স্মার্টফোন করছে চোখের ক্ষতি, যে উপায়ে ক্ষতি কমানো সম্ভব
স্মার্টফোন করছে চোখের ক্ষতি, যে উপায়ে ক্ষতি কমানো সম্ভব

স্মার্টফোন করছে চোখের ক্ষতি, যে উপায়ে ক্ষতি কমানো সম্ভব

অনলাইন ডেস্ক

বর্তমান যুগে সবার হাতে হাতে নিত্য নতুন স্মার্টফোন। আমাদের প্রত্যাহিক জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে দাড়িয়েছে এই একটি ডিভাইস। ঘরে বাইরে সর্ব জায়গায় আমাদের হাতে থাকছে এই স্মার্টফোন।   কিন্তু সব কিছুরই তো একটা নিদির্ষ্ট মাত্রা থাকে ব্যবহারের।

মাত্রাতিরিক্ত কোনও কিছুই ভালো না। কিন্তু স্মার্টফোনের ব্যবহার যত বাড়ছে, ততই বাড়ছে চোখের সমস্যা। বিশেষ করে করোনাকালে এর ব্যবহার আরও বেড়ে গিয়েছে।  

কিন্তু বর্তমান সময়েতো আর স্মার্টফোন ব্যবহার না করে থাকা সম্ভব নয়। তা হলে কী করে এই সমস্যা থেকে বাঁচবেন? সেটােই জানাবে আজ আপনাদের...

*যারা মাত্রাতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে আসক্ত তারা অ্যান্টি গ্লেয়ার প্রোটেকটর ব্যবহার করুন। এতে চোখের উপর ক্ষতিকারক নীল রশ্মির প্রভাব কম পড়বে। চোখ শুকিয়ে যাওয়ার প্রবণতা কমবে। বারবার চোখের পলক ফেলুন। তাতেও চোখে ভিজে থাকবে। আধ ঘণ্টা অন্তর পরিষ্কার জলের ঝাপটা দিয়ে চোখ ধুয়ে নিন।

Smartphone, Miss Uses , Problem ,  চোখের ক্ষতি, স্মার্টফোন

*ফোনের পর্দায় যত ধুলো এবং ময়লা থাকে, ততই চোখের উপর চাপ বাড়ে। তাই ফোনের পর্দা নিয়মিত পরিষ্কার করুন। চোখের একেবারে কাছে ফোন ধরবেন না। অন্তত ১৬-১৭ ইঞ্চি দূরত্ব রেখে ধরুন। তাতেও চোখে কম চাপ পড়বে।

আরও পড়ুন:

চাপের মুখে বাংলাদেশ

ইংল্যান্ড ম্যাচের আগে টাইগার শিবিরে বড় দুটি দুঃসংবাদ

শাহরুখের সাথে জুটি থেকে সরে দাঁড়ালেন নায়িকা


*২০ মিনিট টানা ফোনের দিকে তাকিয়ে থাকলে, তারপরে অন্তত ২০ সেকেন্ড ধরে ২০ ফুট দূরের কিছুর দিকে তাকান। পারলে ফোনের হরফের মাপ বড় করে নিন। তাতে চোখের উপর চাপ কম পড়বে। ফোনের ঔজ্জ্বল্য বা ব্রাইটনেসও কমিয়ে রাখুন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা— যখনই চোখের ন্যূনতম সমস্যা হবে, চিকিৎসকের পরামর্শ নিন।  

news24bd.tv/আলী