এবার আসছে মেট্রো পুলিশ

এবার আসছে মেট্রো পুলিশ

Other

এবার আসছে মেট্রো পুলিশ। রাজধানীতে নিরাপদ মেট্রোরেল পরিচালনা করতে নতুন পোশাকে আলাদা ইউনিট হচ্ছে পুলিশের। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে- যাত্রীদের নিরাপত্তায় স্বতন্ত্র ও বিশেষায়িত ফোর্স চেয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। ডিএমপি বলছে-পুলিশের একজন ডিআইজির নেতৃত্বে এই পুলিশ ফোর্স হচ্ছে।

তবে-গণপরিবহন বিশেষজ্ঞদের মতে-তৃতীয় পক্ষের নিরাপত্তা ব্যবস্থা ছাড়া মেট্রোরেলের সার্বিক শৃঙ্খলা ধরে রাখা কঠিন হবে।

পৃথিবীর বিভিন্ন দেশে মেট্রোরেল ব্যবস্থার সার্বিক নিরাপত্তায় নিয়োজিত রয়েছে বিশেষায়িত পুলিশ ফোর্স। যারা মেট্রোর হাজার হাজার যাত্রীদের নিরাপত্তার পাশাপাশি ঠিক রাখেন নিয়ম-শৃংখলা।

এবার বাংলাদেশেরও মেট্রোরেলের জন্য গঠিত হচ্ছে বিশেষায়িত পুলিশ ফোর্স। ঢাকা ও এর আশেপাশে পাঁচটি মেট্রোরেল নির্মিত হচ্ছে। যার আওতায় গড়ে উঠছে মোট ১২৮ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল যোগাযোগ ব্যবস্থা। যেখানে ৫১টি উড়াল ও ৫৩টি পাতাল স্টেশনসহ মোট ১০৪টি স্টেশন তৈরি হবে। আর বিশাল এই স্থাপনা ও যাত্রীদের নিরাপত্তার দায়িত্ব পুলিশের হাতে দিতে এই বিশেষ ইউনিট গঠিত হচ্ছে।

জানা গেছে- এরই মধ্যে এ-সংক্রান্ত প্রস্তাব পুলিশ সদর দপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এতে ৮০৯ জনের জনবল চাওয়া হয়েছে। পুলিশের একজন উপমহাপরিদর্শক বা ডিআইজি মেট্রো পুলিশের প্রধান থাকবেন।   এতে একজন অতিরিক্ত ডিআইজি ছাড়াও তিনজন পুলিশ সুপার, চারজন অতিরিক্ত পুলিশ সুপারসহ পর্যাপ্ত জনবল থাকবে।

আরও পড়ুন:

৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ

যেসব শর্তে জামিন পেলেন কিং খানপুত্র আরিয়ান

ফরজ গোসল অবহেলার শাস্তি


প্রস্তাবনা অনুযায়ী, মেট্রোরেলের প্রত্যেক স্টেশনে থাকবে পুলিশ ফাঁড়ি। নতুন এই ইউনিটের জন্য বিভিন্ন ধরনের মোট ৯৬টি যানবাহনের প্রস্তাবনাও দেওয়া হয়েছে।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল রুটে দেশের প্রথম মেট্রোরেলের নির্মানযজ্ঞ চলছে। যার প্রথম অংশ আগামী বছরের ডিসেম্বরে চালু করার ঘোষনা দিয়েছে সরকার। তার আগেই মেট্রো পুলিশের সব কার্যক্রম শেষ হবে বলে জানিয়েছে পুলিশ।

news24bd.tv/আলী