শুক্রাণু বৃদ্ধির উপায়, কাটবে বন্ধ্যাত্বের আশঙ্কা

শুক্রাণু বৃদ্ধির উপায়, কাটবে বন্ধ্যাত্বের আশঙ্কা

অনলাইন ডেস্ক

স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা কম হলে বন্ধ্যাত্বের আশঙ্কা দেখা দেয়। বর্তমানের ব্যস্ত জীবনযাত্রা, অনিয়মিত ডায়েট এবং অবসাদের কারণে এটা খুবই সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। জি নিউজ এর খবর থেকে জানা যায়, পরিসংখ্যান অনুযায়ী ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ি পুরুষেরাই। এর চিকিৎসা থাকলেও তা বেশ ব্যয়বহুল।

তবে স্পার্ম কাউন্ট বাড়াতে কিছু খাবার বেশ কাজে আসতে পারে।   দেখুন ডায়েটে কোন খাবারগুলি রাখলে ফল পাবেন--

পালং শাক: শরীরে ফোলেটের মাত্রা কমতে থাকলে শুক্রাণুর সংখ্যাও কমতে থাকে। বিশেষজ্ঞদের (নিউট্রিশনিস্ট) মতে, পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি-৯ রয়েছে। সক্রিয় শুক্রাণুর জন্য এই ভিটামিন বি-৯ খুবই জরুরি।

এটি শুক্রাণুর কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

ব্রোকোলি: ব্রোকোলিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন বি-৯। এটি শুক্রাণুর কর্মক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ব্রোকোলি খেলে স্পার্ম কাউন্ট প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পায়।

ডিম: বন্ধ্যাত্ব কাটাতে বা শুক্রাণুর সংখ্যা বাড়াতে ডিম অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। ডিমে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ই যা শুক্রাণুর সংখ্যা এবং কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, রোজ সেদ্ধ ডিম খেতে পারলে শুক্রাণুর সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়।

আরও পড়ুন:

ডিভোর্স দেয়ায় স্ত্রীকে কুপিয়ে খুন, আত্মহত্যার চেষ্টা স্বামীর

মাকে পিটিয়ে হত্যা; ছেলের মৃত্যুদণ্ড

হিন্দু সম্প্রদায়ের মন্দিরে হামলা, বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

রসুন: শুক্রাণুর সংখ্যা এবং কার্যকারিতা বাড়ানোর ক্ষেত্রে রসুন অত্যন্ত কার্যকরী। রসুনে রয়েছে ভিটামিন বি-৬ ও সেলেনিয়াম। বিশেষজ্ঞদের মতে, এই উপাদানগুলি পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে।

ডার্ক চকোলেট: শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে ডার্ক চকোলেট খুবই কার্যকরী। ডার্ক চকোলেটে রয়েছে এল-আর্জিনিন এইচসিএল যা শুক্রাণুর সংখ্যা দ্রুত বাড়াতে সাহায্য করে।

কলা: বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, পুরুষদের উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য কলা অত্যন্ত কার্যকরী। কলায় রয়েছে ভিটামিন সি আর ভিটামিন বি-১ যা শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।

news24bd.tv/এমি-জান্নাত