মর্যাদা বিসর্জন দিয়েও প্রেমিককেই বিয়ে করলেন জাপানের রাজকুমারী
মর্যাদা বিসর্জন দিয়েও প্রেমিককেই বিয়ে করলেন জাপানের রাজকুমারী

মর্যাদা বিসর্জন দিয়েও প্রেমিককেই বিয়ে করলেন জাপানের রাজকুমারী

অনলাইন ডেস্ক

কলেজে পড়ার সময় সহপাঠী কেই কোমুরোর প্রেমে পড়েন জাপানের রাজকুমারী মাকো। আজ মঙ্গলবার (২৬ অক্টোবর) তাকে বিয়ে করলেন তিনি।  

জাপানের আইন অনুযায়ী, কোন রাজকুমারী সাধারণ কোন পুরুষকে বিয়ে করতে পারেন না। রাজপরিবারের কোনো নারী সাধারণ কোনো পুরুষকে বিয়ে করলে রাজকীয় মর্যাদা হারায়।

ফলে সাধারণ পরিবারের ছেলে কুমুরোকে বিয়ের কারণে রাজকুমারীর মর্যাদা বিসর্জন দিতে হয়েছে মাকোকে। তবে এই আইন জাপানের পুরুষদের ক্ষেত্রে প্রযোজ্য হয় না।

এ ঘটনায় মাকু ও কোমুরোকে ব্রিটিশ রাজপরিবার ছেড়ে আসা প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের সঙ্গে তুলনা করছেন অনেকেই। তাদেরকে 'জাপানের হ্যারি ও মেগান' বলছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

news24bd.tv

দেশটির রাজধানী টোকিও হোটেলে স্থানীয় সময় দুপুরে প্রেস কনফারেন্সে কুমুরো বলেন, ‘আমি মাকোকে ভালোবাসি। মানুষের একটাই জীবন। আর এ জীবনটা আমি ভালোবাসার মানুষের সঙ্গে কাটিয়ে দিতে চাই। ’

তবে অনেক জাপানি নাগরিক প্রথা ভেঙে মাকো-কুমুরোর বিয়ে এখনো মেনে নিতে পারেননি। তাই তাদের কাছে ক্ষমাও চান এই নবদম্পতি।  

নিয়মানুযায়ী, সাধারণ পরিবারের বিয়ে করলে জাপানি রাজকুমারীদের মর্যাদা হারাতে হয়। তারা কোনো রাজকীয় সুবিধা পান না। তাই এককালীন মোটা অঙ্কের অর্থ তারা পান। তবে তা নিতে অস্বীকার করেছেন মাকো। বিয়েতেও তেমন কোনো আয়োজনের ব্যবস্থা করেননি মাকো।  

বিয়ের পর টোকিওর বাসায় উঠবেন মাকো ও কুমুরো। এপর নিউ ইয়র্কে চলে যাবেন তারা। সেখানেই একটি আইনি প্রতিষ্ঠানে কাজ করেন কুমুরো।

আরও পড়ুন:

ভারতবধের পর আজ নতুন পরীক্ষায় পাকিস্তান


news24bd.tv/ নকিব