কানাডার ক্যালগেরিতে প্রতিবাদ সভা এবং কার র‌্যালি

কানাডার ক্যালগেরিতে প্রতিবাদ সভা এবং কার র‌্যালি

Other

বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর সংঘবদ্ধ বর্বরোচিত অত্যাচার, হত্যা, নির্যাতন, ভয়ভীতি প্রদর্শন, পূজা মন্ডপ ও প্রতিমা ভাঙচুর এবং স্বাধীনতার পর থেকে ক্রমবর্ধমান সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে কানাডার স্থানীয় সময় দুপুরে ‘বাংলাদেশি হিন্দু কম্যুনিটি ইন ক্যালগেরি’র আয়োজনে বিশাল প্রতিবাদ সমাবেশ এবং শহরজুড়ে গাড়ি সমাবেশ কর্মসূচি পালিত হয়েছে।

ক্যালগেরিতে ক্রমবর্ধমান আন্দোলন এবং গত সপ্তাহের মানববন্ধনের পর কার র‍্যালি ও প্রতিবাদ সমাবেশে বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে বাংলাদেশিদের পাশাপাশি অন্যান্য দেশের বিভিন্ন ভাষাভাষীরাও অংশ নেয়।

আলবার্টার কোভিড রেস্ট্রিকশনের মধ্যেও কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আচরণবিধি মেনে স্বতঃস্ফূর্ত ভাবে মানুষ প্রতিবাদ এবং সারা বিশ্বকে সাথে নিয়ে এই নির্যাতন প্রতিরোধের জন্য অঙ্গীকার করা হয়। সভার দাবীর প্রতি কতিপয় প্রাদেশিক এম,এল,এ, কানাডার সংসদ সদস্য এবং রাজনীতিবিদরা সমর্থন জানায়।

বক্তারা বলেন - বাংলাদেশে হিন্দু, খ্রিস্টান এবং বৌদ্ধসহ সংখ্যালঘু সম্প্রদায় এবং আদিবাসীরা কয়েক দশক ধরে লক্ষ্যবস্তু সহিংসতা, ভাঙচুর এবং অগ্নিসংযোগের শিকার হয়ে আসছে। বাংলাদেশের হিন্দু সম্প্রদায়, আদিবাসী জনগোষ্ঠী এবং অন্যান্য সমস্ত সংখ্যালঘুদের বিরুদ্ধে সমস্ত বর্বর ও নৃশংস হামলার আমরা তীব্র নিন্দা জানাই।

সভায় নিয়মিত জাতিগত নিধন, ভাঙচুর, মন্দির ধ্বংস এবং সংখ্যালঘুদের উপর হামলা অবিলম্বে বন্ধ করার আহ্বান জানানো হয়। এজন্য কানাডার প্রভিন্সিয়াল ও ফেডারেল সরকারসহ বিশ্বের সকল মানুষের কাছে এই জাতিগত নিধন ও সাম্প্রদায়িক অত্যাচার প্রতিরোধে যাথাসাধ্যভাবে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

এছাড়াও বাংলাদেশ সরকারের কাছে তারা সবার যথাযথ নিরাপত্তা ও দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবী জানানো হয়।

আরও পড়ুন


বাংলাদেশের খেলার দিনে ৬ হাইভোল্টেজ ম্যাচ

স্বপ্নের পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলে উৎসবের আমেজ

‘ক্রসফায়ারের হুমকি দিয়ে মুসাকে দিয়ে স্ত্রী মিতুকে হত্যা করায় স্বামী বাবুল’

রাত ১২টার দিকে ঘরে ঢুকে সপ্তম শ্রেণিপড়ুয়া প্রেমিকাকে ধর্ষণ প্রেমিকের


অনুষ্ঠানে অন্যান্য দেশের ও বিভিন্ন ভাষাভাষীর বিভিন্ন সংগঠনের মানুষ সংহতি প্রকাশ করে বক্তব্য প্রদান করে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ক্যালগেরির কাউন্সিলর রাজ ঢালিওয়াল, বিশ্ব হিন্দু ফাউন্ডেশনের পরিচালক গোপাল সাইনি, হিন্দু সোসাইটির প্রেসিডেন্ট নবদীপ মাহেন্দ্রু, ইসকন ক্যালগেরির প্রেসিডেন্ট আত্মারাম দাস। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশী সাংস্কৃতিক কর্মী, প্রগতিশীল বিশিষ্ট ব্যক্তিবর্গ, এবং বাংলাদেশ কানাডা এসোশিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোহাম্মদ রশিদ রিপন এছাড়াও মোহাম্মদ কাদের, মাহমুদ হাসান দীপু, জুবায়ের সিদ্দিকী, বায়েজিদ গালিব এবং জেবুন্নেসা চপলা সহ অন্যরা। প্রচন্ড প্রতিকূল আবহাওয়ার মধ্যে সবাই স্লোগান ও গানে সকল সংখ্যালঘু নির্যাতনের অবসান চান, বাংলাদেশকে অসাম্প্রদায়িক এবং সবার জন্য সমান একটি দেশে রূপান্তরের জন্য বিশ্ববাসীর সহায়তা কামনা করেন। আয়োজকরা স্বাধীনতার পর থেকে আস্তে আস্তে জাতিগত নিধন এবং বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়দের বিলুপ্তি আর চলতে না দেয়ার জন্য প্রতিরোধের শপথ নিতে বাংলাদেশীদেরদের প্রতি আহ্বান জানান।

প্রতিবাদ সমাবেশের পর গাড়ীতে কালো কাপড় বেঁধে এবং প্রতিবাদী ব্যানার ও পোস্টার নিয়ে শহর প্রদক্ষিণ করা হয় এবং শহরের প্রাণকেন্দ্র সিটি হলে গিয়ে শেষ হয়। অনুষ্ঠানে প্রায় সত্তুরোর্ধ গাড়ি অংশ নেয়।

উল্লেখ্য বাংলাদেশি হিন্দু কম্যুনিটি ইন ক্যালগেরি আয়োজিত এই শান্তিপূর্ণ সমাবেশে আয়োজকরা মনে করেন এই প্রতিবাদ প্রত্যেকটি প্রগতিশীল বাংলাদেশীদের জন্য। জাতি-ধর্ম-বর্ণ-গোত্র-মতামত নির্বিশেষে সারাবিশ্বে ছড়িয়ে পড়ুক এই প্রতিবাদ।

news24bd.tv এসএম