নতুন দুই দল নিয়ে নতুন ফরম্যাটে আসছে আইপিএল

নতুন দুই দল নিয়ে নতুন ফরম্যাটে আসছে আইপিএল

অনলাইন ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আগামী মৌসুম থেকে যোগ হচ্ছে আরও দুটি নতুন দল। এই দুইটি দল বিক্রি করে ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাগারে জমা হয়েছে বিপুল অর্থ। এক নজরে দেখে নেওয়া যাক আইপিএলের দু'টি নতুন দলের নিলাম সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু তথ্য-

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে এক প্রতিবেদনে জানায়, আগামী মৌসুম থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হবে ১০ দলের। আইপিলের নতুন দলের লড়াইয়ে ছিল ৬টি শহর- আহমেদাবাদ, লখনউ, ধর্মশালা, ইন্দোর, কটক ও গুয়াহাটি।

নতুন দল দুইটির জন্য ১০টি সংস্থা বিড জমা দেয়। নতুন দলের মালিকানার লড়াইয়ে ছিল আদানি গ্রুপ, গোয়েঙ্কা গ্রুপ, সিভিসি ক্যাপিটালের মতো সংস্থাগুলি। এই লড়াইয়ে নাম লেখায় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকপক্ষ গ্লেজার্স ফ্যামিলিও।

৬ দলের লড়াই শেষে আইপিএলে যোগ দেয় লখনউ ও আহমেদাবাদ।

RPSG Ventures Ltd ৭০৯০ কোটি রুপিতে লখনউয়ের মালিকানা কিনে নেয়। আর ৫৬২৫ কোটি রুপিতে আহমেদাবাদের মালিকানা চলে যায় CVC Capital Partners-এর হাতে। গ্লেজার্সদের পক্ষ থেকে ৫০০০ কোটি রুপির মতো বিড জমা দেওয়া হয় বলে প্রতিবেদনে জানা হয়।

আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির হোম স্টেডিয়াম হতে চলেছে মোতেরার নবনির্মিত নরেন্দ্র মোদী স্টেডিয়াম, দর্শক ধারণক্ষমতার দিক থেকে যা এই মুহূর্তে বিশ্বের সবথেকে বড় ক্রিকেট স্টেডিয়াম। আর লখনউ ফ্র্যাঞ্চাইজির বেস ক্যাম্প হতে চলেছে ভারতরত্ন শ্রী অটলবিহারী বাজপেয়ী স্টেডিয়াম।

১০ দলের টুর্নামেন্টে আইপিএলে চমক হতে যাচ্ছে নতুন ফরম্যাটও। বাড়তি দল যোগ দেওয়ায় পরের আইপিএলে মোট ৭৪টি ম্যাচ আয়োজিত হবে। ১০টি দলকে ৫টি করে দলের ২টি গ্রুপে ভাগ করে দেওয়া হবে। প্রতিটি দল ঘরের মাঠে ৭টি ম্যাচ খেলবে। অ্যাওয়ে ম্যাচ খেলবে ৭টি।

আরও পড়ুন:

শোয়েব মালিককে দেখে 'দুলাভাই' স্লোগান দিল ভারতীয়রা (ভিডিও)


news24bd.tv/ নকিব