ভিসা বহালে লন্ডনে মাওলানা মিজানুর রহমান আজহারীর আপিল

মাওলানা মিজানুর রহমান আজহারী

ভিসা বহালে লন্ডনে মাওলানা মিজানুর রহমান আজহারীর আপিল

Other

ব্রিটেন যাবার পথে বাধার মুখে পড়ে কাতারে আটকে পড়া মাওলানা মিজানুর রহমান আজহারীর বাতিল করা ভিসা বহালের জন্য লন্ডনে হাইকোর্টে আপিল করেছেন।  

আপিলের পর হাইকোর্টের বিচারক হোম অফিসকে দুই দিনের সময় দিয়েছেন কেন মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিল হলো, সে বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য। সেই হিসেবে সাপ্তাহিক ছুটি থাকায় মঙ্গলবারের আগে বিষয়টি সুরাহা হওয়ার সুযোগ নেই।

মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশের আলোচিত, সমালোচিত এই ইসলামী বক্তা মঙ্গলবার (২৬ অক্টোবর) ভোরে মালয়েশিয়া থেকে কাতার বিমানবন্দরে পৌঁছান।

বুধবার (২৭ অক্টোবর) সকালে লন্ডনের ফ্লাইটে উঠার জন্য সংশ্লিষ্ট গেটে গেলে তাকে আটকে দেওয়া হয়। ব্রিটেনের ফ্লাইটে তাকে উঠতে দেওয়া হয়নি।  

লন্ডনে 'আই অন টিভি'র আমন্ত্রণে আগামী ৩১ অক্টোবর একটি ইসলামী কনফারেন্সে যোগ দেওয়ার কথা ছিল তাঁর।  

এদিকে, সেই অনুষ্ঠান আয়োজক 'আই অন টিভি' আপাতত অনুষ্ঠান স্থগিত ঘোষণা করেছে।

 

লন্ডনের স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় আইওন টিভির সিইও আতাউল্লাহ ফারুক তাদের টিভির ফেসবুক পেজে একটি ভিডিও বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, বিশেষ কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। একই সাথে মাওলানা মিজানুর রহমান আজহারী ভালো আছেন এই সংবাদও তিনি দর্শকদের জানিয়ে দিয়েছেন।

আতাউল্লাহ ফারুক বলেন, পরে আবারও অনুষ্ঠানের নতুন তারিখ ঘোষণা করা হবে। এক্ষেত্রে টিকিট হাতে রাখার জন্য বলা হয়েছে। নতুন তারিখ ঘোষণা হলে এই টিকিটেই কনফারেন্স দেখা যাবে। আইওন টিভি আশা করছে, হোম অফিসের রিপ্রেজেন্টেশনের পরে হয়তো মাওলানা আজহারীর ভিসা বহাল করা হবে।

এদিকে, দুই দফা হোম অফিসের প্রেস অফিসে যোগাযোগ করা হলে তারা এই প্রতিবেদককে জানায়, মাওলানা মিজানুর রহমান আজহারীর বিষয়টি নিয়ে তাদের কাছে আরও কিছু তথ্য অনুসন্ধানের জন্য অনুরোধ আসছে। তবে তারা এই মুহূর্তে এটা নিয়ে কোনো তথ্য দিতে পারবে না।

জানা গেছে, কাতার বিমান বন্দরেই বাতিল করা হয়েছে মিজানুর রহমান আজহারীর ব্রিটেন আসার ভিসা। আজহারী মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে কাতার বিমানবন্দরে বুধবার ভোরে পৌঁছান। এরপর সকালে লন্ডনের ফ্লাইটে ওঠার জন্য সংশ্লিষ্ট গেইটে আসলে, তাকে ফ্লাইটে উঠতে দেওয়া হয়নি। কেন মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিল হয়েছে, সেটা জানা যায়নি।

তবে সর্বশেষ খবর অনুযায়ী, কাতার বিমানবন্দর থেকেই প্রায় দুই দিন ধরে চেষ্টা করা হয়েছে সমস্যা সমাধানের। ভিসা জটিলতা দেখা দেওয়ার পর তিনি ৯৬ ঘণ্টার জন্য ট্রানজিট ভিজিট ভিসা পান কাতারে।

জানা গেছে, মিজানুর রহমান আজহারী মালয়েশিয়া থেকে ব্রিটেনে আই অন টিভির আমন্ত্রণে আসছিলেন। রবিবার থেকে লন্ডনসহ ব্রিটেনের ৬টি শহরে ইসলামী বক্তব্যের আয়োজন করা হয় আই অন টিভির পক্ষ থেকে।

তবে আজহারী আসার খবরের পর থেকেই কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকেই আয়োজক টিভির ব্যানারে আজহারীর আগমনকে স্বাগত জানিয়েছেন।  

আবার একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি থেকে শুরু করে প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের পক্ষের অনেক মানুষ আজহারীর সফরের বিরোধিতা করে আসছিলেন। ব্রিটিশ এমপি থেকে শুরু করে হোম অফিসসহ বিভিন্ন জায়গায় মিজানুর রহমান আজহারীর বিভিন্ন বক্তব্য যেখানে ধর্মীয়ভাবে অন্য ধর্মকে আঘাত করা হয়েছে, যেসব বক্তব্য ঘৃণা ছড়ায়-এমন সব ভিডিও পাঠানো হয়েছে।  

আরও পড়ুন:

৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ

যেসব শর্তে জামিন পেলেন কিং খানপুত্র আরিয়ান

ফরজ গোসল অবহেলার শাস্তি


আই অন টিভির সিইও আতাউল্লাহ ফারুকের সাথে গত দুইদিনে কয়েক দফা যোগাযোগ করা হয়েছে। তিনি এর মধ্যে ২ বার কথা বললেও বিস্তারিত কিছু বলেননি।  

এদিকে, সফর বাতিল সম্পর্কে মিজানুর রহমান আজহারীর মালয়েশিয়ার নম্বরের হোয়াটসআপে টেক্সট দেওয়া হলে তিনি কোনো উত্তর দেননি।

news24bd.tv নাজিম