অস্ট্রেলিয়াতে সম্প্রীতি সমাবেশ

মাসুম বিল্লাহ

অস্ট্রেলিয়াতে সম্প্রীতি সমাবেশ

বাংলাদেশে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার সিডনিতে একটি সর্বদলীয় ও নাগরিক প্রতিবাদ সমাবেশ ও প্রতিরোধ ৱ্যালির আয়োজন করা হয়। বাসভূমি আয়োজিত এই সমাবেশের প্রতি অস্ট্রেলিয়ার ৪৬টি বাংলাদেশি সংগঠন একাত্মতা ঘোষণা করে প্রতিবাদ সমাবেশে অংশ নেয়। সমাবেশে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সভাপতি ড. রতন কুণ্ডু। অনুষ্ঠাটি সার্বিকভাবে পরিচালনা ও সঞ্চালনা করেন বাসভূমি কর্ণধার আকিদুল ইসলাম।

জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হওয়ার পর ঘটনায় আক্রান্ত ও নিহতদের উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করা হয়। সাম্প্রদায়িক সম্প্রীতির উপর সংগীত পরিবেশন করেন মিসেস নিলুফা ইয়াসমিন ও ফারিয়া আহমেদ। বিপ্লবী ছড়া পাঠ করেন সুহৃদ সোহান হক।

অস্ট্রেলিয়াতে সম্প্রীতি সমাবেশ

সমাবেশে বক্তব্য রাখেন,
বীর মুক্তিযোদ্ধা  এনায়েতুর রহিম, ড. সিরাজুল হক, রফিক উদ্দিন, ড. রফিক ইসলাম, ড. খায়রুল চৌধুরী, ড. নিজাম উদ্দিন আহমেদ, মিলি ইসলাম, মোঃ আব্দুল মতিন, নাঈম আব্দুল্লাহ, জাহাঙ্গীর আলাম, ফজলুল হক শফিক, আসলাম মোল্লা, আবুল হোসেন আব্দুল খান রতন, মেহেদী হাসান কচি, নির্মল পাল, আকাশ দে, দেলোয়ার হোসেন, শুভা শেঠি, মাসুদ চৌধুরী, মোবারক হোসেন, বিনয় সাহা, মিতা দে, একে এম এমদাদুল হক, ওসমান গনি, বিলকিস জাহান, মুস্তাফিজ তালুকদার মঞ্জু,  গোলাম ফারুক, উদয় শঙ্কর বড়ুয়া, পূরবী পারমিতা বোস, আব্দুস সালাম, মিতা দে, জাকারিয়া মামুন স্বপন, দিদার হোসেন, রণজিৎ দাশ, স্বপ্নিল দে প্রমুখ।

সম্প্রীতি সমাবেশের প্রতি সংহতি প্রকাশ করেছে তাদের মধ্যে অন্যতম হচ্ছে-অস্ট্রেলিয়া বাংলাদেশ  জার্নালিস্ট এসোসিয়েশন, বাংলাদেশ আওয়ামীলীগ, অস্ট্রেলিয়া, মহিলা আওয়ামীলীগ, বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া, বাংলাদেশ আওয়ামীলীগ, সিডনি, বিজয়কণ্ঠ,  স্বদেশ বার্তা, বাংলা বার্তা, স্বাধীন কণ্ঠ, স্বেচ্ছাসেবকলীগ, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ছাত্রলীগ অস্ট্রেলিয়া, বঙ্গবন্ধু পরিষদ, সিডনি, ফাগুন হাওয়া, বাংলাদেশ অস্ট্রেলিয়া ফ্যাশন এসোসিয়েশন, বিডি হাব, সিডনি, আমাদের কথা, টেলিঅজ ফাউন্ডেশন, ইয়েস টিভি, নৃত্যাঞ্জলী ড্যান্স একাডেমী, অস্ট্রেলিয়া টাইমস, সিডনি প্রতিদিন, ভবের হাট, নটরাজ ড্যান্স একাডেমী, বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটি এলুমনি, উইম্যান কাউন্সিল, কেয়ার ফর হিউমিনিটি, বাংলাদেশ খ্রিস্টিয়ান ফেলোশীপ, বুদ্ধিস্ট সোসাইটি, বি এস পি সি, রেডিও কেনবেরা, , মেলবোর্ন আওয়ামীলীগ, দিনলিপি, বাংলা স্কুল, বারডিয়া, প্রভাত, শ্রীকৃষ্ণ কীর্তন কমিটি, মাল্টিকালচারাল ইউথ এসোসিয়েশন, দেলোয়ার টিভি, ট্রুথ টিভি, বগুড়া সমিতি, অস্ট্রেলিয়া, জাতীয় সংবাদ সংগ্রহ সংস্থা, সিডনি শাখা, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, সন্দ্বীপ এসোসিয়েশন অব, আগমনী, শঙ্খনাদ, ক্যাম্পবেলটাউন আই এম এল ডি মন্যুমেন্ট কমিটি, ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনি।

বাংলাদেশ সরকারের কাছে হিন্দুদের সুরক্ষার জন্য বাসভূমি সমাবেশে থেকে ৬ দফা দাবী পেশ করা হয়।

আরও পড়ুন:

নিজের মেয়েকে হত্যা করতে গুগল সার্চ!

মা কালী সেজে জনগণকে তাক লাগালেন রিখিয়া

আরিয়ানের জামিন শুনানি আজ, টাকার বিনিময়ে ছেড়ে দেয়ার প্রস্তাব

১.হামলার একটি সম্পূর্ণ, নিরপেক্ষ এবং স্বাধীন তদন্ত শুরু এবং এই তদন্তের ফলাফল প্রকাশ।
২.হিন্দুদের বিরুদ্ধে নৃশংসতা ও সহিংসতাকারী অপরাধীদের বিচারের জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন।
৩.সমাজে অবস্থান বা রাজনৈতিক সংশ্লিষ্টতা নির্বিশেষে হামলার সকল অপরাধীদের বিচারের আওতায় আনা।
৪.সমস্ত ক্ষতিগ্রস্থদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং সমস্ত ক্ষতিগ্রস্ত ধর্মীয় স্থান, বাড়ি এবং ব্যবসার পুনর্নির্মাণ।
৫.হিন্দুদের সুরক্ষার জন্য বিশেষ আইন প্রণয়ন।
৬। বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের জন্য একটি পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠা।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

স্পেনে গাজীপুর অ্যাসোসিয়েশনের পূর্ণাঙ্গ কমিটি গঠন

অনলাইন ডেস্ক

স্পেনে গাজীপুর অ্যাসোসিয়েশনের পূর্ণাঙ্গ কমিটি গঠন

স্পেনের বাংলাদেশিদের অন্যতম আঞ্চলিক সংগঠন গাজীপুর অ্যাসোসিয়েশন ইন স্পেনের নতুন কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলা টাউন রেস্টুরেন্টে আয়োজিত সাধারণ সভায় নতুন কমিটি ঘোষণা করেন সংগঠনটির সাবেক সভাপতি কমিউনিটি নেতা মোরশেদ আলম তাহের।
 
নবগঠিত কমিটির সভাপতি হিসেবে গাজীপুর অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহ্বায়ক সৈয়দ আমিনুল হক আলন ও গাজীপুর অ্যাসোসিয়েশন ইন স্পেনের যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক সাধারণ সম্পাদক এবং রাজিব আহম্মেদকে সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন।

সভায় স্পেনে বসবাসরত গাজীপুরবাসীর নেতাসহ দূরদূরান্তে বসবাসরত প্রবাসীরা ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন।

কমিটিতে বিভিন্ন পদে মনোনীত হয়েছেন— সিনিয়র সহ-সভাপতি মালেক মিয়া, সহ-সভাপতি যথাক্রমে- মজিবুর রহমান, আল আমিন, মামুন হোসাইন, আলমগীর হোসেন, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক আলী হোসেন, সহ-সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, রনি মোল্লা, সহ-সাংগঠনিক সম্পাদক আমিরুল জহির, অর্থ সম্পাদক (কোষাধ্যক্ষ) আলাল সরকার, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মোবারক হোসেন, শিক্ষা ও ধর্ম বিষয়ক সম্পাদক মনির মোল্লা, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মঞ্জুর রশিদ, তথ্য ও গবেষণা সম্পাদক  শিমুল চন্দ্র ঘোষ, ক্রীড়া সম্পাদক জাহিদ হাসান, দপ্তর সম্পাদক শহীদুল্লাহ, সমাজকল্যাণ সম্পাদক আজগর রশিদ, মহিলা সম্পাদিকা সানজিদা আক্তার, সহ-মহিলা সম্পাদিকা কামরুন্নাহার মীম, সম্মানিত সদস্য জাহাঙ্গীর আলম, সোলেমান হোসেন, মোয়াজ্জেম সরকার, কামরুজ্জামান কামরান, শহিদুল ইসলাম প্রমুখ। 

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনা


সভায় সর্বসম্মতিক্রমে সদ্য সাবেক সভাপতি মোরশেদ আলম তাহেরকে প্রধান উপদেষ্টা করে ৪ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি গঠন করা হয়। উপদেষ্টা কমিটির অন্য সদস্যরা হচ্ছেন- কাজী দেলোয়ার হোসেন, ইসমাইল হোসেন, সাইদুর রহমান ও খোরশেদ আলম। 

স্পেনের রাজধানী মাদ্রিদে বসবাসরত গাজীপুর অ্যাসোসিয়েশনের আহ্বায়ক কমিটির এক সাধারণ সভায় অ্যাসোসিয়েশনের কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে এ কমিটি ঘোষণা করা হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

চিটাগাং অ্যাসোসিয়েশন অব কানাডার মতবিনিময় সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

চিটাগাং অ্যাসোসিয়েশন অব কানাডার মতবিনিময় সভা অনুষ্ঠিত

কানাডায় বসবাসরত চট্টগ্রাম বাসীদের সংগঠন ‘চিটাগাং অ্যাসোসিয়েশন অব কানাডা ইনক’-এর এক মতবিনিময় সভা শনিবার সন্ধ্যায় স্থানীয় একটি ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত হয়। 

অ্যাসোসিয়েশনের সভাপতি শিবু চৌধুরীর সভাপতিত্বে এ মতবিনিময় সভায় ‘কইলজার ভেতর চট্টগ্রাম’ শিরোনামে ডিজিটাল উপস্থাপনার মাধ্যমে সংগঠনের আয়-ব্যয়ের হিসাব বিবরণী, ওয়েবসাইট, ফেসবুক পেজ, নিজস্ব ফোন নম্বর ও কর্মকাণ্ড তুলে ধরা হয়। একই সঙ্গে গত ১৯ বছরের কর্মকাণ্ড ও চট্টগ্রামের ঐতিহ্য প্রদর্শিত হয়। সভাপতি এবং সাধারণ সম্পাদক অ্যাসোসিয়েশনের সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ডিজিটাল উপস্থাপনা করেন কফিলউদ্দিন পারভেজ এবং বিশ্বজিত পাল। ধারা বর্ণনা করেন সব্যসাচী চক্রবর্তী।

সভাস্থলে মঞ্চ থাকলেও সভাপতি শিবু চৌধুরী সাধারণ সদস্যদের সঙ্গে বসেই সভায় সভাপতিত্ব করেন। শুরুতে সাধারণ সম্পাদক সৈয়দ শওকত মাহমুদ সংগঠনের বিগত দিনের কার্যবিবরণী ও ভবিষ্যৎ কার্যক্রম তুলে ধরেন। 

অনুষ্ঠানে সিনিয়র সাংবাদিক অনলাইন নিউজ পোর্টাল দূরবীন ২৪.কম সম্পাদক ও প্রকাশক মোশাররফ হোসেন, ব্যারিস্টার আশরাফুল করিম রনি, বিজিএমইএ সাবেক ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন চৌধুরী, সাংস্কৃতিক কর্মী নাসিমা খানম নীলু বক্তব্য রাখেন।

সভাপতির বক্তব্যে শিবু চৌধুরি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আগামীতে বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর উৎসব স্মরণে ১৬ ডিসেম্বর বিজয় উৎসব ও মহান একুশ পালন করবে চিটাগাং অ্যাসোসিয়েশন কানাডা ইনক।

সব্যসাচী চক্রবর্তী ও মুনিরা সুলতানা মিলির সঞ্চালনায় মতবিনিময় সভায় ট্রস্টিদের মধ্যে উপস্থিত ছিলেন- কানন বড়ুয়া, সুধান রায়, পরিচালক সেলিনা হোসাইন, মোহাম্মদ আজম, সনৎ বড়ুয়া, সমর পাল, শ্যামল ভট্টাচার্য্য, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট কাজী সাজ্জাদ হোসাইন, নিশাদ হোসাইন, ডা. অসীম বড়ুয়া, ফরিদ সিদ্দিকী প্রমুখ। 

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনায়েত উল্লাহ

কুমিল্লায় কাউন্সিলর হত্যা: ৬ হামলাকারী শনাক্ত


প্রসঙ্গত, চিটাগং অ্যাসোসিয়েশন অব কানাডা ইনক প্রতিষ্ঠার পর ১৯ বছর ধরে কানাডায় চট্টগ্রামের সংস্কৃতি, ঐতিহ্য তথা বাংলাদেশের এতিহ্য কানাডার মূল সংস্কৃতি তুলে ধরার কাজ করে যাচ্ছে। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বাংলাদেশি এজেন্সি বাড়াতে মালয়েশিয়ার মন্ত্রীর বিরোধিতা

অনলাইন ডেস্ক

বাংলাদেশি এজেন্সি বাড়াতে মালয়েশিয়ার মন্ত্রীর বিরোধিতা

মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী এম সারাভানান বলেছেন, যদি বাংলাদেশের ২০০০ এজেন্সিকে শ্রমিক পাঠানোর অনুমোদন দেয়া হয়, তাহলে মালয়েশিয়া হতে পারে বাংলাদেশিদের জন্য এক আস্তাকুড়। 

তিনি বলেছেন, বাংলাদেশি সরকার ১০টি এজেন্সির অনুমোদন বৃদ্ধি করে ২০০০ করার জন্য অনুরোধ করেছে মালয়েশিয়া সরকারকে। এ নিয়ে বাংলাদেশের প্রস্তাবিত সমঝোতা স্বারকে এ বিষয়ে এক বছরের মতো আলোচনা করছে উভয় দেশের সরকার।

আরও পড়ুন:


হেফাজত মহাসচিব মাওলানা নুরুল ইসলাম আইসিইউতে

অন্তঃসত্ত্বা নারীকে হত্যা করে পেট চিরে বাচ্চা চুরি!


তবে বাংলাদেশের এমন অনুরোধের বিরোধিতা করেছেন মালয়েশিয়ার এই মন্ত্রী এম সারাভানান। এ খবর দিয়েছে অনলাইন ফ্রি মালয়েশিয়া টুডে। 

মন্ত্রী সারাভানান বলেছেন, এর আগে বাংলাদেশ থেকে শ্রমিক আনতো ১০টি কোম্পানি। যদি আমি এই সংখ্যা দশের অধিক বৃদ্ধি করতে চাই, তাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে হবে।

রাজধানী কুয়ালালামপুরে একটি হোটেলে আয়োজিত ন্যাশনাল একশন প্লান অন ফোর্সড লেবার অনুষ্ঠানে লাঞ্চের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

তিনি আরও বলেন, সমঝোতা স্বারকের বিষয়ে একটি চূড়ান্ত খসড়া পেয়েছি। তা মন্ত্রীপরিষদের সামনে উপস্থাপন করব। তারপর দু’সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করলো আমিরাত

অনলাইন ডেস্ক

সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করলো আমিরাত

সংযুক্ত আরব আমিরাত করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধে সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত ঘোষণা করেছে। শনিবার (২৭ নভেম্বর) খালিজ টাইমসের খবরে বলা হয়েছে, আগামী ২৯ নভেম্বর থেকে এ স্থগিতাদেশ কার্যকর হবে। 

যে সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করা হয়েছে সেগুলো হলো— দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লিসোথো ও এসওয়াতিনি।

জেনারেল সিভিল এভিয়েশন অথরিটি, সুপ্রিম কাউন্সিল ফর ন্যাশনাল সিকিউরিটি এবং ন্যাশনাল ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি জানিয়েছে, পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ফ্লাইট স্থগিতাদেশ বহাল থাকবে। 

উল্লেখ্য, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় B.1.1.529 নামে করোনার নতুন ভ্যারিয়েন্ট। করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার পর ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি কোয়ারেন্টিনের বিধিনিষেধ আরোপ করছে বিভিন্ন দেশ। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

গ্রিসে প্রবাসীকল্যাণ মন্ত্রী

অনলাইন ডেস্ক

গ্রিসে প্রবাসীকল্যাণ মন্ত্রী

গ্রিসের রাজধানী এথেন্স বিমানবন্দর "এলেফথেরোস ভেনিজেলোস"-এ এসে পৌঁছেন প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ (এমপি)। 

গ্রিসে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আসুদ আহমেদ ও বিশ্বজিৎ পালসহ দূতাবাসের সব কর্মকর্তা বিমানবন্দরে উপস্থিত হয়ে প্রাচীন সভ্যতার দেশ গ্রিসে স্বাগতম জানান তাকে। 

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ কমিউনিটির সভাপতি হাজী মো. আব্দুল কুদ্দুস, গ্রিস আওয়ামী লীগের সভাপতি মান্নান মাতুব্বর, সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, সাংগঠনিক লোকমান উদদীন। মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনির সালেহীন, বাংলাদেশ ওয়েজ-আর্নার বোর্ডের মহাপরিচালক মোহাম্মদ হামিদুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিশ্বজিৎ ভট্টাচারিয়া খোকন (এনডিসি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মোহাম্মদ সারোয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোহাম্মদ মনোয়ার মোকাররম এবং পিডব্লিউডির প্রকৌশলী কাজী ফিরোজ হাসান। মুজিব বর্ষের কর্মসূচি অনুযায়ী গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশি পরিবারের সন্তানদের বাংলা শিক্ষা কার্যক্রমের আওয়াতায় বঙ্গবন্ধুর নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠার লক্ষ্যে বিদ্যালয়ের জায়গা নির্ধারণ ও সংশ্লিষ্ট গ্রিক মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করা সফরের মূল উদ্দেশ্য বলে জানা গেছে।
 
পাঁচ দিনের সফরে মন্ত্রীকে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস থেকে সংবর্ধনা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। রাজধানী এথেন্স থেকে তিনশ বিশ কিলোমিটার দূরে বাঙালি অধ্যুষিত এলাকা "মানোলাদা" গ্রাম পরিদর্শনে মন্ত্রী প্রবাসীদের সব দুঃখ-দুর্দশা নিরসনের লক্ষ্যে প্রবাসীদের বাসস্থানের সমস্যার সমাধান করত স্থানীয় মেয়রের সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছেন। মন্ত্রীর গ্রিস সফরে গ্রিসে বসবাসরত সব প্রবাসী বাংলাদেশির সব সমস্যার সমাধানের সুনির্দিষ্ট পথের সন্ধান পাওয়া যাবে বলে আশা করছেন বিশিষ্টজনরা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর