সাম্প্রতিক ঘটনায় ফেসবুক নিয়ে যা বললেন তথ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

সাম্প্রতিক ঘটনায় ফেসবুক নিয়ে যা বললেন তথ্যমন্ত্রী

কুমিল্লা ও রংপুরের ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমকে দায়ী করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, কুমিল্লা ও রংপুরের ঘটনা সামাজিকমাধ্যমে না ছড়ালে এত বড় ক্ষতি হতো না।

তিনি বলেন, এগুলোর দায় সামাজিক যোগাযোগমাধ্যম কর্তৃপক্ষ এড়াতে পারে না। অনেক আগে থেকে ফেসবুককে অনুরোধ করা হয়েছিল, বাংলাদেশে যেন আইডি কার্ড দিয়ে অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করা হয়, কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ রাজি হয়নি।

আজ দুপুরে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আজকে যদি ফেসবুক আমাদের অনুরোধ রাখতো তাহলে দেশে এমন সহিংসতা ঘটতো না।

যদিও সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণ সরকারের উদ্দেশ্য নয় বলেও জানান হাছান মাহমুদ। 

আরও পড়ুন: ২৬ অক্টোবর যে নামে দল ঘোষণা করতে যাচ্ছে নূর

তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণ সরকারের লক্ষ্য নয়, তবে সাম্প্রতিক ঘটনাগুলোতে ফেসবুক দায় এড়াতে পারে না।

সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল দাবি করে তথ্যমন্ত্রী বলেন, সমুদ্রের ওপার থেকে হামলার ইন্ধন ছিল।

কুমিল্লা ও রংপুরের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত নয়, বিচার নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর বলেও জানান তিনি।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

খতিয়ে দেখা হচ্ছে খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ : আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক

এখনো ঝুঁকি কাটেনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার।তাঁর চিকিৎসকের জানিয়েছেন, লিভার সিরোসিসে আক্রান্ত সাবেক এই প্রধানমন্ত্রীর দেহে ইতোমধ্যে একাধিকবার অভ্যন্তরিন রক্তক্ষরণের ঘটনা ঘটেছে। দেশে বিদ্যমান সর্বোচ্চ চিকিৎসা কৌশল প্রয়োগে খালেদা জিয়ার এই রক্তক্ষরণ সাময়িক নিয়ন্ত্রণ করা গেলেও যে কোন সময় তা আবার শুরু হতে পারে।

এর ফলে তার মৃত্যু ঝুঁকি বেড়ে যাবে, যেটি বাংলাদেশের চিকিৎসকদের আওতার বাইরে চলে যেতে পারে- এমন আশঙ্কাও প্রকাশ করেছে বিএনপি নেত্রীর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড। এই পরিস্থিতিতে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন সরকারের কাছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার বিষয়ে একাধিক আবেদন এসেছে।

আরও পড়ুন:

সিএনএনের সংবাদ উপস্থাপক বরখাস্ত

চট্টগ্রামেও হাফ ভাড়া নেওয়ার ঘোষণা 

আইনে কোনো সুযোগ আছে কি না তা খতিয়ে দেখছেন তারা। রোববার রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইন্সটিটিউটে আইনজীবীদের এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

 news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

খেলাধুলার মূল কথা প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি: মেয়র আতিক

অনলাইন ডেস্ক

খেলাধুলার মূল কথা প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

‌‘যুবসমাজকে মাদকসহ সকল প্রকার অন্যায় থেকে দূরে রাখতে খেলাধুলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ডিএনসিসি মেয়র'স কাপ-২০২১ ও গুরুত্বপূর্ণ সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

আজ রোববার দুপুরে গুলশানের নগর ভবনের হলরুমে আয়োজিত ডিএনসিসি মেয়র'স কাপ-২০২১ এর ফিক্সচার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

ডিএনসিসি মেয়র বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার অনুপ্রেরণায় প্রথমবারের মতো এই টুর্ণামেন্টের আয়োজন করায় ডিএনসিসি পরিবার অত্যন্ত আনন্দিত।

এবার ফুটবল, ভলিবল ও ক্রিকেট এই তিনটি ইভেন্ট নিয়ে আয়োজিত টুর্নামেন্টটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘খেলাধুলায় ব্যাস্ত থাকি, মাদককে দূরে রাখি’ যা সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

তিনি বলেন, খেলাধুলার মূল কথা হলো প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি করা। প্রতিযোগিতামূলক মনোভাব খেলোয়াড়দের মধ্যে শৃঙ্খলাবোধ, অধ্যবসায়, দায়িত্ববোধ, কর্তব্যপরায়ণতা ও পেশাদারিত্বের সৃষ্টি করে। 

ডিএনসিসি সূত্র জানায়, চলতি মাসের ২৪ তারিখ শুক্রবার বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে  ফুটবল দিয়ে এই টুর্নামেন্টের উদ্বোধন। আজ মেয়রের উপস্থিতিতেই লটারী ড্রয়ের মাধ্যমে ফুটবল ও ক্রিকেট এই দুটি ইভেন্টের জন্য ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডের ৫৪ জন সাধারণ কাউন্সিলরের তত্ত্বাবধানে গঠিত ৫৪টি পৃথক দলকে ১৮টি গ্রুপে এবং ভলিবলের জন্য সরক্ষিত ১৮ জন নারী কাউন্সিলরের তত্ত্বাবধানে গঠিত ১৮টি দলকে ৩টি গ্রুপে বিভক্ত করা হয়।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

দরজায় কড়া নাড়ছে ওমিক্রন: স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক

দরজায় কড়া নাড়ছে ওমিক্রন: স্বাস্থ্য অধিদপ্তর

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিন

করোনা সংক্রমণের হার বাংলাদেশে এখনো দুই শতাংশের নিচে, এতে আমাদের আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। কারণ ঘরের দরজাতেই কড়া নাড়ছে করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’।

আজ দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এই সতর্কতার কথা জানান।

অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন,  করোনা সংক্রমণ কমায় আত্মতুষ্টির কোনো সুযোগ নেই। ঘরের দরজাতেই ওমিক্রন যেহেতু কড়া নাড়ছে। কাজেই আমরা যদি এই মুহূর্তে সর্বোচ্চ সতর্কতা নিশ্চিত করতে পারি, পরস্পর পরস্পরকে সহযোগিতা, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলি, সঠিক উপায়ে নাক-মুখ ঢেকে আমরা যদি মাস্ক পরি, একইসঙ্গে টিকা কার্যক্রমকে যদি আমরা আরো বেগবান করতে সহায়তা করি, তাহলে সেটি ওমিক্রন হোক বা অন্য কোনো ভ্যারিয়েন্ট হোক সেটিকে আমরা যথাযথভাবে মোকাবিলা করতে সক্ষম হব।

তিনি বলেন, ওমিক্রন মোকাবিলায় আমরা প্রস্তুত আছি। তবে এক্ষেত্রে কমিউনিটিতে আমাদের সবার প্রত্যক্ষ ও পরোক্ষ অংশগ্রহণ জরুরি। একইসঙ্গে অন্যকে অনুপ্রাণিত ও উদ্বুদ্ধ করা ও সহায়তার মধ্য দিয়েই আমরা এই ভাইরাসটিকে শতভাগ নিয়ন্ত্রণে রাখতে পারব বলে মনে করি।

আরও পড়ুন:


চট্টগ্রামেও হাফ ভাড়া নেওয়ার ঘোষণা

লকডাউন দেয়ার বিষয়ে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী


অধ্যাপক ডা. নাজমুল বলেন, আমরা মনে করি ওমিক্রন নিয়ে আতঙ্কিত হওয়ার চেয়ে, সতর্ক ও সচেতন হওয়া জরুরি। আমরা যদি নিজেরা সচেতন হই, নিজেদেরকে মুক্ত রাখি, তাহলে আমাদের পরিবারও সুরক্ষিত থাকবে। এমনকি এটি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পুরো দেশকে সুরক্ষিত রাখবে। আমরা মনে করি রাজনীতিবিদ, সামাজিক ও ধর্মীয় নেতা, উন্নয়ন সহযোগীসহ প্রত্যেকের প্রত্যক্ষ ও পরোক্ষ অংশগ্রহণের মাধ্যমে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধের কাজটি আমরা করতে পারব।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনায় দেশে ২৪ ঘণ্টায় ছয়জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

করোনায় দেশে ২৪ ঘণ্টায় ছয়জনের মৃত্যু

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ছয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ১ জনে।

একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৯৭ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা হয়েছে ১৫ লাখ ৭৭ হাজার ৪৪৩ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ২২৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪২ হাজার ২৭৪ জন।

গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৪৩ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৯ হাজার ১৩২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ০৩ শতাংশ।

আরও পড়ুন:


চট্টগ্রামেও হাফ ভাড়া নেওয়ার ঘোষণা

লকডাউন দেয়ার বিষয়ে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী


সবশেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের ২ জন পুরুষ ও ৪ জন নারী। এ সময়ে ঢাকায় ৫ ও ময়মনসিংহে ১ জন মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কারো মৃত্যু হয়নি।  

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

রংপুরে এখন আর মঙ্গা নেই: বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

রংপুরে এখন আর মঙ্গা নেই: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, একসময় রংপুর অঞ্চলের মানুষকে ছোট করে দেখা হতো, এখন আর সেই দিন নেই। অবস্থার আমূল পরিবর্তন হয়েছে। মানুষ এখন রংপুর অঞ্চলের প্রশংসা করে। 

তিনি বলেন, পুরো রংপুর অঞ্চলে এখন কোথাও আর মঙ্গা নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলে থাকাবস্থায় রংপুর সফরকালে বলেছিলেন, আমরা ক্ষমতায় গেলে রংপুর অঞ্চলের মঙ্গা শেষ করবো। প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে আজ তা-ই হয়েছে।

রোববার (৫ ডিসেম্বর) ঢাকায় ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে রংপুর বিভাগীয় সাংবাদিক সমিতি (আরডিজেএ) আয়োজিত “আরডিজেএ-এর প্রয়াত সদস্যের সন্তানদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, মঙ্গা কাটিয়ে দেশের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে রংপুরও এগিয়ে যাচ্ছে। রংপুরের উন্নয়ন এখন দৃশ্যমান।

তিনি বলেন, রংপুরে পাইপে গ্যাস সররাহের কাজ দ্রুত এগিয়ে চলছে, অল্প সময়ের মধ্যে তা শেষ হবে। এ অঞ্চলে বেশ কয়েকটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ চলছে। প্রায় সাড়ে আট হাজার কোটি টাকা ব্যয়ে তিস্তা নদীর দু’ধারে উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, রংপুরে শিল্প কলকারখানা গড়ে তোলা হচ্ছে। উত্তর-পূর্ব ভারত থেকে নদীপথে মালামাল আনা-নেওয়ার জন্য বন্দর গড়ে তোলা হয়েছে। জলযান চলাচলের সুবিধার্থে নদীর নাব্য বাড়ানো হচ্ছে।

আরও পড়ুন:


চট্টগ্রামেও হাফ ভাড়া নেওয়ার ঘোষণা

লকডাউন দেয়ার বিষয়ে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী


তিনি বলেন, কুড়িগ্রামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় গড়ে তোলার কাজ চলছে, সংসদে এ সংক্রান্ত বিল পাস হয়েছে। সৈয়দপুরকে আমরা আঞ্চলিক বিমানবন্দর হিসেবে গড়ার কাজ করছি। ভুটান ও নেপাল এ বিমানবন্দর ব্যবহার করবে। প্রতিদিন সৈয়দপুরে ১৫-১৬টি ফ্লাইট পরিচালিত হচ্ছে। এতে বোঝা যাচ্ছে, এ অঞ্চলের মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়েছে। 

আরডিজেএ সভাপতি মোকছুদার রহমান মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সংগঠনের সাবেক সভাপতি শফিকুল করিম সাবু, নাজমুল হক সরকার, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আরডিজেএ’র সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর