জলবাযু পরিবর্তনের ভয়াবহ বিরূপ প্রভাবে বাংলাদেশ
জলবাযু পরিবর্তনের ভয়াবহ বিরূপ প্রভাবে বাংলাদেশ

জলবাযু পরিবর্তনের ভয়াবহ বিরূপ প্রভাবে বাংলাদেশ

Other

গত দুই দশকে জলবাযু পরিবর্তনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১০ টি দেশের তালিকা প্রকাশ করেছে জাতিসংঘ। যেখানে ভয়াবহ বিপর্যয়ে পড়া দেশগুলোর তালিকায় বাংলাদেশসহ বেশিভাগই এশিয়ার। এরিমাঝে চলতি মাসের শেষে শুরু হতে যাওয়া জাতিসংঘের জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন সফলতার দিকে তাকিয়ে রয়েছেন সবাই। এর আগেই জাতিসংঘ সতর্ক করে বলেছে,  সম্মেলন ব্যর্থতার ফল হবে আরো ভয়াবহ।

খুব অল্প সময়ের ব্যাবধানে বদলে যাচ্ছে সবুজ পৃথিবী। দেশে দেশে  রেকর্ড তাপমাত্রা, দাবদাহে পুড়ে যাচ্ছে বনাঞ্চল৷ দেখা দিচ্ছে অতিবৃষ্টি, বন্যা জলোচ্ছাস৷ আগামী ১৫ বছরেই পৃথিবীর তাপমাত্রা বাড়বে ১.৫ ডিগ্রি সেলসিয়াস। যার ফলে একের পর এক বিপর্যয়ে পড়বে গোটা বিশ্ব। তবে এরিমধ্যে এর প্রভাব অনেকটায় দৃশ্যমান। গবেষকদের আশঙ্কা এই পরিবর্তনের ফলে ঝুঁকিপূর্ণ দেশগুলো বিলুপ্ত হয়ে যেতে পারে।

এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো

জলবাযুর পরিবর্তনে গেল ২০ বছরে যে ১০ টি দেশ সবচেয়ে বিপর্যয়ে পড়েছে তার তালিকায় রয়েছে বাংলাদেশ। গত ২০ বছরে বাংলাদেশে ১৮৫টিরে বেশি জলবায়ু পরিবর্তনজনিত বড় দুর্যোগ আঘাত হেনেছে। এতে ১১ হাজারের বেশি  মানুষের প্রাণহানি হয়েছে। আর অর্থনৈতিক ক্ষতি হয়েছে ৩৭২ কোটি ডলার। ক্ষতিগ্রস্ত তালিকাতে রয়েছে মিয়ানমার, থাইল্যান্ড, নেপাল, পাকিস্তানের নাম। জলবাযু পরিবর্তনের এই প্রভাবে দেখা দিচ্ছে খাদ্য সংকট। ইথিওপিয়া, মাদাগাস্কার, দক্ষিণ সুদান, কেনিয়াসহ   অনেক দেশের  মানুষ দুর্ভিক্ষের মুখে।  

প্রতিবছরের মতো এবারেও ঘটা করে শুরু হতে যাচ্ছে জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন। জাতিসংঘ জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর যে লক্ষ্য দিয়েছে, তা থেকে সরে আসতে তদবির চালাচ্ছে এই আযোজকদের বড় অংশ। তাদের কর্মকান্ড যেন এই সম্মেলনকে আরো প্রশ্নবিদ্ধ করে তুলেছে। সম্মেলনকে ঘিরে বিক্ষোভ কেরছে পরিবেশবিদরা।

news24bd.tv/এমি-জান্নাত  

;