নুরের দলের আহবায়ক কে এই রেজা কিবরিয়া?

ড. রেজা কিবরিয়া

নুরের দলের আহবায়ক কে এই রেজা কিবরিয়া?

অনলাইন ডেস্ক

রাজনীতির মাঠে নতুন একটি দলের আত্মপ্রকাশ হয়েছে। দলটির নাম ‘গণঅধিকার পরিষদ’। আজ দুপুরে রাজধানীর পল্টনের প্রিতম জামান টাওয়ারে দলটির কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে দলের নাম ঘোষণা করা হয়।

নতুন এ দলের আহবায়ক হয়েছেন অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া।

তিনি আওয়ামী লীগের ১৯৯৬ সালের সরকারের অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে।  অক্সফোর্ডে উচ্চশিক্ষা নেওয়া রেজা কিবরিয়া ২০১৮ সালে আইএমএফের চাকরি ছেড়ে দেশে ফেরেন।  

২০১৮ সালের নির্বাচনের আগে আকস্মিকভাবে গণফোরামে যোগ দেন। ওই নির্বাচনে বিএনপির সঙ্গে জোট বেঁধে অংশ নিয়েছিল গণফোরাম; সেই জাতীয় নির্বাচনে ঐক্যফ্রন্টের হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে হবিগঞ্জে প্রার্থীও হন তিনি।

 বাবা শাহ এ এম এস কিবরিয়ার ছবির সামনে দাঁড়িয়ে ছেলে রেজা কিবরিয়া

যোগ দেওয়ার পর গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়েছিল ড. রেজা কিবরিয়াকে। নির্বাচনের পর তাকে সাধারণ সম্পাদক করেন দলের প্রতিষ্ঠাতা সভাপতি ড. কামাল হোসেন। এ নিয়ে গণফোরামে দেখা দেয় বিরোধ, চলে বহিষ্কার-পাল্টা বহিষ্কার; মোস্তফা মহসিন মন্টুসহ একাংশ ক্ষুব্ধ হয়ে দল ভাঙার উদ্যোগও নেন। এমন পরিস্থিতিতে ড. কামাল হোসেন দুই পক্ষকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার উদ্যোগ নেন।

তবে দলটিতে বেশিদিন থাকেননি রেজা কিবরিয়া। যোগদানের দেড় বছরের মাথায় পদত্যাগ করেন তিনি।

news24bd.tv

শাহ এএমএস কিবরিয়া সংসদ সদস্য থাকা অবস্থায় বিএনপি-জামায়াত জোট সরকার আমলে ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যেরবাজারের এক জনসভা থেকে ফেরার সময় গ্রেনেড হামলায় নিহত হন। তার একমাত্র ছেলে ড. রেজা কিবরিয়া অর্থনীতিবিদ হিসেবে বিদেশি নানা সংস্থায় কাজ করছেন। বাবার মৃত্যুর পর তার মা আসমা কিবরিয়া যে প্রতিবাদী কর্মসূচি পালন করতেন, দেশে এসে তাতে সক্রিয় হন তিনি।

আরও পড়ুন: অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল: কাদের

‘গণঅধিকার পরিষদ’ নামে আজকে যে নতুন দলের আত্মপ্রকাশ হলো। দলটির সদস্যসচিব ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর।  ২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনের নেতৃত্ব দিয়ে আলোচনায় আসেন নুরুল হক। এরপর ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে সহসভাপতি (ভিপি) নির্বাচিত হন তিনি।

news24bd.tv

‘গণঅধিকার পরিষদ’র স্লোগান হচ্ছে ‘জনতার অধিকার, আমাদের অঙ্গীকার’। দলের মূলনীতি ঠিক করা হয়েছে চারটি। সেগুলো হলো- গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ।

news24bd.tv নাজিম