'কলা খাওয়া' শরণার্থীদের দেশে ফেরত পাঠাচ্ছে তুরস্ক
'কলা খাওয়া' শরণার্থীদের দেশে ফেরত পাঠাচ্ছে তুরস্ক

'কলা খাওয়া' শরণার্থীদের দেশে ফেরত পাঠাচ্ছে তুরস্ক

অনলাইন ডেস্ক

উসকানিমূলকভাবে কলা খাওয়ার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার অপরাধে অন্তত ১১ সিরীয় শরণার্থীকে ফেরত পাঠাচ্ছে তুরস্ক। বিচারিক প্রক্রিয়া শেষে বিদেশি নাগরিকদের ফেরত পাঠানোর উদ্যোগ শুরু হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ।

হুরিয়েত ডেইলি নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে তুরস্কের সরকারকে হেয় করতে এই ভিডিও দেয়া হয়েছে বলে অভিযোগ তাদের বিরুদ্ধে। ভিডিওটি দেখে এক তুর্কি নাগরিক অভিযোগ করেছেন, শরণার্থীরা কলা কিনে খেতে পারলেও তিনি পারছেন না।

তুর্কি নাগরিক দ্বারা ইস্তানবুলের রাস্তায় এক সিরীয় নারী শিক্ষার্থীকে তিরস্কার করার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা গেছে, তুর্কি নাগরিক বলছেন, তোমরা খুব আরামে আছো। আমি এমনকি কলা খেতে পারছি না। অথচ তোমরা কেজি কেজি কলা কিনছো।

এসময় এক তুর্কি নারীও যোগ দেন। তিনি তুরস্কে সিরীয়দের বিরুদ্ধে নিজ দেশে ফেরত যাওয়ার বদলে বিলাশবহুল জীবন-যাপনের অভিযোগ তুলেন। কোথাও যাওয়ার জায়গা নেই বলে সিরীয় শিক্ষার্থীর ব্যাখ্যায় তিনি সন্তুষ্ট হননি।

ভিডিওটি বেশ কয়েকটি ‘ডিস ভিডিও’ টিকটক ও ইন্সটাগ্রামে পোস্ট করেন সিরীয় ব্যবহারকারীরা। এগুলোতে আগের ভাইরাল ভিডিওর কথোপকথন নেপথ্যে রেখে কলা খাওয়া দেখানো হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে তুর্কি ব্যবহারকারীদের উত্যক্ত করার লক্ষ্যে এসব ভিডিও প্রকাশ করা হচ্ছে বলে অভিযোগ। এতে তুরস্কে অভিবাসীবিরোধী মনোভাব জোরদার হচ্ছে।  

আরও পড়ুন:

স্বামীর মৃত্যুর পর দেহ থেকে শুক্রাণু নিয়ে সন্তানের জন্ম দিলেন অস্ট্রেলীয় নারী


news24bd.tv/ নকিব