তিন মাসে মিরপুর থেকে ৪২৪ কিশোরী নিখোঁজ!

অনলাইন ডেস্ক

তিন মাসে মিরপুর থেকে ৪২৪ কিশোরী নিখোঁজ!

রাজধানীর মিরপুর এলাকা থেকে ৪২৪ মেয়ে শিশু-কিশোরী নিখোঁজ হয়েছে। তাদের একটি বড় অংশ মা-বাবার সঙ্গে অভিমান, সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় ও সম্পর্কের কারণে বন্ধুর সঙ্গে ঘর ছেড়েছে।

তাদের একটি বড় অংশকে পুলিশ উদ্ধার করেছে। অনেকে স্বেচ্ছায় পরিবারের কাছে ফিরেছে। এই সংখ্যা আড়াই শর মতো বলে পুলিশ জানিয়েছে। বাকিদের উদ্ধারের চেষ্টা চলছে।

ঢাকা মহানগর পুলিশের মিরপুর বিভাগের সাতটি থানার গত তিন মাসে হওয়া সাধারণ ডায়েরি (জিডি) থেকে এই তথ্য পাওয়া গেছে। নিখোঁজ শিশু-কিশোরীদের একটি অংশ ছেলে বন্ধুদের সঙ্গে ঘর ছাড়লেও তাদের পরিবারের পক্ষ থেকে জিডি করার ঘটনা নেই বললেই চলে। প্রায় সব জিডিই করেছে শিশু-কিশোরীদের অভিভাবকরা।

গত তিন মাসে শুধু পল্লবী থানা এলাকা থেকেই ১১৪ কিশোরী নিখোঁজ হয়। এর মধ্যে গত জুলাইয়ে ২২, আগস্টে ৪৩ এবং সেপ্টেম্বরে ৪৮ জন নিখোঁজ হয়েছে। এই পল্লবী থানা এলাকা থেকে চলতি মাসের প্রথম ১০ দিনে অন্তত ১৫ কিশোরী বাসা থেকে নিখোঁজ হয়েছে বলে থানায় জিডি করা হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর পল্লবী এলাকার তিন তরুণী বাসা থেকে বের হয়ে যায়। তাদের উদ্ধারের পর জানা যায়, মানব পাচারকারী একটি চক্রের খপ্পরে পড়েছিল তারা। তারা জাপান যাওয়ার প্রলোভনে ঘর ছাড়ে। সময়মতো তাদের উদ্ধার করা না গেলে বড় ধরনের বিপদে পড়ত তারা। এর পরপরই আরো পাঁচ শিক্ষার্থী মিরপুর এলাকা থেকে নিখোঁজ হলে গণমাধ্যমে বড় খবর হয়। পরে তারা উদ্ধারও হয়। 

মিরপুর এলাকায় একাধিক অভিভাবক ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, নিখোঁজ হওয়া কিশোরীদের মধ্যে বেশির ভাগ ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থী। এদের বড় একটি অংশ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পরিচিত-অপরিচিত ছেলেদের সঙ্গে বন্ধুত্বে জড়িয়েছে। তারপর ঘর ছেড়েছে। এরা মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তান বলে পুলিশ জানিয়েছে।

সম্প্রতি গিয়ে দেখা যায়, অসহায় এক বাবা তাঁর মেয়েকে নিয়ে পল্লবী থানার ওসির সামনে বসে আছেন। গত ৯ অক্টোবর পল্লবী এলাকার বাসা থেকে চলে যায় অষ্টম শ্রেণিতে পড়া মেয়েটি। পরের দিন পরিবার থানায় জিডি করে। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, মেয়েটি সংঘবদ্ধ নারী পাচারকারী চক্রের ফাঁদে পড়েছে। এক পর্যায়ে তাকে কেরানীগঞ্জের জিনজিরা এলাকা থেকে উদ্ধার করে পুলিশ।

মেয়েটির বাবা বলেন, ‘মেয়েকে সব সময় শাসনের মধ্যেই রেখেছি। কিন্তু পরিবর্তনটা এসেছে মেয়েকে স্মার্টফোন দেওয়ার পর। অনলাইনে স্কুলের ক্লাস করার জন্য তাকে ফোন দিতে হয়েছে। এখন আরো সতর্ক হতে হবে।’  

পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম বলেন, শুধু এই মেয়েটিই নয়, গত তিন মাসে এই থানায় ১১৪টি মেয়েশিশু নিখোঁজের ঘটনায় জিডি করা হয়েছে। এর মধ্যে প্রায় ৮০ শতাংশ উদ্ধার হয়েছে বা নিজ থেকে পরিবারে ফিরেছে। অন্যদের উদ্ধারে চেষ্টা চলছে।    

একইভাবে গত ২৬ আগস্ট মিরপুর মডেল থানায় তরুণী (১৯) নিখোঁজ হওয়ার তথ্য জানিয়ে জিডি করেন তাঁর বাবা। ৫ সেপ্টেম্বর পুরান ঢাকার একটি এলাকা থেকে তাঁকে উদ্ধার করে পুলিশ। ছেলে বন্ধুর সঙ্গে চলে গিয়েছিলেন তিনি। থানা পুলিশ হওয়ায় ছেলেটি সটকে পড়লেও ছেলের পরিবার মেয়েটির দায়িত্ব নিতে চায়। পরে দুই পরিবারের বোঝাপড়ার মাধ্যমে মেয়েটিকে বাবার কাছে দেওয়া হয়।

তবে পুলিশ জানায়, মেয়েটিকে ফেলে ছেলে পালিয়ে গেছে। ছেলেটিকে আটক করার চেষ্টা চলছে।

মিরপুর মডেল থানার ওসি মোস্তাজিরুর রহমান বলেন, তাঁর থানা এলাকা থেকে জুলাই মাসে ২০, আগস্টে ৪০ ও সেপ্টেম্বরে ৪৫ শিক্ষার্থী নিখোঁজ হওয়ার অভিযোগ পাওয়া গেছে। এই ১০৫ জনের মধ্যে উদ্ধার হয়েছে এবং নিজ ইচ্ছায় পরিবারে ফিরেছে ৮০ শিক্ষার্থী। বাকিদের উদ্ধারের চেষ্টা চলছে।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) মুহা. শফিকুল ইসলাম বলেন, ‘গত কয়েক মাসে এটা বেড়েছে। নিখোঁজ কিশোরীদের উদ্ধার অভিযানে নেমে দেখা গেছে, মোবাইল বা ফেসবুকের একটা প্রভাব এখানে আছে। সন্তান, অভিভাবক কেউ কারো ঠিকমতো খোঁজ রাখছে না। অপ্রাপ্তবয়স্ক এই সন্তানদের সঠিক পথে পরিচালনা করতে অভিভাবকদেরই দায়িত্ব নিতে হবে। ’

মিরপুর এলাকায় অন্তত ২০ জন অভিভাবকের সঙ্গে কথা হলে তাঁরা জানান, করোনা পরিস্থিতির কারণে গত দেড় বছর স্কুল-কলেজে যাওয়া বন্ধ ছিল। পরীক্ষা, পড়া, কোচিংসহ সবই চলছে অনলাইনে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নির্দেশনার কারণে স্বাভাবিকভাবে পড়ুয়াদের সবার হাতে মোবাইল ফোন দিতে হয়েছে। লেখাপড়ার ফাঁকে তারা বিভিন্ন গেমসের প্রতি যেমন ঝুঁকেছে, তেমনি অনেকে চেনা-অচেনা বন্ধুদের সঙ্গে সম্পর্কে জড়িয়েছে।

কিশোরীদের উদ্ধার করতে গিয়ে পুলিশ কর্মকর্তারা জানতে পেরেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয়ের সূত্র ধরে বিপুলসংখ্যক তরুণী অপ্রাপ্তবয়স্ক ‘প্রেমিকের’ হাত ধরে ঘর ছেড়েছে। অনেকেই বিয়েও করেছে।

সংশ্লিষ্ট থানার ওসিদের দেওয়া তথ্য অনুযায়ী, ভাসানটেক এলাকা থেকে গত তিন মাসে অন্তত ৩০ কিশোরী, শাহ আলী থানা এলাকা থেকে ৪০, কাফরুল থানা এলাকা থেকে ৪৫, দারুসসালাম থানা এলাকা থেকে ৩৭ এবং রূপনগর থানা এলাকা থেকে ৫৩ কিশোরী নিখোঁজের ঘটনায় জিডি করা হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (মিরপুর-পল্লবী) ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সাজ্জাত হোসেন বলেন, ‘মিরপুর এলাকায় কিশোরী বা তরুণী শিক্ষার্থীদের নিখোঁজ হওয়ার ঘটনা আমার কানেও এসেছে। পুলিশের সঙ্গে সমন্বয় করে এটা নিয়ন্ত্রণের চেষ্টা করছি।’

আরও পড়ুন:


পীরগঞ্জের ঘটনায় রিমান্ড শেষে ৩৭ জন জেলহাজতে

সাকিব-নাসুমের পর সাইফুদ্দিনের আঘাত


পুলিশের মিরপুর বিভাগের উপকমিশনার আ স ম মো. মাহাতাব উদ্দিন বলেন, নিখোঁজ কিশোরীদের মধ্যে বেশির ভাগ অল্পবয়সী শিক্ষার্থী। এদের বয়স ১৪ থেকে ১৮ বছর। বেশির ভাগ নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের সন্তান। তাঁর মতে, পারিবারিক অনুশাসনের শৈথিল্যের কারণে তারা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্ত হয়ে পড়েছে বলে প্রাপ্ত তথ্যে মনে হচ্ছে।

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সদস্যসচিব নাসিমা আক্তার বলেন, ‘অনেক অভিভাবক সন্তানদের প্রযুক্তি ব্যবহারের বিষয়ে সচেতন নন। কারণ তাঁরাও অনেক কিছু বুঝতে পারেন না। এটা আমাদের এক ধরনের সংকট বলা যায়। এখন পরিবার, সমাজ ও রাষ্ট্র নিজের জায়গা থেকে কাজ করলে উত্তরণ সম্ভব।

একটি বিশেষ এলাকার তরুণীদের ঘর ছাড়ার ঘটনায় উদ্বেগ বাড়ছে পুলিশের মধ্যেও। অপরাধ বিশ্লেষকরা বলছেন, না বুঝে ঘর ছাড়া এসব শিশু-কিশোরীর একটি অংশ মানসম্মান ও অভিভাবকদের ভয়ে একসময় পরিবারে ফেরার সাহস হারিয়ে ফেলবে। এই সুযোগে সংঘবদ্ধ অপরাধী চক্র ফাঁদে ফেলে তাদের বিদেশে পাচার কিংবা বিক্রি করে দিতে পারে। সূত্র: কালের কণ্ঠ 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা

অনলাইন ডেস্ক

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বাংলাদেশ সফরে আসছেন। আগামী ৭ ডিসেম্বর তিনি ঢাকায় আসবেন বলে জানা গেছে। মূলত, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ঢাকা সফর নিয়ে আলোচনা করতেই শ্রিংলার এ সফর।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারতের পররাষ্ট্রসচিব আসবেন। তিনি ভারতের রাষ্ট্রপতির সফরের বিষয়ে আলোচনা করতে আসবেন।’

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনা


 

কূটনৈতিক সূত্র বলছে, ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলার এ সফরে ঢাকা ও দিল্লির কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে আগামী দিনগুলোতে দুই দেশের চলমান সম্পর্কসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। এ সুযোগে ঢাকার পক্ষ থেকে অমীমাংসিত বিষয়গুলো তুলে ধরারও সুযোগ থাকছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

এক দিনে ১৭ নিয়োগ পরীক্ষা

অনলাইন ডেস্ক

এক দিনে ১৭ নিয়োগ পরীক্ষা

আজ শুক্রবার অনুষ্ঠিত হবে ১৭টি সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা। সকাল ১০টা থেকে শুরু হবে এসব পরীক্ষা। এদিকে একই দিনে ১৭ পরীক্ষার বিষয়ে আক্ষেপ প্রকাশ করছেন নিয়োগপ্রার্থীরা। প্রতি সপ্তাহে প্রায় ডজনখানেক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে, যাতে বিপাকে পড়েছেন পরীক্ষার্থীরা। একই সময়ে একাধিক পরীক্ষা থাকায় একটা বাদ দিয়ে আরেকটা পরীক্ষায় অংশ নিতে হচ্ছে প্রার্থীদের। সবচেয়ে বেশি সমস্যায় পড়ছেন চাকরির বয়স শেষ হতে বসা নিয়োগ প্রার্থীরা।

শুক্রবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে খাদ্য অধিদপ্তরের সহকারী উপ খাদ্য পরিদর্শকের পরীক্ষা। দেশের ২৮টি জেলায় এক যোগে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এতে প্রার্থীর সংখ্যা ৬ লাখের বেশি বলে জানা গেছে। 

এ ছাড়া রয়েছে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর, বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ড, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, স্বাস্থ্য সেবা বিভাগ, জনতা ব্যাংক লিমিটেড ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পরীক্ষা। 

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনা


 এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, যেই সমস্যাটা দু এক মাসের মধ্যে শেষ হয়ে যাবে, সেটা নিয়ে সময় নষ্ট করার কোনো মানে হয় না। 

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, দু এক মাসের মধ্যে চাকরির পরীক্ষার জট কেটে যাওয়ার কথা। পরীক্ষার জট এড়াতে পিএসসি বিসিএস ছাড়া শুক্র-শনিবারে বড় কোনো পরীক্ষাও আর নিচ্ছে না। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মেগা প্রকল্পে ভর করেই বদলে যাওয়ার স্বপ্ন দেখছে বাংলাদেশ

প্লাবন রহমান

স্বাধীনতার স্বপ্ন পূরণে মেগা প্রকল্পের ওপর ভর করেই বদলে যাওয়ার স্বপ্ন দেখছে বাংলাদেশ। যদিও-করোনা বাস্তবতার কারনে সময়মত এসব প্রকল্প শেষ হওয়া নিয়ে শঙ্কা আছে।তারপরও- আগামী বছরের জুনে পদ্মা সেতু দিয়ে যান চলাচলের লক্ষ্য কর্তৃপক্ষের। স্বাধীনতার পরপরই মেগা প্রকল্পের পথে হাটা সম্ভব না হলেও-এখনকার গতিতে সন্তুষ্ট বিশেষজ্ঞরা।

মুক্তিযুদ্ধ পরবর্তী এসব ছবিই বলে দিচ্ছে – কতটা হিংস্রভাবে ধ্বংসযজ্ঞ চালিয়েছিল পাক হানাদার বাহিনী। বাঙালী জাতিকে সবদিক থেকে পঙ্গু করে দিতে চেয়েছিল পাক সেনারা। বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবন-ব্রিজ-কালভার্ট-বিদ্যুৎকেন্দ্র, নিঃশ্বেস করে দিয়েছিল সবকিছু।

অবশ্য স্বাধীনতার পরপরই দেশ গড়ার কাজে হাত দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুরু হয় ধ্বংসযজ্ঞের সংস্কার-মেরামত। 
 
১৯৭১ থেকে ২০২১। দেখতে দেখতে পঞ্চাশ বছরে বাংলাদেশ। যেখান থেকে এখন পুরোপুরিই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। বিশেষ করে ২০১০ সাল থেকে মেগা সব প্রকল্পে হাত দেয় আওয়ামী লীগ সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলছে পদ্মা সেতু, মেট্রোরেল, পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রসহ লাখ লাখ কোটি টাকার মেগা সব প্রকল্প।

নানা বাধা পেরিয়ে একেবারেই শেষপর্যায়ে স্বপ্নের পদ্মা সেতুর নির্মানকাজ। প্রকল্পের ৯৫ ভাগ। সেতুর ওপরে চলছে পিচ ঢালাই। সরকারের আশা-২০২২ সালের জুনে যান চলাচলের জন্য খুলে দেয়া হবে ৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মা সেতু।  

বাস্তবায়নের পথে চট্টগ্রামের সম্ভাবনা কর্ণফুলী টানেল প্রকল্প। নদীর তলদেশ দিয়ে নির্মিত চার লেন বিশিষ্ট ৩ দশমিক ৪ কিলোমিটার দীর্ঘ টানেলের দুটি টিউবের খননকাজ শেষ। ২০২২ সালের ডিসেম্বরে এই প্রকল্প শেষের আশা কর্তৃপক্ষের।

 আনুষ্ঠানিকভাবে নির্মানকাজ শুরু হয়েছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর প্রকল্পে। সংশ্লিষ্টদের আশা-২০২৬ সাল নাগাদ জাহাজ ভিড়বে মাতারবাড়ি সমুদ্রবন্দরে।
-করোনার থাবায় কাজে গতি হারালেও-এখন পুরোদমে চলছে রাজধানীর তিন মেগা প্রকল্প। রাজধানীর উত্তরা থেকে মতিঝিল রুটের মেট্রোরেল প্রকল্পে এরইমধ্যে দৃশ্যমান বিভিন্ন স্টেশন। চলছে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পে কাজ চলছে পুরোদমে। তারপরও-নয় বছরে চারবার সময় পিছিয়েও প্রকল্পের অগ্রগতি মাত্র ৩০ ভাগের কিছু বেশি।
হিমশিম খাচ্ছে রাজধানীর আরেক মেগা প্রকল্প বাস র‌্যাপিড ট্র্যানজিট বিআরটি প্রকল্প। গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত ২০ কিলোমিটার বাসের জন্য আলাদা লেন প্রকল্পে অগ্রগতি অর্ধেক। 

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনা


 

যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামসুল হকের মতে-করোনার ধাক্কায় সময়মত মেগা সব প্রকল্প সময়মত শেষ করা কঠিন হবে।
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র। ১ লক্ষ ১৩ হাজার কোটি টাকারও বেশি খরচে নির্মিত এই বিদ্যুৎ প্রকল্পে থেকে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। দেশে একক প্রকল্প হিসেবে এটি সবচেয়ে বড় কোনো অবকাঠামো প্রকল্প। মহামারির মধ্যেও এ প্রকল্প বাস্তবায়নে ২৫ হাজার শ্রমিক দিনরাত সেখানে কাজ করছেন।তাই মেগাপ্রকল্পগুলোতে গতি ধরে রাখা কর্তৃপক্ষদের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে থাকছে সামনের সময়গুলোতে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সারা দেশে বজ্রবৃষ্টির আভাস

অনলাইন ডেস্ক

সারা দেশে বজ্রবৃষ্টির আভাস

আগামী তিন দিনের শেষের দিকে দেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এ ছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনা


 

আজ (বৃহস্পতিবার) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

প্রসঙ্গত,মধ্য আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় অবস্থান করছে। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বিজয় দিবসে দেশের মানুষকে শপথ পাঠ করাবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

বিজয় দিবসে দেশের মানুষকে শপথ পাঠ করাবেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

মহান বিজয় দিবসের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১৬ই ডিসেম্বর বিকেলে সারা দেশের মানুষকে শপথ পাঠ করাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সচিবালয়ে একটি বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী। 

এ বিষয়ে তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ মিলিয়ে আমরা ইতিহাসের অসাধারণ সময় অতিক্রম করছি। ১৬ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রী সেখান থেকে সারা দেশে একটি শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন, সেখানে সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেবেন। এছাড়াও এদিন প্যারেড স্কয়ারে ছয়টি দেশ মিলিয়ে আন্তর্জাতিক একটা প্যারেড অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:

ওমিক্রন নিয়ে সবাই একটু চিন্তিত: স্বাস্থ্যমন্ত্রী


তিনি আরও বলেন, বিকেল সাড়ে ৫টা থেকে আলোচনা সভা শুরু হবে। সেখানে ভারতের রাষ্ট্রপতি অংশ নেবেন। সঙ্গে থাকবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীও। পুরো অনুষ্ঠান সুন্দরভাবে সাজিয়ে বাংলাদেশের সংস্কৃতি, প্রকৃতি, পরিবেশ সব মিলিয়ে দেশের ৫০ বছরের অগ্রগতি-এ সবের সমন্বয়ে দু’দিনব্যাপী অনুষ্ঠান হবে।  

news24bd.tv রিমু   

পরবর্তী খবর