মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা!
মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা!
২২ দিন বন্ধ থাকার পর

মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা!

অনলাইন ডেস্ক

দীর্ঘ ২২ দিন বন্ধ থাকার পর মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা। ইলিশের প্রধান প্রজনন মৌসুম রক্ষায় ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দেয় সরকার। আজ সোমবার (২৫ অক্টোবর) রাত ১২টা ১ মিনিট থেকে ইলিশ ধরতে আর কোনো বাধা থাকবে না।

এদিকে নদীতে নামতে পুরোপুরি প্রস্তুতি নিয়ে ফেলেছেন জেলারা।

এখনো যারা প্রস্তুতি শেষ করতে পারেননি, তারাও শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন। ফলে সরব হয়ে উঠেছে দেশের দক্ষিণাঞ্চলের নদীবিধৌত জেলেপল্লীগুলো।

ইলিশ মূলত সারা বছরই ডিম ছাড়ে। তবে সেপ্টেম্বর ও অক্টোবর এই দুই মাসের চারটি অমাবস্যা-পূর্ণিমায় ডিম ছাড়ে বেশি। তাই অক্টোবরের মাস অর্থাৎ, বাংলা মাস আশ্বিনের দুটি অমাবস্যা-পূর্ণিমাকে কেন্দ্র করে প্রতি বছর ২২ দিনের নিষেধাজ্ঞা দেওয়া হয়। এই সময় মা ইলিশ রক্ষা করতে ইলিশ ধরা থেকে বিরত থাকাতে বলা হয়।

আরও পড়ুন:


গোসলখানার দরজা বন্ধ করে কিশোরীকে জোরপূর্বক ধর্ষণ!

হাসপাতালে খালেদা জিয়াকে দেখতে কোকোর স্ত্রী

পুকুরে না, সেই গদা পাওয়া গেল বাড়ির ভেতরে!

জোর করে তুলে নিয়ে বিয়ে, দুই বছর পর পিটিয়ে হত্যা করল স্বামী


যাতে ইলিশগুলো নিরাপদে নদীতে এসে ডিম ছাড়তে পারে। এই ডিম রক্ষা করতে পারলে তা থেকে জাটকার জন্ম হবে। সেই জাটকা রক্ষা করা গেলে দেশে বড় আকারের ইলিশের উৎপাদন বাড়বে।

এই ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর আবার জাটকা ধরার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে। দুই ধাপের এই নিষেধাজ্ঞার কারণে দেশে ইলিশ উৎপাদন বেড়েছে, ওজন-আকারও বেড়েছে ইলিশের।

news24bd.tv/ কামরুল 

;