ট্রুডোর নেতৃত্বে ৩৯ সদস্যের মন্ত্রিসভার শপথ গ্রহণ

অনলাইন ডেস্ক

ট্রুডোর নেতৃত্বে ৩৯ সদস্যের মন্ত্রিসভার শপথ গ্রহণ

২৬ অক্টোবর মঙ্গলবার অটোয়ার রিডিও হলে কানাডার গভর্নর জেনারেল মেরী সাইমনের উপস্থিতিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বে ৩৯ সদস্যবিশিষ্ট কানাডার নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণ করে। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার মন্ত্রিসভার তালিকাতে গুরুত্বপূর্ণপদে যেমন প্রতিরক্ষা, স্বাস্থ্য, পররাষ্ট্র এবং পরিবেশসহ মূল মন্ত্রিসভাগুলোতে নতুন মন্ত্রীদের নামকরণ করেছেন। 

কানাডার কেবিনেট বা মন্ত্রীদের তালিকায় আছেন- কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, কানাডার উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড, পরিবহন মন্ত্রী ওমর আলগাবরা, জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী অনিতা আনন্দ, মানসিক স্বাস্থ্য এবং আসক্তি মন্ত্রী এবং স্বাস্থ্যের সহযোগী মন্ত্রী ক্যারোলিন বেনেট, কৃষি ও কৃষি-খাদ্য মন্ত্রী মারি-ক্লদ বিবেউ, কানাডার কুইন্স প্রিভি কাউন্সিলের সভাপতি এবং জরুরী প্রস্তুতির মন্ত্রী বিল ব্লেয়ার, পর্যটন মন্ত্রী এবং অর্থমন্ত্রী র্যা ন্ডি বোয়সনল্ট, উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্পমন্ত্রী ফ্রাঁসোয়া-ফিলিপ শ্যাম্পেন, স্বাস্থ্যমন্ত্রী জিন-ইভেস ডুকলোস, ট্রেজারি বোর্ড প্রেসিডেন্ট মোনা ফোর্টিয়ার, অভিবাসন, শরণার্থী এবং নাগরিকত্ব মন্ত্রী শন ফ্রেজার,  পরিবার, শিশু ও সামাজিক উন্নয়ন মন্ত্রী কারিনা গোল্ড, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী স্টিভেন গিলবল্ট, আদিবাসী পরিষেবা এবং উত্তর অন্টারিও ফেডারেল অর্থনৈতিক উন্নয়ন সংস্থার জন্য দায়ী মন্ত্রী প্যাটি হাজদু, হাউস অফ কমন্সে সরকারের নেতা মার্ক হল্যান্ড,

আরও পড়ুন:

সব ধর্মের মানুষের জন্য মাদ্রাসা উন্মুক্ত করে দেওয়া হোক : জাফরুল্লাহ

৬ শিশুকে বলাৎকারের অভিযোগ, স্বেচ্ছাসেবকলীগ নেতা সাময়িক বহিস্কার

ইংল্যান্ড ম্যাচের আগে টাইগার শিবিরে বড় দুটি দুঃসংবাদ


 

আবাসন ও বৈচিত্র্য ও অন্তর্ভুক্তি মন্ত্রী আহমেদ হুসেন, গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী গুডি হাচিংস, নারী, লিঙ্গ সমতা ও যুব মন্ত্রী মার্সি আইন, দক্ষিণ অন্টারিও জন্য ফেডারেল অর্থনৈতিক উন্নয়ন সংস্থার জন্য দায়ী মন্ত্রী হেলেনা জ্যাকজেকের, পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি, সিনিয়র মন্ত্রী কমল খেরা, কানাডার বিচারমন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেল; ডেভিড ল্যামেটি, আন্তঃসরকার বিষয়ক, অবকাঠামো এবং সম্প্রদায়ের মন্ত্রী ডমিনিক লেব্লাঙ্ক, জাতীয় রাজস্ব মন্ত্রী ডায়ান লেবুথিলিয়ার,  ভেটেরান্স বিষয়ক মন্ত্রী এবং জাতীয় প্রতিরক্ষার সহযোগী মন্ত্রী লরেন্স ম্যাকওলে, জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো, ক্রাউন-আদিবাসী সম্পর্ক মন্ত্রী মার্ক মিলার, মৎস্য, মহাসাগর এবং কানাডিয়ান কোস্ট গার্ড মন্ত্রী জয়েস মারে,  আন্তর্জাতিক বাণিজ্য, রপ্তানি উন্নয়ন, ক্ষুদ্র ব্যবসা ও অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী মেরি এনজি, শ্রমমন্ত্রী সিমাসও রেগান, সরকারী ভাষা মন্ত্রী এবং আটলান্টিক কানাডা সুযোগ সংস্থার জন্য দায়ী মন্ত্রী জিনেট পেটিটপাস টেলর, কর্মসংস্থান, কর্মশক্তি উন্নয়ন এবং প্রতিবন্ধী অন্তর্ভুক্তি মন্ত্রী কার্লা কোয়ালট্রো, কানাডিয়ান হেরিটেজ এবং কুইবেকের মন্ত্রী লেফটেন্যান্ট পাবলো রদ্রিগেজ, আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী এবং কানাডার প্যাসিফিক ইকোনমিক ডেভেলপমেন্ট এজেন্সির দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হারজিত সজ্জন,  ক্রীড়া মন্ত্রী এবং কুইবেক প্যাস্কেল সেন্ট-ওঞ্জ অঞ্চলের জন্য কানাডার অর্থনৈতিক উন্নয়ন সংস্থার জন্য দায়ী মন্ত্রী পাসকেল সেন্ট-অনগে, পাবলিক সার্ভিস ও প্রকিউরমেন্ট মন্ত্রী ফিলোমেনা তাসি, উত্তর বিষয়ক মন্ত্রী, কানাডিয়ান নর্দান ইকোনমিক ডেভেলপমেন্ট এজেন্সির দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ড্যান ভ্যান্ডাল এবং প্রাকৃতিক সম্পদ মন্ত্রী জনাথন উইলকিনসন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

অস্ট্রেলিয়ায় এই প্রথম বাংলাদেশি নারী নির্বাচিত

মাসুম বিল্লাহ, অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় এই প্রথম বাংলাদেশি নারী নির্বাচিত

সাজেদা আক্তার সানজিদা ও সাবরিন ফারুকী।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এর সিটি কাউন্সিল নির্বাচনে দুই বাংলাদেশি অস্ট্রেলিয়ান নির্বাচিত হয়েছেন। অস্ট্রেলিয়ার কাউন্সিল নির্বাচনে এই প্রথম বাংলাদেশি নারী নির্বাচিত হয়েছেন। তারা দুজনেই প্রথম মুসলিম হিজাবি নারী।

অস্ট্রেলিয়ার বাংলাদেশি পাড়া ল্যাকেম্বার বাঙ্কসটাউন সিটি কাউন্সিল থেকে ক্ষমতাসীন দল লিবারেল পার্টি থেকে নির্বাচিত হয়েছেন সাবেক কাউন্সিলর শাহে জামান টিটুর সহধর্মীনী সাজেদা আক্তার সানজিদা।

অস্ট্রেলিয়া, নারী, কাউন্সিলর

অন্যদিকে ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে নির্বাচিত হয়েছেন জনপ্রিয় সমাজকর্মী, গবেষক, শিক্ষক প্রেসিডেন্ট ক্যালচারাল ড্রাইভার্সিটি  ড. সাবরিন ফারুকী।

বর্তমান বিরোধী দল লেবার পার্টি থেকে ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে প্রথম বাংলাদেশি কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন।

সিটি কাউন্সিল নির্বাচনে ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিল থেকে আবারো নির্বাচিত হয়েছেন বাংলাদেশি মাসুদ চৌধুরী এবং ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে আবারো কাউন্সিলর নির্বাচিত হয়েছেন সুমন সাহা।

আরও পড়ুন:


খেলাধুলার মূল কথা প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি: মেয়র আতিক


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

কানাডায় শীতকালীন উৎসবে প্রবাসীদের মিলনমেলা

লায়লা নুসরাত, কানাডা

কানাডায় শীতকালীন উৎসবে প্রবাসীদের মিলনমেলা

উৎসবমুখর ও বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে কানাডার ক্যালগেরির মালব্রো কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেলো শীতকালীন উৎসব। তুষারাবৃত কানাডার কর্মময় একঘেয়েমি জীবন থেকে বেরিয়ে এসে প্রবাসী বাঙালিরা সারাদিনব্যাপী আনন্দ-উৎসবে মেতে ছিল অন্যরকম এক মিলন মেলায়।

হেমন্তের আবাহনে বাংলার মাঠে প্রান্তরে এখন নবান্ন। নতুন ধান আর ঘরে ঘরে পিঠা-পুলির উৎসব। আর এই উৎসবের সাথে তাল মিলিয়ে কর্মময় জীবনের পাশাপাশি প্রবাসী বাঙালিরা ও মেতে উঠেছিল শীতকালীন উৎসবে। বাঙালি জীবনের এ সংস্কৃতি উৎসব যেন এক মহামিলন।

নতুন প্রজন্মের কাছে আবহমান বাংলার কৃষ্টি ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরাই ছিল উৎসবের মূল লক্ষ্য। বিভিন্ন স্টলে ছিল বাংলার ঐতিহ্যময় হরেক রকমের পিঠা পুলি ও বাঙালী খাবারের পসরা।

ছবি আঁকিয়ে শিশুরা ফুটিয়ে তোলে মনের চোখে দেখা আবহমান বাংলার প্রকৃতি। আড্ডার সঙ্গে ছিল গান আর শিশু-কিশোরদের পদচারণায় মুখরিত এক খন্ড বাংলাদেশ।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শীতকালীন পিঠা উৎসব করতে পেরে আমরা আনন্দিত। নতুন প্রজন্মের মাঝে আমরা আমাদের ইতিহাস সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরতে চাই।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সাধারণ সম্পাদক জয়ন্ত বসু বলেন, ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমরা আমাদের সংস্কৃতিকেই শুধু নয়, তুলে ধরতে চাই আমাদের গৌরব উজ্জ্বল স্বাধীনতার ইতিহাস। সুবর্ণজয়ন্তীর এই ডিসেম্বর মাসে সবাইকে আমাদের আন্তরিক অভিনন্দন।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির যুগ্ম সাধারণ সম্পাদক শুভ মজুমদার বলেন, দীর্ঘ দুই বছর পর সবাইকে একসঙ্গে দেখে অনেক ভালো লাগছে, প্রাণের মেলায় আমরা আবার নতুন করে মিলিত হয়েছি। বিশ্ববাসী প্যানডেমিক থেকে মুক্তি পেয়ে নতুন করে জেগে উঠুক এমনটাই আমাদের প্রত্যাশা।

কমিউনিটি ব্যক্তিত্ব সাইফুল ইসলাম রিপন বলেন, দিন দিন কেন জানি, আমরা আমাদের সংস্কৃতিকে হারিয়ে ফেলছি, নতুন প্রজন্মের কাছে আমাদের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরতে  শীতকালীন এই উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

প্রবাসী বাংলাদেশীরা ছাড়াও বিদেশিরাও অংশ নিয়েছিলেন এই উৎসবে। উৎসবে স্থানীয় সংগীত শিল্পী সেলিম রেজা ও খালিদা নাসরিন বানি'র পরিবেশনায় ছিল এক অন্যরকম সাংস্কৃতিক সন্ধ্যা।

আরও পড়ুন


দেশকে দুর্নীতিতে চ্যাম্পিয়ন ও জঙ্গি রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করেছিল বিএনপি: জয়

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ইউএনডব্লিউটিওর ২৪তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের অংশ গ্রহণ

ইসমাইল হোসাইন রায়হান (স্পেন প্রতিনিধি):

ইউএনডব্লিউটিওর ২৪তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের অংশ গ্রহণ

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল স্পেনের মাদ্রিদে ম্যারিওট কনভেনশন হল এ ইউএনডব্লিউটিওর(UNWTO) ২৪তম সাধারণ অধিবেশনে যোগ দিয়েছে।

সাধারণ পরিষদ হল ইউএনডব্লিউটিওর প্রধান সমাবেশ এবং আসন্ন দ্বিবার্ষিক (২০২২-২০২৩)-এর জন্য UNWTO-এর কর্মসূচী এবং বাজেট অনুমোদন করার জন্য সদস্য রাষ্ট্রগুলির প্ল্যাটফর্ম এটি। সারা বিশ্ব থেকে হাজারের অধিক প্রতিনিধি নিরাপদে পর্যটন পুনরায় চালু করার প্রচেষ্টায় যোগ দেয়। এই সাধারণ পরিষদই হল সঙ্কটের আঘাতের পর পর্যটন খাতের প্রথম সত্যিকারের বিশ্বব্যাপী সমাবেশ।

২০২১ সাধারণ পরিষদ উদ্ভাবন, শিক্ষা এবং গ্রামীণ উন্নয়নের গুরুত্বের পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধিতে পর্যটনের ভূমিকার উপর বিশেষ জোর দেয়, বিশ্ব পর্যটন দিবস ২০২১ এর থিম।

আজ মহাসচিব ইউএনডব্লিউটিও-র কর্মসূচী বাস্তবায়ন,২০১৯ সালে সর্বশেষ বৈঠকের পর থেকে ক্রিয়াকলাপ এবং নতুন উদ্যোগের বিষয়ে সাধারণ পরিষদে তার প্রতিবেদন উপস্থাপন করেন। এজেন্ডায় ২০২২ সালের জন্য ইউএনডব্লিউটিও কার্যনির্বাহী পরিষদের সদস্যদের নির্বাচন অন্তর্ভুক্ত রয়েছে, বিশ্ব কমিটি পর্যটন নৈতিকতা, সেইসাথে সাধারণ পরিষদের পরবর্তী অধিবেশনের অবস্থান এবং তারিখ বেছে নেওয়া, পর্তুগাল এবং উজবেকিস্তান বিড জমা দেওয়ার জন্য সেট করে। মরক্কো কিংডম এই বছরের সাধারণ পরিষদের হোস্ট করার জন্য নির্ধারিত ছিল কিন্তু পরবর্তীতে নিশ্চিত করেছে যে জনস্বাস্থ্য বিবেচনার পরিবর্তনের অর্থ এটি করতে অক্ষম। সংস্থার সংবিধি এবং নিয়ম অনুসারে,২৪ তম অধিবেশনটি স্পেনের মাদ্রিদে UNWTO সদর দপ্তরে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ বলেন,করোনায় পুরো বিশ্ব পর্যটন শিল্পে ক্ষতিগ্রস্থ হয়েছে,সেখানে থেকে অনেক দেশ তাদের পর্যটন শিল্পকে গতিশীল করেছে,প্রত্যেক দেশের পরিকল্পনা,অভিজ্ঞতা মত বিনিময় হয়েছে,আমরা ব্যাপক অভিজ্ঞতা সন্চয় করেছি যা আমাদের পর্যটন শিল্পে ব্যাপক সুফল বয়ে আনবে।

আরও পড়ুন:


আফ্রিকার ৭ দেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন

দুই হাত হারানো ফাল্গুনীকে বিয়ে করলো এনজিও কর্মী সুব্রত

স্বাধীনতার ৫০ বছরে স্বাস্থ্যখাতে অভাবনীয় সাফল্য

ঢাকার যানজটেই শেষ জিডিপির প্রায় ৮৭ হাজার কোটি টাকা


সিভিল এভিয়েশন এবং টুরিজমের এডিশনাল সেক্রেটারি জনাব গোলাম কিবরিয়া বলেন,প্রচলিত টুরিজমের বাহিরে গিয়ে গ্রামীণ সভ্যতা,গ্রামীণ সমাজ,গ্রামীণ কালচার প্রমোট করার ব্যাপক সুযোগ পেয়েছি বিশ্ব দরবারে তুলে ধরার,বাংলাদেশের পর্যটন কে ব্যাপক প্রচারের মাধ্যমে আমরা গতিশীল করার আপ্রাণ চেষ্টা অব্যাহত রাখছি,দেশের বাহিরে দূতাবাসের মাধ্যমে আমরা বাংলাদেশ কে বিশ্বের কাছে প্রমোট করছি। 

এসময় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

তিন সাংবাদিক নেতাকে মার্কিন দূতাবাসের অভিনন্দন

অনলাইন ডেস্ক

তিন সাংবাদিক নেতাকে মার্কিন দূতাবাসের অভিনন্দন

দেশের তিনজন সাংবাদিক নেতাকে অভিনন্দন জানিয়েছে মার্কিন দূতাবাস। ইউ.এস. এ্যাম্বাসি ঢাকা- এর ফেসবুক পেইজ থেকে তাদের অভিনন্দন জানানো হয়েছে।

আরও পড়ুন:

ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা

আজ আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'

 ঢাকা রিপোর্টার্স ইউনিটের সভাপতি নির্বাচিত হয়েছেন নজরুল ইসলাম মিঠু। নুরুল ইসলাম হাসিব যিনি ইউ.এস. ইন্টারন্যাশনাল ভিজিটিং লিডারশিপ প্রোগ্রামের অংশগ্রহণ করেছেন এবং নাদিয়া শারমিন, ২০১৫ ইউ. এস. ইন্টারন্যাশনাল ওমেন অব কারেজ স্বীকৃতিপ্রাপ্ত।

উল্লেখিত তিনজনকে এসকল অবদানের জন্য অভিনন্দন জানায় মার্কিন দূতাবাস।

 news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

বিশ্বমানের রেলওয়ে করার লক্ষ্যে কাজ করছে সরকার: রেলমন্ত্রী

ইসমাইল হোসাইন রায়হান, স্পেন

বিশ্বমানের রেলওয়ে করার লক্ষ্যে কাজ করছে সরকার: রেলমন্ত্রী

স্পেনে রেলমন্ত্রী

রেলওয়ে মহাপরিকল্পনা বাস্তবায়নের দিকেই এগুচ্ছে সরকার। গোটা দেশেই রেল যোগাযোগ আধুনিকায়নের পাশাপাশি নতুন রুটও চালু করা হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। স্পেন সফরকালে নিউজ টোয়েন্টিফোরকে দেওয়া স্বাক্ষাতকারে একথা জানান মন্ত্রী।

এসময় রেলমন্ত্রী জানান, আমরা ঢাকা-চট্টগ্রাম বুলেট ট্রেন চালুর পরিকল্পনা করছি। ঢাকা থেকে কক্সবাজার রেল চালু হচ্ছে শিগগিরই। এছাড়া অন্যান্য রেলপথেরও উন্নয়নকাজ চলমান আছে। ঢাকা থেকে নোয়াখালীগামী উপকূল এক্সপ্রেসের সাথে আরো একটি একটি নতুন ট্রেনও দেওয়া হবে বলে জানান তিনি। প্রত্যেক জেলার সাথে ট্রেন যোগাযোগ চালু হবে এবং প্রত্যেকটি বন্দরেও রেল কানেক্টিভিটি করা হবে বলে জানান মন্ত্রী।

নুরুল ইসলাম সুজন আরও বলেন, পদ্মা সেতুতে রেল সংযোগ হয়েছে, যমুনা নদীর উপরও আলাদা রেলসেতু তৈরির কাজ শুরু হয়েছে। এছাড়া দেশের সব রেলপথ হবে ব্রডগেজ। রেলের মাধ্যমে আমরা আন্তর্জাতিক যোগাযোগকে আরো শক্তিশালী করতে চাই। সাধারণ মানুষের কাছে ট্রেন ভ্রমণ আরো জনপ্রিয় করতে যা যা করা দরকার সবই করা হচ্ছে বলেও জানান রেলমন্ত্রী।

৩ দিনের রাষ্ট্রীয় সফরে রেলমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ছিলেন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, অতিরিক্ত মহাপরিচালক কামরুল আহসান, অতিরিক্ত মহাপরিচালক মন্জুরুল আলম চৌধুরী, যুগ্ম সচিব মো: আতিকুর রহমান, রেলমন্ত্রী এপিএস মো: নাজমুল হক ও রাসেদ প্রধান।

আরও পড়ুন


নোয়াখালীতে মুরগি খেতে এসে আটক বাঘ

news24bd.tv এসএম

পরবর্তী খবর