে এক বিতর্কিত ঘটনা। মিয়াঁদাদ ব্যাট করার সময়ে অনবরত উইকেটের পিছন থেকে অ্যাপিল করছিলেন, সঙ্গে বকবক করে বিরক্ত করছিলেন মোরে। মিয়াঁদাদের পিঠে ব্যথার কথা উল্লেখ করে মোরে বোলারদের 'স্ট্রেচ' করার কথা বলছিলেন। ম্যাচে মিয়াঁদাদ ১১০ বল খেলে ৪০ রান করেন। হঠাৎ করেই একটা বল খেলার পরে মিয়াঁদাদ ব্যাঙের মত লাফাতে শুরু করেন মোরেকে এটা বোঝাতে চান যে তিনি সম্পূর্ণ সুস্থ আছেন।

আরও পড়ুন:

মূল পর্ব শুরুর আগেই দল ছাড়লেন জয়াবর্ধনে

যে ক্লাবের সদস্য হতেই লাগে দেড়শ' কোটি টাকা

মার্কিন ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা নিহত

জাপানী নারীদের দীর্ঘ যৌবনলাভের গোপন রহস্য


২০০৭ কানপুর ওয়ানডে,গৌতম গম্ভীর বনাম শাহিদ আফ্রিদি:

এই ম্যাচে আফ্রিদিকে স্টেপ আউট করে একটি চার মারেন গম্ভীর। এর পরেই একটি সিঙ্গল নেওয়ার সময়ে বাদানুবাদে জড়িয়ে পড়েন গম্ভীর এবং আফ্রিদি। আফ্রিদি বল করার পরে বোলিং রান আপেই দাঁড়িয়ে থাকেন। ফলে রান নিতে গিয়ে গম্ভীর বাধা পান। আম্পায়ারদের মধ্যস্থতায় ব্যাপারটি ঠান্ডা হয়। ম্যাচটি ভারত ৪৬ রানে জিতে সিরিজে ২-১ ফলে লিড নেয়।

news24bd.tv/ নকিব