'বিদ্রোহের' কারণ জানিয়ে ক্ষমা চাইলেন ডি কক

'বিদ্রোহের' কারণ জানিয়ে ক্ষমা চাইলেন ডি কক

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে টস করার ঠিক আগ মুহূর্তে বেস্ট ইলেভেন থেকে নিজের নাম সরিয়ে নিয়েছিলেন ডি কক। তাৎক্ষনিকভাবে জানানো হয় ব্যক্তিগত কারণে সে ম্যাচে খেলবেন না তিনি।  

তবে গুঞ্জন ওঠে ম্যাচের আগে হাঁটু গেড়ে বসে বর্ণবাদী আচরণকে রুখে দিতে প্রতিবাদ জানানোর নির্দেশ মানতে রাজি না হওয়ায় নিজেই একাদশ থেকে নাম প্রত্যাহার করে নেন এই প্রোটিয়া উইকেটকিপার ব্যাটসম্যান।

শঙ্কা দেখা দেয় দক্ষিণ আফ্রিকার হয়ে হয়তো বাধ্যতামূলক অবসরেই যেতে হবে এই খেলোয়াড়কে।

কিন্তু অবশেষে মুখ খুললেন কুইন্টন ডি কক। জানালেন, বাকি ম্যাচগুলোতে সতীর্থদের সঙ্গে 'টেকিং দ্য নি' গ্রহণে কোনো আপত্তি নেই তাঁর। আপত্তি ছিল না আগের ম্যাচেও, কারণ তিনি তো বর্ণবাদী নন। কিন্তু একটা টুর্নামেন্টের মাঝপথে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার এমন সিদ্ধান্ত আসাটা মানতে পারেননি বলেই সরিয়ে নিয়েছিলেন নিজেকে।

ডি কক বলেন, তার মনে হয়েছিল, হাঁটু গেড়ে বসতে বাধ্য করে তার অধিকার কেড়ে নেওয়া হচ্ছিল। তবে গত রাতে ক্রিকেট বোর্ডের সঙ্গে আলাপচারিতার পরে তাদের চাওয়াটা আরও ভালো করে বুঝতে পেরেছেন তিনি।  

তাই, গত ম্যাচে না খেলাটা তার সতীর্থ কিংবা সমর্থকদের আহত করে থাকলে ক্ষমাও চেয়েছেন ডি কক।

প্রসঙ্গত, শনিবার (৩০ অক্টোবর) নিজেদের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচেই হয়তো তাই আবারও গ্লাভস হাতে উইকেটের পেছনে দেখা যেতে পারে ডি কককে।

আরও পড়ুন:

শ্রীলঙ্কার বিপক্ষে দুই দুশ্চিন্তা অস্ট্রেলিয়া ক্রিকেট দলের


news24bd.tv/ নকিব